রাজ্যর নয়া প্রকল্পে রেশন কার্ড থাকলেই পাবেন ১০০০ করে টাকা | WB Government New Scheme 2023

 

এবার থেকে রেশন কার্ড থাকলেই প্রত্যেক কার্ড হোল্ডারদের জন্য দেওয়া হবে ১০০০ টাকা। নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। নতুন বছরের শুরুতেই রাজ্য সরকারের পক্ষ থেকে এইরূপ জনমুখী প্রকল্পের ঘোষণা কেড়ে নিল সকল রাজ্যবাসীর মন। এই খবর শোনা মাত্রই রাজ্যের প্রতিটি রেশন কার্ড হোল্ডারের মন নিশ্চিতভাবে আনন্দে আত্মহারা হয়ে উঠবে। এক্ষেত্রে রাজ্যের যে কোন প্রান্তের যে কোন ব্যক্তি যেকোনো নিঃসংকোচে আবেদন করতে পারবেন। শুধুমাত্র দরকার হল একটি বৈধ রেশন কার্ড থাকার। তাহলে চলুন আর দেরি না করে এই প্রকল্পের বিষয়ে সমস্ত খুঁটিনাটি তথ্য বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

          করোনা পরিস্থিতি ভারতের শুরু হওয়ার পর থেকে এমনিতেই সারাদেশের বিভিন্ন রাজ্যে বিনামূল্যে রেশন বন্টন ব্যবস্থা শুরু হয়েছিল। যার মাধ্যমে সারা দেশের প্রতিটি মানুষ বিপুলভাবে উপকৃত হচ্ছিল। আর সেই সুবিধা এখনো সকলে ভোগ করে চলেছেন। কিন্তু এরই মধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে এই নতুন ধরনের প্রকল্পের সূচনা করা হলো। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সকল জনগণ নির্দিষ্ট ভাবে এই সুবিধা পাওয়ার জন্য আবেদন করলেই তা ভোগ করতে পারবেন। প্রতি মাসে বিনামূল্যে ঘরে বসেই তারা পেয়ে যাবেন ১০০০ করে টাকা সরকারের পক্ষ থেকে। তবে আর দেরি না করে শীঘ্রই আবেদন শুরু করূন।

         বর্তমানে এই দুর্মূল্যের বাজারে আমাদের দেশ তথা রাজ্যের অনেক সংখ্যক মানুষই অত্যন্ত কষ্টে জীবন যাপন করে। কারণ তাদের রোজগারের সামান্য টাকায় সংসার চালানো কোনমতেই সম্ভব হয়ে ওঠেনা। আর রাজ্য বাসীদের এই কষ্ট লাঘবের জন্যই সরকারের পক্ষ থেকে এই রূপ অভিনব প্রকল্পের ব্যবস্থা করা হলো। এই প্রকল্পের মাধ্যমে প্রতিটি রেশন কার্ড হোল্ডারদের যে অর্থ প্রদান করা হবে তা তাদেরকে আর্থিকভাবে অনেক অংশে সাহায্য করবে বলে মনে করা হয়।

        প্রতিবছর নতুন বছরের সূচনা হতে না হতেই আমাদের সারা দেশ জুড়ে সূচনা হয় বিভিন্ন উৎসবের। ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের উৎসব পালন হয়ে থাকে। এখানে উল্লেখ্য যে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে যখন পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি পালিত হয়, ঠিক সেই সময় দক্ষিণ ভারতে পালিত হয় পোঙ্গল উৎসব। এই সময় নতুন ধান, গম ও অন্যান্য শস্য তোলা হয় দক্ষিণী রাজ্যগুলিতে। একে কেন্দ্র করেই উৎসবের সূচনা ঘটে সেখানে। আর এই উৎসবে মেতে ওঠে রাজ্যের প্রতিটি মানুষ। আর ঠিক এই কারণেই এবছর দক্ষিণ ভারতের এই রাজ্যে মুখ্যমন্ত্রী অনুপ্রেরণায় সূচনা ঘটল এই নতুন প্রকল্পের। 

      এই বছর অর্থাৎ ২০২৩ সালে ১৫ জানুয়ারি দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে উপরোক্ত  এই উৎসব। আর রাজ্য সরকারের পক্ষ থেকে এই কথা বলা হয়েছে যে এই উৎসবের আগেই সকল ব্যক্তির অ্যাকাউন্টে ঢুকিয়ে দেওয়া হবে তাদের প্রাপ্য টাকা। সরকার সূত্রে এই খবর পাওয়া গেছে যে এক্ষেত্রে এই প্রকল্পের আওতায় সুবিধা পেতে চলেছে প্রায় রাজ্যের ২ কোটি ২০ লক্ষের কাছাকাছি মানুষ। আর জনগণের এই স্বার্থ পূরণের জন্য সরকারের কোষাগার থেকে ব্যয় হতে চলেছে প্রায় ২৫০০ কোটি টাকার মতো। তাই নতুন এই প্রকল্পের সূচনা হওয়ায় রাজ্যের সকল মানুষ এই কথাই বিশ্বাস করে যে এর মাধ্যমে তাদের রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যবাসীর ওপর তার সহৃদয়তা এবং ভালোবাসা প্রকাশ করেছেন।


আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment