রাজ্যের সকল মহিলাদের প্রতিমাসে 6000 টাকা করে টাকা করে দেবে সরকার, লক্ষী ভান্ডার এর চেয়েও বড় প্রকল্প | WB Govt New Scheme

 লক্ষী ভান্ডার রাজ্যে এখন অতীত। বর্তমান আমাদের রাজ্য সরকার মহিলাদের জন্য আরেকটি জনপ্রিয় প্রকল্পের ঘোষণা করেছেন, যার মাধ্যমে মহিলারা ঘরে বসেই প্রতিমাসে ন্যূনতম ৬০০০ টাকা পেয়ে যাবেন। জনদরদী মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সাধারণ খেটে খাওয়া মানুষদের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্পের মাধ্যমে সর্বসাধারণের মন জয় করে এসেছে। এবার এমনই এক নতুন প্রকল্পের সূচনা করেছে যার মাধ্যমে বাংলার বেকার মহিলারা মাসিক ৬০০০ টাকা পেতে পারেন। তবে এখানে আবেদনের বেশ কিছু শর্ত রয়েছে যা নিম্নে আলোচনা করা হয়েছে। আপনিও যদি বাংলার একজন মহিলা হয়ে থাকেন তাহলে এই প্রকল্পের সুবিধা নিতে পারে। এখানে আবেদন করতে হলে অবশ্যই আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। তার পাশাপাশি একজন বিবাহিত/অবিবাহিত মহিলা হয়ে থাকতে হবে। তাই চলুন আর বেশি দেরি না করে এই নতুন প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

নতুন প্রকল্পের বিস্তারিত বর্ণনা:

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগে চালু হওয়া এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার সকল বেকার বিবাহিতা ও অবিবাহিতা মহিলাকে সম্পূর্ণ বিনামূল্যে রেশম খাদি ও পল্লী শিল্প সমিতির উদ্যোগে চরকায় মসলিন সুতো কাটা, বস্ত্র তৈরি করা প্রভৃতি বিভিন্ন হস্তশিল্পের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে স্থায়ী কর্ম সংস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। যার থেকে তাদের প্রতি মাসে খুব কম করে হলেও ৬০০০ টাকা ইনকাম হবে। তাই ঘরে বসে যেসব বেকার মহিলারা ইনকাম করতে ইচ্ছুক তারা এখানে আবেদন করতে পারেন।

আবেদনের যোগ্যতা:

এখানে আবেদন করতে হলে মহিলাদের যেসব যোগ্যতা বাধ্যতামূলক সেগুলি-

১.আবেদনকারীকে সম্পূর্ণ বেকার হতে হবে।

২.আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী মহিলা নাগরিক হতে হবে।

৩. আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় খুব কম হতে হবে।

৪. আবেদনকারীর অবশ্যই ভোটার কার্ডও আধার কার্ড থাকতে হবে।

আবেদন পদ্ধতি:

আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে করতে হবে। তার জন্য আবেদনকারী যে পঞ্চায়েত অথবা ব্লগের বাসিন্দা সেখান থেকে আবেদন পত্র সংগ্রহের পর, সঠিকভাবে আবেদনপত্রকে পূরণ করে পুনরায় সেখানে জমা করতে হবে। আবেদনপত্র পূরণের সময় সঠিক তথ্য প্রদান করতে হবে নয়তো পরবর্তীকালে আপনার আবেদন পত্রটি বাতিল হয়ে যেতে পারে।

প্রয়োজনীয় নথিপত্র:

এই প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

• জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট।

• পরিচয় পত্র হিসেবে আধার কার্ড ও ভোটার কার্ড।

• ইনকাম সার্টিফিকেট।

• আবেদনকারী রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

আবেদনের শেষ তারিখ:

এই প্রকল্পে আবেদন বর্তমানে চলছে। তাই আপনি যদি এখানে আবেদন করতে সক্ষম হন তাহলে দ্রুত আবেদন প্রক্রিয়াটির সম্পন্ন করে ফেলুন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment