যেকোনো যোগ্যতায় ৩০ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গ | WB Govt 30000 Job Recruitment

 সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখের দিকে তাকিয়ে আমাদের পশ্চিমবঙ্গ এর মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বেশকিছু শুন্য পদে নিয়োগ করতে চলেছেন। সমস্ত বেকারদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যেই মূলত তিনি এই ধরনের একটি পদক্ষেপ গ্রহণ করেছেন। এই নিয়োগের মাধ্যমে উপকৃত হতে পারে পশ্চিমবঙ্গের হাজার হাজার বেকার যুবক-যুবতী। তাই এই ধরনের একটি পদক্ষেপ আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী গ্রহণ করেছেন। এবং এই পদক্ষেপ গ্রহনের ভিত্তিতে যাতে সমস্ত বেকার যুবক যুবতীরা অন্ধকারের মধ্যে আলোর দিশা খুঁজে পায় তার জন্যই মাননীয় মুখ্যমন্ত্রীর এই ধরনের ভাবনা।

সে যাই হোক পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে পশ্চিমবঙ্গের কোন সংস্থা থেকে এই নিয়োগ করতে চলেছে? এবং এই নিয়োগের ক্ষেত্রে শূন্য পদ কত রয়েছে? পদ গুলি কি কি? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন? এবং এই পদে আবেদন করার জন্য চাকরি প্রার্থীর বয়স সীমা  কীরূপ থাকা প্রয়োজন? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কিভাবে হবে? আবেদন করার শেষ তারিখ কবে? এইসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-এখানে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তথা পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে একটি নতুন প্রকল্প শুরু হয়েছিল যে প্রকল্পটির নাম দেওয়া হয়েছিল উৎকর্ষ বাংলা। এই উৎকর্ষ বাংলা বোর্ডের তরফ থেকেই কড়তে চলেছে এই নিয়গটি। এই উৎকর্ষ বাংলা বোর্ড অথবা পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট বোর্ড এর তরফ থেকে এই নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত জারি করেছেন আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী।

শূন্যপদ:-আমাদের পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর মত অনুযায়ী উৎকর্ষ বাংলা বোর্ড অথবা ওয়েস্ট বেঙ্গল সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট বোর্ড এর তরফ থেকে যে নিয়োগ করা হবে সেই নিয়োগের ক্ষেত্রে শূন্যপদ ধার্য করেছেন 30000 । অর্থাৎ এই নিয়োগের ক্ষেত্রে আমাদের পশ্চিমবঙ্গের 30 হাজার বেকার যুবক যুবতী তাদের কর্মসংস্থানে লিপ্ত হতে পারবে এবং তারা খুঁজে পাবে তাদের ভবিষ্যৎ কর্মসংস্থান।

শিক্ষাগত যোগ্যতা :-পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে উৎকর্ষ বাংলা বোর্ড অথবা ওয়েস্ট বেঙ্গল সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট বোর্ড এর তরফ থেকে যে 30000 শুন্য পদে নিয়োগ করা হবে। সেই 30000 শূন্য পদের জন্য যদি আপনি আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। অর্থাৎ আপনার যদি যেকোনো একটি স্বীকৃত বোর্ডের তরফ থেকে মাধ্যমিক পাস যোগ্যতা থেকে থাকে সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও যদি আপনি এর থেকেও উচ্চতর শিক্ষাগত যোগ্যতায় পাশ করে থাকেন সেক্ষেত্রেও আপনি এই নিয়োগ পদের জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনি যদি আইটিআই বা পলিটেকনিক ইত্যাদি ধরনের কোর্স করে থাকেন তাও কিন্তু এক্ষেত্রে আপনি আবেদন করতে পারবেন।

বয়স সীমা:-পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে উৎকর্ষ বাংলা বোর্ড অথবা ওয়েস্ট বেঙ্গল সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট বোর্ড এর তরফ থেকে যে নিয়োগ করা হবে সেই নিয়োগের ক্ষেত্রে আপনি যদি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে নূন্যতম 18 বছর এবং সর্বোচ্চ 35 বছর। অর্থাৎ আপনি যদি 18 থেকে 35 বছর বয়সের মধ্যে থেকে থাকেন সে ক্ষেত্রেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অন্যথায় আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন পদ্ধতি:-এক্ষেত্রে যদি আপনি এই নিয়োগের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে আবেদনটি সম্পূর্ণ করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমেই এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারীর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। সেখানে গেলে অনেকগুলি কোর্স আসবে। সেই কোর্সগুলির মধ্যে থেকে আপনাকে আপনার পছন্দমত একটি কোর্স পছন্দ করে নিতে হবে ।আপনার কোর্সটি পছন্দ করার পর আপনাকে একটি অনলাইন ফর্ম দেওয়া হবে। ফ্রী অনলাইন ফর্ম টি আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি এবং একটি সিগনেচার স্ক্যান করে সেখানে আপলোড করতে হবে। তা আপলোড করার পর আপনাকে আপনার সমস্ত শিক্ষাগত এবং কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। সেগুলি আপলোড করার পর আপনি ফাইনাল সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার এই আবেদন প্রক্রিয়া টি সম্পন্ন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-মাধ্যমিকের এডমিট, আধার কার্ড ,ভোটার কার্ড ,আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ,আপনার পাসপোর্ট সাইজের ফটো , আপনার জাতিগত শংসাপত্র যদি থেকে থাকে এবং আপনার স্থায়ী বসবাসের একটি শংসাপত্র।

নিয়োগ পদ্ধতি:-আপনি যদি এই পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে কোনরূপ লিখিত পরীক্ষার এবং ইন্টারভিউ এর সম্মুখীন হতে হবে না। আপনাকে সরাসরি এই পদের জন্য নিয়োগ করা হবে। সরাসরি নিয়োগ করার জন্য আপনাকে প্রথমে একটি তিন মাসের ট্রেনিং দেওয়া হবে সেই ট্রেনিং প্রশিক্ষণ আপনি যখন করবেন তখন আপনাকে বেশ কিছু টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। এবং এই প্রশিক্ষণ ট্রেনিং টি আপনাকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এটি করার পর তিন মাস পর আপনাকে কর্মসংস্থানে যুক্ত করা হবে।

নিয়োগ স্থান:-এই কর্মী নিয়োগের ক্ষেত্রে আপনার কোন থানে নিয়োগ করা হবে সেইরূপ কোন স্থানের উল্লেখ করা হয়নি। এখানে আপনাকে পশ্চিমবঙ্গের মধ্যে যে কোন জেলায় বাজে কোন ব্লকের অধীনে আপনাকে নিয়োগ করা হতে পারে।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন

OFFICIAL WEBSTE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment