মিলন উৎসবের মাধ্যমে ১২ হাজার শূন্য পদে কর্মী নিয়োগের, যোগ্যতা অষ্টম পাস | WB Job Fair 2023

সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবার একটি সুখবর প্রকাশ হলো রাজ্য সরকারের তরফ থেকে। সারা রাজ্য জুড়ে বিভিন্ন ক্ষেত্রে মোট 12 হাজার শূন্য পদে নিয়োগের বিরাট বড় ঘোষণা করা হয়েছে। এছাড়াও জানানো হয়েছে যে এর জন্য প্রত্যেক প্রার্থীর ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি অত্যন্ত কম রাখা হয়েছে। তা হল ন্যূনতম অষ্টম পাস। কাজেই যে সমস্ত চাকরিপ্রার্থীরা এতদিন ধরে এই সুবর্ণ সুযোগের জন্যই অপেক্ষা করছিলেন যখন সমগ্র রাজ্যে প্রচুর সংখ্যক শূন্য পদে একটা ভালো চাকরির সন্ধান মিলবে তখন আজ এই সুযোগ সরকার তাদের হাতে এনে দিয়েছে। এই সুযোগকে কোনভাবেই অবহেলা করবেন না। রাজ্যের যে কোন প্রান্ত থেকে যে কোন ধরনের প্রার্থী এখানে আবেদন করতে পারবেন এবং নিয়োগের জন্য মনোনীত হতে পারবেন। তার জন্য শুধু একবার মন দিয়ে আপনাদের আমাদের প্রকাশ করা এই প্রতিবেদনটি পড়তে হবে এবং তারপর আবেদনের জন্য এগোতে হবে।

     আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই জনগণের উদ্দেশ্যে বিভিন্ন কল্যাণমূলক কাজ করে চলেছেন। এর জন্য তিনি প্রায় একশোর কাছাকাছি জনমুখী প্রকল্পের সূচনা করেছেন ইতিমধ্যেই। যেগুলোর মাধ্যমে উপকার পেয়েছেন রাজ্যের কোটি কোটি মানুষ। তার চালু করা বিশেষ কিছু প্রকল্প হলো কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, সবুজ সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, লক্ষ্মীর ভান্ডার ইত্যাদি। এই সমস্ত গুলি ছাড়াও অন্য আরেকটি যে বিখ্যাত প্রকল্প তিনি চালু করেছেন সেটি হল উৎকর্ষ বাংলা। এই প্রকল্পটি চালু হয়েছে গত ২০১৮ সাল থেকে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো রাজ্যের প্রতিটি বেকার যুবক-যুবতীকে একটি কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার মাধ্যমে তাদেরকে স্বনির্ভর হতে সাহায্য করা। এক্ষেত্রে প্রথমে প্রকল্পে আবেদনকারী সকল প্রার্থীদের একটি প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে নির্দিষ্ট পদে কাজের জন্য। তারপর প্রশিক্ষণ শেষে সারা রাজ্য জুড়ে চালু করা এই জব ফেয়ারের মাধ্যমে রাজ্যের ও রাজ্যের বাইরে বিভিন্ন ছোট-বড় কোম্পানিতে কাজের সুযোগ দেওয়া হয়ে থাকে যোগ্য প্রার্থীদের। তবে শুধুমাত্র উৎকর্ষ বাংলার প্রার্থীরাই নয় এই জব ফেয়ারের জন্য আবেদন করতে পারেন পশ্চিমবঙ্গে যেকোনো জেলায় বসবাসকারী যে কোন ধরনের প্রার্থী। যে কোন শিক্ষার সঙ্গেই তারা বর্তমানে যুক্ত থাকুক না কেন, এখানে অংশগ্রহণ করার ক্ষেত্রে কাউকেই বাধা দেওয়া হবে না। যারা ন্যূনতম অষ্টম পাস তারা থেকে শুরু করে উচ্চ শিক্ষার অধিকারী, বা কোন কর্মমুখী প্রশিক্ষণের সঙ্গে যুক্ত সকল প্রার্থীরাই এখানে সমানভাবে আবেদনের জন্য উপযুক্ত। এখনো পর্যন্ত এই জব ফেরার বা কর্ম মেলা  আয়োজিত হয়েছে মোট ৫ বার।

       এ বছরও অর্থাৎ 2023 সালের শুরুতেই আবার ষষ্ঠবারের জন্য এই জব ফেয়ারের আয়োজন করার কথা বলা হয়েছে সরকারের পক্ষ থেকে। তাই তাড়াতাড়ি আমাদের এই খবরটি মন দিয়ে পড়ুন যত শীঘ্র সম্ভব তত শীঘ্রই আবেদন করে ফেলুন। কারণ সমগ্র রাজ্যের বিপুল সংখ্যক প্রার্থীর মধ্যে আপনার নামটি যেন পিছনে না পড়ে যায়। নীচে এই প্রকল্পের যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, আবেদনের তারিখ সব নিয়ে আলোচনা করা হলো।

      পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ওয়েস্ট বেঙ্গল মাইনোরিটি ডেভেলপমেন্ট এন্ড ফিনান্স কর্পোরেশন (WBMDFC) নামে একটি সংস্থা প্রতিবছরে এই কর্মমেলার আয়োজন করে থাকে। কাজেই এই প্রকল্পের জন্য কোন প্রার্থীকে আবেদন করতে গেলে এই সংস্থার যে নির্দিষ্ট ওয়েবসাইট সেখানে গিয়ে আবেদন জানাতে হবে। এর জন্য

১. সর্বপ্রথম প্রার্থীদের www.wbmdfc.org ওয়েবসাইটে যেতে হবে।

২. এরপর সেই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে নিতে হবে এবং যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব অ্যাকাউন্টে একবার লগইন করে নিতে হবে।

৩. তারপর আবার হোম পেজে ফিরে এসে Milan Utsav 2023 অপশনে ক্লিক করে সেই লিঙ্কের ভেতর প্রবেশ করতে হবে।

৪. তারপর নির্দিষ্ট পদ্ধতিতে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে ফেলতে হবে।

৫. এরপর যা যা ডকুমেন্টস প্রয়োজনীয় সেগুলি আপলোড করে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ।

৬. সবশেষে প্রার্থীদের একটি অনলাইন অ্যাপ্লিকেশনের রিসিপ্ট দেয়া হবে। এটিকে যত্ন করে রেখে দিন‌। কারণ ইন্টারভিউ এর দিন এটা প্রয়োজন হবে।

      তবে এই জব ফেয়ারে অংশগ্রহণ করার জন্য আবেদনের সময়ে এবং ইন্টারভিউয়ের সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র প্রার্থীদের সঙ্গে রাখতে হবে। যেগুলি হল,

১. পাসপোর্ট সাইজের রঙিন ফটো।

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. ফটো আইডেন্টিটি প্রুফ হিসেবে আধার কার্ড ও ভোটার কার্ড 

৪. বয়সের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

৫. জাতিগত শংসাপত্র পত্র (যদি থেকে থাকে)।

৬. এছাড়াও যে সমস্ত ব্যক্তির আগে নির্দিষ্ট কাজের ক্ষেত্রে কোনো অভিজ্ঞতা আছে তাহলে সেই অভিজ্ঞতার নথিপত্র।

৭. আবেদন করার পর পাওয়া অনলাইন রসিদ।

      এবছর যে জব ফেয়ার আয়োজিত হতে চলেছে সারা রাজ্য জুড়ে, তার জন্য আবেদন পদ্ধতি ইতিমধ্যেই শুরু হয়ে গেছে গত ১২ জানুয়ারি ২০২৩ তারিখ থেকে। তাই সরকারের তরফ থেকে সমস্ত ইচ্ছুক প্রার্থীদের বলা হয়েছে, তারা যেন শীঘ্রই আবেদন সম্পন্ন করে ফেলেন। কারণ এখানে আবেদনের সময়সীমা অত্যন্ত কম।  আগামী ২৪ শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে বলে জানান হয়েছে। আর এবছর এই জব ফেয়ার বা কর্ম মেলা আয়োজিত হওয়ার স্থান হল –

  পার্ক সার্কাস ময়দান, কলকাতা।

      এ ব্যাপারে আরও বিস্তারিত ভাবে জানার জন্য সকল প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন উপরে প্রদত্ত WBMDFC সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এ সম্পর্কিত নোটিফিকেশনটি একবার দেখে নেন।


OFFICIAL WEBSTE: CLICK HERE
OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment