রাজ্য সরকারের নতুন একটি প্রকল্পে সকল বেকার যুবক যুবতী পাবেন 1.5 লক্ষ টাকা, জেনে নিন কিভাবে | WB Govt New Scheme

 রাজ্যবাসীর জন্য সুখবর, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা বাসীর জন্য আরেকটি নতুন প্রকল্পের সূচনা করেছে। যার মাধ্যমে রাজ্যের প্রতিটি নাগরিক পাবেন ১.৫ লক্ষ টাকা। তবে এই সুবিধা পেতে হলে আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। এই প্রকল্পের আরেকটি সুবিধা হল এই যে এখানে আবেদন করতে আপনার কোন রকমের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। অর্থাৎ বকলম থেকে শুরু করে উচ্চ শিক্ষাগত যোগ্যতার সকল পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদন করতে পারবেন। তাই আপনিও যদি একজন বাংলার বাসিন্দা হয়ে থাকে তাহলে আগাম অভিনন্দন রইল, কারণ আপনিও এই ১.৫ লক্ষ টাকার সুবিধা পেতে পারেন। আজকে আমাদের এই প্রতিবেদনে এই নতুন প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি, তাই আপনি যদি আগ্রহ প্রকাশ করেন তাহলে আমাদের প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন।

   জন দরদী মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে সাধারণ খেটে খাওয়া তথা মধ্যবিত্ত মানুষের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্পের সূচনা করেছেন। আর জনগণ এই রাজ্য সরকারের জনকল্যাণমূলক প্রকল্পের ভীষণ খুশি। যার প্রভাব বিভিন্ন সময় ভোট বাক্সে পড়েছে। সামনে লোকসভা ভোট, আর এই ভোটকে কেন্দ্র করেই রাজ্য তথা কেন্দ্র সরকার নিজের নিজের আখের গোছায় ব্যস্ত। তাই তারা বিভিন্ন প্রলোভন দিয়ে জনগণকে নিজের দিকে টানতে চেষ্টা করছে। বর্তমানে আমাদের রাজ্য সরকার ও দমবার পাত্রী নয় এ কারণে তিনি একটি নতুন প্রকল্পের সূচনা করে ফেললেন এ প্রকল্পটির নাম হল গতিধারা প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে পেয়ে যাবেন ১.৫ লক্ষ টাকা। এর আগেও রাজ্য সরকার বিভিন্ন জন কল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন  যার মধ্যে উল্লেখযোগ্য হল- উৎকর্ষ বাংলা, কর্মদিশা, কর্মতীর্থ ও কর্মসাথী। তবে বর্তমানে এ গতিধারা প্রকল্প সব থেকে আলাদা, কারণ এই প্রকল্পের মাধ্যমে দেয়া হবে ১.৫ লক্ষ টাকা।

গতিধারা প্রকল্পের যোগ্যতা:

এই প্রকল্পে অংশগ্রহণ করতে হলে আবেদনকারীর যে সমস্ত যোগ্যতা থাকা বাধ্যতামূলক তা হল-

• আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা হতে হবে।

• আবেদনকারীর পারিবারিক মাসিক আয় ২৫ হাজারের নিচে হতে হবে।

• আবেদনকারীর বয়স ন্যূনতম ২০ বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে।

• আবেদনকারীর একটি সক্রিয় ব্যাংক একাউন্ট থাকতে হবে।

• রাজ্যের যেকোনো এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নিজের নাম নথিভুক্ত থাকতে হবে।

গতিধারা প্রকল্পের আবেদন পদ্ধতি:

আবেদনের আবেদন প্রক্রিয়াটির সম্পূর্ণ করতে আপনাদের গতিধারা প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল www.transport.wb.gov.in এই অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা আপনাদের আবেদন প্রক্রিয়াটির সম্পূর্ণ করে ফেলতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র:

এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারী যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন সেগুলি হল-

১.বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা প্রমাণ পত্র।

২.স্থায়ী বাসিন্দা হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারীর নাম এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে রেজিস্টার্ড থাকার প্রমাণ পত্রের দুই কপি জেরক্স।

৪.ব্যাংক পাসবুক এর প্রথম কপির জেরক্স।

৫.যে জায়গা থেকে গাড়ি কিনবেন সেই জায়গার ডিলারের দেওয়া কোটেশন নাম্বার লেখা প্রমান পত্রের দুই কপি জেরক্স।

৬.আবেদনকারীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ছয় কপি ফটো।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment