মাধ্যমিক পাস যোগ্যতায় পশ্চিমবঙ্গের গ্রামে গ্রামে স্বাস্থ্য কর্মী নিয়োগ | WB Health Worker Recruitment 2022

বেশ কয়েক বছর সরকারী এবং বেসরকারী কোন খাতে কর্মী নিয়োগ না হওয়ার জন্য আমাদের রাজ্যের বেকার সমস্যা দূরীকরণ হওয়া খুবই অসম্ভব হয়ে পড়েছে। এবং এই বেকার সমস্যা আজ এমন একটা পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে প্রতিটা বাড়িতে তেমন নেই যেখানে দুই থেকে তিনজন বেকার যুবক-যুবতী পাওয়া যাবে না। 2019 সালের পর থেকে করোনা আসেছে এবং করোনার পর আমাদের দেশে লকডাউন আরম্ভ হওয়ার পর থেকে যে কাজকর্ম বন্ধ হয়েছে এখনো পর্যন্ত তার খোলার কোন দিসা নেই।

এখন কিছুটা পরিস্থিতি স্বাভাবিক হয়েছে তার জন্য বেশ কয়েকটি সংস্থা একে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করায় সমস্ত বেকার যুবক-যুবতীদের মাথার হাত যেন একটু সচল হয়েছে। সকল বেকার যুবক-যুবতী যেন একটু হাসির মুখ দেখেছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফুটিয়ে রাখার উদ্দেশ্যে নিয়োগ করতে চলেছে বিভিন্ন সরকারি ক্ষেত্রগুলিতে। সেই ক্ষেত্রগুলোর মধ্যে আরও একটি ক্ষেত্র হলো স্বাস্থ্য দপ্তর এবং এই স্বাস্থ্য দপ্তরে স্বাস্থ্য কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে স্বাস্থ্য দপ্তরের স্বাস্থ্য কর্মী নিয়োগের শূন্য পদ কত রয়েছে? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা কি থাকা প্রয়োজন? এবং আবেদনকারীর বয়সসীমা কিরকম প্রয়োজন? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কী রয়েছে? আবেদন করার শেষ তারিখ কবে? নিয়োগ স্থান কোথায়? এইসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পদের নাম:- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের অধীনে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে পদের জন্য তারা নিয়োগ করতে চলেছেন সেই পথ টির নাম হল স্বাস্থ্যকর্মী বা হেলথ ওয়ার্কার।

শিক্ষাগত যোগ্যতা:- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের অধীনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে স্বাস্থ্য কর্মী পদের জন্য যদি কোন ব্যক্তি আবেদন করতে চান তাহলে সেক্ষেত্রে সেই ব্যক্তি কে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে অবশ্যই ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং এক্ষেত্রে যদি সেই ব্যক্তি মাধ্যমিক ছাড়াও উচ্চ কোন যোগ্যতা থাকে তাহলেও তিনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

অন্যান্য যোগ্যতা:- যেহেতু এই পদটি হল স্বাস্থ্যকর্মী সেহেতু এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক ব্যক্তিকে অবশ্যই হতে হবে ।

বয়স সীমা:- আপনি যদি এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 30 বছর থেকে 40 বছর বয়সের মধ্যে। আপনার বয়স সীমা যদি 30 থেকে 40 বছর বয়সের মধ্যে না হয়ে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না। সেক্ষেত্রে ওবিসি, এসসি, এসটি এবং p.w.d. দের ক্ষেত্রে বয়সের ছাড় দেওয়া হবে সরকারি নিয়ম অনুসারে।

আবেদন পদ্ধতি:- আপনি যদি এই স্বাস্থ্য কর্মী পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন এবং সমস্ত রকম যোগ্যতার দিক থেকে আপনি যোগ্য বলে বিবেচিত হন তাহলে এখানে আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অফ্লাইন এর মাধ্যমে। সেক্ষেত্রে আপনাকে অফলাইনে আবেদন করার জন্য প্রথমেই অফিশিয়াল যে বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। সেই বিজ্ঞপ্তির শেষেই দেওয়া আছে আবেদনপত্রটি। সেই আবেদনপত্রটি কে প্রিন্ট আউট করে নিয়ে ভালোভাবে পূরণ করে সেটিকে আপনার সংশ্লিষ্ট ব্লক অফিসে গিয়ে জমা করতে হবে।

আবেদন জমা দেওয়ার ঠিকানা:- যেহেতু এই নিয়োগ করা হবে নির্দিষ্ট জেলার ব্লক অফিস গুলিতে সেক্ষেত্রে আপনাকে ওই জেলার ব্লক অফিসে গিয়েই আবেদনপত্রটি জমা করে আসতে হবে। সেক্ষেত্রে আপনাকে আবেদনপত্রটি জমা করার জন্য যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি টিতেই উক্ত জেলার ব্লক গুলি নির্দিষ্ট করা আছে সেখানে গিয়েই আপনাকে আবেদনপত্র জমা করতে হবে।

ডকুমেন্টস:- আপনি যদি এই পদের ক্ষেত্রে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে আপনার উপযুক্ত বয়স প্রমাণের সার্টিফিকেট এবং আপনার নাগরিকত্বের সার্টিফিকেট তথা আধার কার্ড ভোটার কার্ড এর জেরক্স এবং আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট এর জেরক্স এবং আপনার জাতিগত শংসাপত্র যদি থেকে থাকে তাহলে তার একটি ফটোকপি এখানে দিতে হবে আবেদনপত্রের সাথে।

নিয়োগ পদ্ধতি:- আপনি যদি এই পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে কোনরূপ লিখিত পরীক্ষার সম্মুখীন হতে হবে না। এখানে সরাসরি ইন্টারভিউ নিয়ে আপনাকে নিয়োগ করা হবে এই স্বাস্থ্য কর্মী পদের জন্য।

নিয়োগ স্থান:- আপনি যদি এই পদের জন্য নিয়োগকৃত বলে বিবেচিত হন তাহলে এখানে আপনাকে নিয়োগ করা হবে দক্ষিণ 24 পরগনা ব্লক এর যেকোনো একটি স্বাস্থ্য কেন্দ্রের অন্তরে।

আবেদনের শেষ তারিখ:- এই পদের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে এবং আপনি এখানে আবেদন করতে পারবেন 29 শে অক্টোবর 2022 তারিখ পর্যন্ত। এবং আবেদনের ক্ষেত্রে সরকারি নির্দেশিত ছুটির দিনগুলি আপনাকে সংশ্লিষ্ট ব্লক অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে আপনার আবেদনপত্রটি।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment