মাধ্যমিক পাস যোগ্যতায় 1 লক্ষ 30 হাজার শূন্য পদে কর্মী নিয়োগ | CRPF Govt Job Requirements

 বেকারত্ব দূর করার তাগিদে কয়েক মাস আগেই চালু হয়েছে অগ্নি বীর প্রকল্প। এছাড়া ২০২৪ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে চালু হয়েছে রোজগার মেলা। এবার আর এক ধাপ এগিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীতে লক্ষ লক্ষ জাবান নিয়োগ করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়াটি স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কেন্দ্রীয় রিজার্ভ (CRPF) এ সম্পন্ন হবে। এই নিয়োগ প্রক্রিয়ায় ভারতবর্ষের সকল প্রার্থী অংশগ্রহণ করতে পারবেন। এবং আবেদন করার জন্য খুব বেশি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই শুধুমাত্র মাধ্যমিক পাস করলেই আবেদন করতে পারবেন।

শূন্য পদ সংখ্যা :- সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স এবং স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে পাওয়া খবর অনুযায়ী প্রায় ১ লক্ষ ৩০ হাজার শূন্য পদ রয়েছে। এর মধ্যে পুরুষ প্রার্থীদের জন্য শূন্য পদ রয়েছে ১,২৫,২৬২ এবং মহিলা প্রার্থীদের জন্য শূন্য পদ রয়েছে ৪৪৬৭ টি এবং প্রাক্তন অগ্নিবীদের জন্য ১০% শূন্য পদ সংরক্ষিত থাকবে।

 বয়স :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে।

যোগ্যতা :- এখানে আবেদন করতে হলে প্রার্থীদের খুবই ন্যূনতম শিক্ষকতা যোগ্যতা প্রয়োজন অর্থাৎ মাধ্যমিক পাস করলেই হবে। এছাড়া আবেদনকারীদের শারীরিক দিক থেকে সুস্থ ও বলিষ্ঠ হতে হবে। সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজন মাফিক দৈহিক ওজন ও উচ্চতা হতে হবে।

বেতন :- যে সকল প্রার্থী চাকরিতে নিযুক্ত হবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২১,৭০০ থেকে ৬৯,১০০ টাকার মধ্যে।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে। আবেদনকারী একটার বেশি পদে আবেদন করতে পারবে না। প্রথমে প্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে । তারপর আবেদন পত্রটি ডাউনলোড করতে হবে। তারপর প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে ফিলাপ করতে হবে ।

আবেদন ফর্ম

প্রার্থীর নাম……………….

 বাবার নাম………………..

ঠিকানা……………………..

বয়স…………………….

শিক্ষাগত যোগ্যতা……………..

ইমেইল আইডি……………….

ফোন নাম্বার…………………..

শারীরিক মাপজোক………..

 উপরে ডানদিকে একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো আটকাতে হবে। এবং নিচের দিকে নিজস্ব স্বাক্ষর করতে হবে । তাহলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :-

* বয়সের প্রমাণপত্র।

* শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

* আধার কার্ড/ভোটার কার্ড/ প্যান কার্ড।

* বাসস্থানের ঠিকানা।

* কাস্ট সাটিফিকেট।

* রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

* নিজস্ব সিগনেচার স্ক্যান করে।

* অভিজ্ঞতা থেকে যদি থাকে।

* আবেদনকারীর শারীরিক মাপজোকের নথিপত্র।

নির্বাচন প্রক্রিয়া :- আবেদন করার পর আবেদনকারীদের শারীরিক মাপজোকের পরীক্ষা নেওয়া হবে। সেখানে পাশ করলে লিখিত পরীক্ষা নেওয়া হবে । লিখিত পরীক্ষার পর প্রার্থীদের একটি শর্ট লিস্ট তৈরি করা হবে। সেখানে যাদের নাম থাকবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষা কবে, কোথায় হবে অনুষ্ঠিত হবে তা সংশ্লিষ্ট দফতর মারফৎ নির্দিষ্ট সময় জানিয়ে দেওয়া হবে। 

আপনারা যদি এই পদ সম্বন্ধে ও নিয়োগ প্রক্রিয়া সম্বন্ধে আরো বিস্তারিত জানতে https://www.mha.gov.in/en অথবা http://www.crpf.gov.in এই ওয়েবসাইটি ভিজিট করুন।

  

আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিতে পারেন।

OFFICIAL WEBSITE:CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment