মাধ্যমিক পাস যোগ্যতায় হাজার হাজার শূন্য পদে গ্রুপ-ডি কর্মী নিয়োগ | IOCL 10 Pass Group-D Recruitment 2022-23

 

দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলির মধ্যে ইন্ডিয়ান অয়েল হলো অন্যতম। এটি একটি খুবই বিখ্যাত তেল ও গ্যাস প্রস্তুতকারক সংস্থা। সারা দেশের বিভিন্ন প্রান্তে এই সংস্থার বিপুল পরিমাণ শাখা রয়েছে। আর বিভিন্ন রাজ্যে কোণায় কোণায় গড়ে ওঠা এই সমস্ত শাখাগুলো তেই এবারে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই সকল বেকার যুবক যুবতীরা যারা এতদিন ধরে ভাল বেতনে কোন স্বপ্নের চাকরির সন্ধান করে চলেছিলেন তাদের কাছে এটি অত্যন্ত একটি দারুন সংবাদ। নূন্যতম মাধ্যমিক পাস যোগ্যতায় এই বিরাট নামকরা সংস্থা আজ সুযোগ এনে দিয়েছে সকল বেকার ছেলে মেয়ের কাছে স্বনির্ভর হওয়ার। তাই আর দেরি না করে এই সম্পর্কে বিশদে জানতে আজকে এই প্রতিবেদনটি তাড়াতাড়ি পড়ে ফেলুন এবং তারপর দ্রুত আবেদন প্রক্রিয়া শুরু করে দিন

শূন্য পদগুলির বিবরণ ও প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:- 

দেশের অন্যতম বিখ্যাত এই রাষ্ট্রের তেল প্রস্তুতকারক সংস্থা ইন্ডিয়ান অয়েলে যে সমস্ত পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল নিম্নরূপ-

১. গ্র্যাজুয়েট এ্যাপ্রেন্টিস:-

   এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল প্রায় ২০০ র কাছাকাছি। এই পদে ক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত কোন কলেজ থেকে অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। তবে সংরক্ষিত জাতিদের জন্য এই পার্সেন্টেজ হলো ৪৫ শতাংশ।

  

২. টেকনিশিয়ান এ্যাপ্রেন্টিস (সিভিল, ফিটার ও মেশিনিস্ট):-

    এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল প্রায় ৫০০ র কাছাকাছি। এই পদের ক্ষেত্রে যে সকল প্রার্থীরা আবেদন করতে চান তাদেরকে যথাক্রমে সিভিল টাইপের জন্য সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সিভিক ইঞ্জিনিয়ারিংয়ে অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর সহ ট্রেড কোর্স পাস করে থাকতে হবে (সংরক্ষিত জাতী ও উপজাতি- ৪৫%), ফিটার টাইপের জন্য একইভাবে ৫০ শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট বিভাগে ট্রেড কোর্স বা আইটিআই পাস করে থাকতে হবে (সংরক্ষিত জাতী ও উপজাতি – ৪৫%) এবং মেকানিক্যাল টাইপের জন্য সংশ্লিষ্ট বিভাগে ৫০ শতাংশ নম্বর সহ আই টি আই পাস করে থাকতে হবে (সংরক্ষিত জাতি ও উপজাতি- ৪৫%)

৩. ট্রেড অ্যাপ্রেন্টিস (মেকানিক ও ডেটা এন্ট্রি অপারেটর):- 

     এক্ষেত্রেও শূন্য পদের সংখ্যা হলো প্রচুর। এই পদে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন স্কুল থেকে মাধ্যমিক বা সমতুল কোন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে এবং সেই সঙ্গে NCVT/SCVT স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে দুই বছরের আই টি আই বা ট্রেড কোর্স পাস করে থাকতে হবে ।

আবেদন পদ্ধতি:- 

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের উপরোক্ত এই বিভিন্ন পদগুলিতে আবেদন করতে গেলে প্রার্থীদের কে সর্বপ্রথম ইন্ডিয়ান অয়েলের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ (www.iocl.com) এ গিয়ে Apprenticeship সেকশনে যেতে হবে। তারপর রেজিস্ট্রেশন এবং প্রয়োজনীয় তথ্য সমূহের মাধ্যমে ফর্ম ফিলাপের দ্বারা আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। সেই সঙ্গে নিজের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে সেগুলি সাবমিট করতে হবে ।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ :- 

উপরোক্ত পথগুলোতে আবেদনের জন্য প্রার্থীদেরকে যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস তাদের সঙ্গে রাখতে হবে সেগুলো হলো- 

১. এক কপি রিসেন্ট রঙিন পাসপোর্ট ছবি ও সিগনেচার

২. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণাদি

৩. আধার কার্ড

৪. ভোটার কার্ড

৫. জাতিগত সংশা পত্র

৬. ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার এক কপি জেরক্স।

আবেদনের জন্য পালনীয় শর্তাবলী:-

এখানে আবেদন করতে গেলে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের কি কয়েকটি গুরুত্বপূর্ণ কথা মাথায় রাখতে হবে এবং সেগুলো হলো:-

১.  এখানে অ্যাপ্রেন্টিসশিপ প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করতে হলে প্রত্যেক পদের ক্ষেত্রেই আবেদনকারীদের বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে, তবে সংরক্ষিত শ্রেণীর ক্ষেত্রে বয়স সীমা কিছুটা বেশি হবে।

২. আবেদন ফর্মে প্রার্থীদের কে শুধুমাত্র পদগুলির জন্য নির্দিষ্ট ডিসিপ্লিন কোড নির্বাচন করেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

৩. যে সকল প্রার্থীরা বর্তমানে কোন রকম অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং এর সঙ্গে যুক্ত আছেন বা আগে কোন রকম অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং নিয়েছেন অথবা এক বছর বা তার বেশি কর্ম অভিজ্ঞতা আছে তারা কিন্তু এখানে কোন পদের জন্যই আবেদনের জন্য যোগ্য নন।

৪. প্রার্থীরা যারা এই বছর অর্থাৎ ৩১/১২/ ২০২২ এর মধ্যে সংশ্লিষ্ট বিভাগে তিন বছরের কোর্স পাস করেছেন অথচ এখনও কোন মার্কশিট হাতে পাননি তারা কিন্তু এখানে আবেদন করতে পারবেন না।

আবেদনের সময়সীমা:- 

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি তেল প্রস্তুত করার সংস্থা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের তরফ থেকে প্রকাশিত হওয়া, উপরোক্ত পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ১৪ই ডিসেম্বর ২০২২ তারিখে এবং তা চলতে থাকবে ৩রা জানুয়ারি ২০২৩ বিকাল ৫ টা পর্যন্ত। তাই দেশের সকল বেকার ছেলেমেয়েরা যারা এত বড় রকমের একটা সরকারি সংস্থায় নিজেদের পছন্দ মতো ও যোগ্যতা মত  করতে ক্যারিয়ার বেছে নিতে চান তারা আর দেরি না করে দ্রুত আবেদন শুরু করে দিন।

নিয়োগ প্রক্রিয়া:- 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া এই বিজ্ঞপ্তিটিতে প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া খুবই সহজ এবং বৈধভাবে সম্পন্ন করার কথা বলা হয়েছে। এক্ষেত্রে প্রার্থীদের কে প্রথমে একটি কম্পিউটার ভিত্তিক অনলাইন এক্সামিনেশন এর মাধ্যমে পরের রাউন্ডের জন্য কোয়ালিফাই করতে হবে। পরের রাউন্ডে একটি ইন্টারভিউ এবং স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থীদেরকে বাছাই করা হবে। এই রাউন্ডেও যারা কোয়ালিফাই করবেন তাদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে কোম্পানির তরফ থেকে। আরো বিস্তারিত জানতে সংশ্লিষ্ট অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে পড়ে নিন। 


OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment