মাধ্যমিক পাসে পোস্ট অফিসে প্রচুর গ্রুপ ডি নিয়োগ। WB Post Office Recruitment 2022

 যে সকল প্রার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করে বসে আছে তাদের জন্য আজকের খবরটি হতে চলেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই খবরটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে পোস্ট অফিসে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে। নিয়োগের এই আয়োজন করা হয়েছে ভারতীয় ডাক বিভাগ তথা ডিপার্টমেন্ট অফ পোস্ট ইন্ডিয়ার তরফ থেকে। এই পদে ভারতের সকল বাসিন্দা অর্থাৎ নারী ও পুরুষ সকলে এখানে আবেদন করতে পারবে। এখানে বিভিন্ন রকমের পদ রয়েছে। নিচে এই পদগুলি বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

১. পদের নাম মাল্টিস্টাস্কিং :-এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই মাধ্যমিক পাস করতে হবে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। এছাড়া প্রার্থীদের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এবং প্রার্থীদের যেখানে পোস্টিং করা হবে সেই জায়গার স্থানীয় ভাষা জানতে হবে।

বয়স :- এখানে যে সকল প্রার্থী আবেদন করবে তাদের ন্যূনতম বয়স্ক থাকা ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের জন্য বয়সের ছায়া আছে।

বেতন :- এই পদে যে সকল প্রার্থী চাকরি করবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১৮,০০০ টাকা থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত।

২. পোস্টম্যান /মেলগার্ড :- এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই উচ্চ মাধ্যমিক পাস করতে হবে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। 

বয়স :- এখানে যে সকল প্রার্থী আবেদন করবে তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ২৭ বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের জন্য বয়সের ছায়া আছে।

বেতন :- এই পদে যে সকল প্রার্থী চাকরি করবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত।

 ৩. পোস্টাল অ্যাসিস্ট্যান্ট / সটিং অ্যাসিস্ট্যান্ট :- এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই উচ্চ মাধ্যমিক পাস করতে হবে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে।

 

বয়স :- এখানে যে সকল প্রার্থী আবেদন করবে তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ২৭ বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের জন্য বয়সের ছাড় আছে।

বেতন :- এই পদে যে সকল প্রার্থী চাকরি করবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা পর্যন্ত।

 আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী উপরোক্ত পদে আবেদন করতে ইচ্ছুক তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপর Apply Now অপশনে ক্লিক করতে হবে। তারপর রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর মূল ফর্মটি আসবে যেখানে নিজের নাম , বাবার নাম, মায়ের নাম , শিক্ষাগত যোগ্যতা , বয়স, ঠিকানা , জেন্ডার , আঁধার নাম্বার , বৈধ ইমেইল আইডি ও ফোন নম্বর দিতে হবে। তারপর পা থেকে নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ও নিজস্ব সিগনেচার আপলোড করতে হবে। এছাড়া প্রার্থীর সমস্ত ডকুমেন্ট যেগুলি প্রয়োজন সেগুলি স্ক্যান করে আপলোড করতে হবে আপলোড করা হয়ে গেলে শেষে সাবমিট করে দিতে হবে। সাবমিট করার পর তার একটি প্রিন্ট আউট বার করে নিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

১. মাধ্যমিকের এডমিট কার্ড।

২. সমস্ত শিক্ষাগত যোগ্যতা নথিপত্র।

৩. আইডি প্রুফ হিসেবে আধার কার্ড ভোটার কার্ড পাড় রেশন কার্ড।

৪. পাসপোর্ট সাইজের রঙিন ফটো।

৫. নিজস্ব সিগনেচার।

৬. অভিজ্ঞতা সার্টিফিকেট যদি থাকে ।

৭. বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার।

 আবেদনের শেষ তারিখ :- এখানে ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে তাই দেরি না করে অবশ্যই আবেদন করুন আবেদন প্রক্রিয়া চলবে ২১/১১/২০২২ তারিখ পর্যন্ত।

আপনাদের যদি আমাদের পেজের খবরগুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে ফলো করুন এবং রোজ নতুন নতুন আপডেট পাবার জন্য whatsapp গ্রুপে যুক্ত হতে পারেন।

OFFICIAL NOTIFICATION :- CLICK HERE

Leave a comment