রাজ্যের সরকারি ব্যাংকে 6000 কর্মী নিয়োগ | Co-operative Bank data Operator Recruitment 2022-23

রাজ্যবাসীর জন্য নতুন করে চাকরির একটি নতুন সুখবর। ইতিমধ্যেই সমগ্র রাজ্যের গুলোতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে হাজার হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। সকল চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই আমরা দেখতে পেয়েছি একের পর এক বিভিন্ন সরকারি ব্যাংকে হাজার হাজার শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল সেই অনুযায়ী আবারও রাজ্যের নতুন করে কো-অপারেটিভ ব্যাংকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ইতিমধ্যেই রাজ্যে আবারো IBPS একটি বিজ্ঞপ্তির মাধ্যমে রাজ্যের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হওয়া কো-অপারেটিভ ব্যাংক গুলিতে বিভিন্ন বিভাগে প্রচুর শূন্য পদে মোট ২২৫৪ জন কর্মী নিয়োগ করা হবে। যেহেতু এই নিয়োগ প্রক্রিয়া সারাদেশ জুড়ে চলবে তাই ভারতবর্ষের যেকোনো রাজ্যের বাসিন্দারা অর্থাৎ নারী-পুরুষ উভয় সরাসরি এখানে আবেদন করতে পারবে। তাই সরকারি ব্যাংকে  চাকরি করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের জন্য এটি একটি বিরাট বড় সুখবর নিয়ে এসেছে ভারত সরকারের। তাই আসুন জেনে নেওয়া যাক এই চাকরির সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি তথ্য গুলি

শূন্য পদের তালিকা:-
IBPS হল কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে পরিচালিত একটি সংস্থা যার মাধ্যমে গোটা দেশ জুড়ে সরকারি ব্যাংক গুলিতে কর্মী নিয়োগ করা হয়ে থাকে। বর্তমানের এই বিজ্ঞপ্তিটিতে যে বিভাগ গুলির বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল।

●Clark / Data Entry Operator / Samvida

●Society Manager

শিক্ষাগত যোগ্যতা:-

উক্ত কো-অপারেটিভ ব্যাংক গুলির তরফে যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে। এখানে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার কথা বলা হয়েছে যে_

●আপনাকে যে কোন স্বীকৃত কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। তার পাশাপাশি হিন্দি ও ইংরেজি শব্দ কম্পিউটারের টাইপ করার দক্ষতা থাকতে হবে।

●যে কোন ইউনিভার্সিটি থেকে এক বছরের কম্পিউটারের ডিপ্লোমা কোর্স বা যেকোনো সরকারি ITI কলেজ থেকে এক বছরের কম্পিউটার অপারেটর এন্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট এর ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট থাকতে হবে।

 ●এছাড়াও যারা কোন সরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার বিষয়সহ BCA/MCA/BME/MTEC/ BSC/ MSC সম্পূর্ণ করেছেন তারাও এক্ষেত্রে আবেদন করতে পারবেন।

বয়স সীমা:
উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পরীক্ষায় বসার জন্য চাকরি প্রার্থীর নূন্যতম বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে SC ST চাকরি প্রার্থীরা ৫ বছরের এবং প্রতিবন্ধী প্রার্থীরাও অতিরিক ৫ বছরের বয়সের ছাড় পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি:-

 এখানে আবেদনটি সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে করতে হবে। আপনাকে তার জন্য নিম্নলিখিত পন্থা গুলি অনুসরণ করতে হবে_

১. সবার আগে আমাদের বিজ্ঞপ্তি নিচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিংকে ক্লিক করে মোবাইল বা ল্যাপটপ ব্রাউজারের মাধ্যমে আপনারা সরাসরি আবেদনটি করতে পারবেন।

২. আবেদন করার অফিসিয়াল ওয়েবসাইটটি হল www.apexbank.in

৩. এই ওয়েবসাইট টি তে প্রবেশ করে প্রথমে সেখানে আপনারা নিজেদের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে লগইন করলেই একটি অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে।

৪. এর পরবর্তীতে আপনিই সেই অনলাইন ফর্মটিতে চাওয়া তথ্য গুলি যথা আপনার নাম ঠিকানা বিস্তারিত সঠিক তথ্য দিয়ে ফর্মটি ভালো করে ফিলাপ করতে হবে।

৫. ফরমটি ফ্লাপ হয়ে গেলে সেভ এন্ড নেক্সট অপশন এ ক্লিক করে। আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার, মার্কশিট সার্টিফিকেট, সহ সব প্রয়োজনে ডকুমেন্ট এবং পাসপোর্ট সাইজের ফটো সিগনেচার সেল্ফ এটেস্টেড করে  আপলোড দিতে হবে ওয়েবসাইটে।

৬. সবশেষে আবেদন মূল্য হিসেবে আপনাকে জেনারেল ক্যাটাগরি ও ওবিসি প্রার্থীদের জন্য দিতে হবে ৫০০ টাকা এবং SC ST প্রার্থীরা ২৫০ টাকা অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:-

এই চাকরিতে আবেদন করার জন্য আপনাদের প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি হল

১. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২. আধার কার্ড এবং ভোটার কার্ড।

৩. যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪. এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

৫. সেলফ ডিক্লারেশন ফ্রম স্ক্যান করে দিতে হবে।

৬. কম্পিউটার সার্টিফিকেট।

৭. জাতিগত সংশয় পত্র যদি থেকে থাকে।

৮. কোন ওয়ার্ক এক্সপেরিয়েন্স সার্টিফিকেট যদি থেকে থাকে।

আবেদনের শেষ তারিখ:-

কেন্দ্রীয় সরকারের কোঅপারেটিভ ব্যাংকের এই চাকরির অনলাইনের আবেদন পত্র নেওয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২৫-১২-২০২২ তারিখ পর্যন্ত । তাই আর বিলম্ব না করে আজই আবেদনটি সম্পূর্ণ করুন।

■চাকরি সংক্রান্ত নিত্য নতুন খবর সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও whatsapp গ্রুপে যুক্ত হয়ে যান।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE:CLICK HERE

Leave a comment