রাজ্যে প্রচুর পরিমাণে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2022

 দেশের মহিলাদের এবং শিশু পুষ্টির গুণগত মান বজায় রাখার জন্য ICDS বা অঙ্গনওয়াড়ির এর মাধ্যমে দেশের প্রতিটি মহিলা ও শিশুদের পুষ্টিকর খাদ্যের ব্যবস্থা করা হয়ে থাকে। যার মাধ্যমে তারা প্রতিদিন পুষ্টিকর আহার পেয়ে থাকেন। এই পুষ্টিকর আহারের মুখ্য উদ্দেশ্য হলো ভারতের শিশু এবং গর্ভবতী মহিলারা যাতে অপুষ্টির শিকার না হয়। এই ICDS প্রকল্পে দেশ তথা রাজ্যের প্রতিটি অঙ্গনওয়াড়ি সেন্টারে প্রচুর কর্মী কর্মরত অবস্থায় রয়েছে। তবে বর্তমানে বহু সেন্টার এমন রয়েছে যেখানে এই ICDS কর্মীর অভাবে এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। এই বিষয় গুলির দিকে লক্ষ্য রেখে রাজ্য সরকার দ্রুত যাতে এই প্রকল্পের কাজকর্ম গুলো সুষ্ঠুভাবে পরিচালনা করা যায় সেই ব্যাবস্থা করছেন। সেই কারনে ICDS প্রকল্পে প্রচুর পরিমাণে ICDS কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। এখানে ন্যূনতম অষ্টম শ্রেণী থেকে মাধ্যমিক পাস মহিলারা আবেদনটি করতে পারবেন। তাই আসুন এই চাকরির সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি তথ্য গুলি জেনে নেওয়া যাক।

■ পদের নাম:-
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রতিটি জেলার পঞ্চায়েত অফিস গুলিতে যে ICDS কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে। সেখানে যেসব পদগুলিতে কর্মী নিয়োগ করা হবে সে পথ গুলির নাম হলো।

১.অঙ্গনওয়াড়ি কর্মী বা ওয়ার্কার

২.অঙ্গনওয়াড়ি সহায়িকা বা হেলপার

■ পরিক্ষার সিলেবাস:-
 এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণ লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে।

●তার জন্য 15 নম্বর এর রচনা লিখা ১৫০ টি শব্দের মধ্যে।

●পাটিগণিতের থেকে অংক থাকবে ২০ নম্বরের।

 ●পুষ্টি, স্বাস্থ্য ও নারীদের সামাজিক অবস্থা সংক্রান্ত বিষয়ে নিয়ে প্রশ্ন থাকবে ১৫ নম্বরে।

 ●ইংরেজির থাকবে ২০ নম্বর।

●সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকবে ২০ নাম্বারের।
    সবশেষে এই লিখিত পরীক্ষা জন্য সময় দেওয়া হবে দু ঘন্টা।

■ শিক্ষাগত যোগ্যতা:-
এই চাকরিটি কেবলমাত্র মহিলারাই আবেদন যোগ্য। অঙ্গনওয়াড়ি কর্মী বা ওয়ার্কার পদে চাকরিতে আবেদন করতে হলে মহিলাদের কমপক্ষে মাধ্যমিক পরীক্ষায় পাস করে থাকতে হবে এবং তিনি যেখানে আবেদনটি করবেন সেখানকার স্থানীয় বাসিন্দা হতে হবে।

    অঙ্গনওয়াড়ি হেল্পার পদের জন্য আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে নূন্যতম অষ্টম শ্রেণী পাস করে থাকলে হবে। আবেদনকারী মহিলা যেখানে আবেদনটি করবেন সেখানকার স্থানীয় বাসিন্দা হয়ে থাকতে হবে।

■ পার্থির বয়স সীমা:-
 অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনারী হেলপার উভয় নিয়োগের ক্ষেত্রে চাকরি প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। তবে এক্ষেত্রে SC ST প্রার্থীরা পাঁচ বছরের এবং OBC প্রার্থীরা তিন বছরের অতিরিক্ত বয়সে ছাড় পেয়ে যাবেন।

■ বেতন:-
অঙ্গনওয়াড়ি কর্মী দের প্রতি মাসে ৮২৫০ টাকা করে বেতন দেওয়া হবে। আর অঙ্গনারী হেলপার দের ক্ষেত্রে ৬৩০০ টাকা করে প্রতি মাসে বেতন দেয়া হবে।

■ আবেদন করার পদ্ধতি:-
এই আবেদনটি আপনাকে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে সম্পূর্ণ করতে হবে। তার জন্য প্রথমেই আপনাকে বিজ্ঞপ্তি নিচে দেওয়া নোটিফিকেশন ক্লিক করে সেখান থেকে নোটিফিকেশনটি ডাউনলোড করতে হবে। তার পর ভালো করে মনোযোগ সহকারে সেই নোটিফিকেশন টি পরতে হবে।

●তার পরবর্তীতে একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন টি সম্পূর্ণ করতে হবে।

● রেজিস্ট্রেশন কি সম্পূর্ণ হয়ে গেলে আপনার লগইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনাদের সামনে আবেদনের ফরমটি খুলে যাবে।

●সেখানে ফর্মে উল্লেখিত নাম, ঠিকানা, যোগ্যতা সহ সঠিক তথ্য গুলি পূরণের মাধ্যমেই আপনার আবেদনটা সম্পন্ন করতে পারবেন।

● এবং সবশেষে আবেদনটি সম্পূর্ণ হয়ে গেলে অ্যাপ্লিকেশন ফর্ম টি একটি A4 পেজে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন, যেটা আপনাদের পরীক্ষার আগে এডমিট কার্ড বের করাতে কাজে লাগবে।

■ প্রয়োজনীয় ডকুমেন্ট:-
আবেদন পত্রের সাথে যেসব প্রয়োজন ডকুমেন্টগুলি গুলি সাবমিট করতে হবে সেগুলি হল।

১.মাধ্যমিকের এডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২.আধার কার্ড, ভোটার কার্ড এবং রেশন কার্ড।

৩.মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট।

৪.কাস্ট সার্টিফিকেট, যদি থেকে থাকে।

৫.এক কপি পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।

■ প্রার্থী বাছাই পদ্ধতি:-
এই পরীক্ষায় প্রার্থী বাছাই এর জন্য ৯০ নাম্বারের একটি লিখিত পরীক্ষা হবে। সেই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে, তাদের ১০ নম্বরের জন্য একটি ইন্টারভিউ ডাকা হবে। সেখানে যারা উত্তীর্ণ হবেন তাদের মধ্যে থেকে ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে নিয়োগ পত্র দেয়া হবে।

■ আবেদনের শেষ তারিখ:-
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত ICDS এই পথগুলোতে অনলাইনে আবেদনপদের জমা নেওয়া ৯/১২/২০২২ থেকে শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে আগামী ৭/০১/২০২৩ পর্যন্ত। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর লিখিত পরীক্ষা কবে নেওয়া হবে তা আমরা পরবর্তী আপডেট আপনাদের জানিয়ে দেবো।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment