মাধ্যমিক পাশে 36 হাজার শুন্য পদে পোস্ট অফিসে গ্রুপ ডি কর্মী নিয়োগ | 10 Pass Post Office Group-D Recruitment

 সামনে লোকসভা ভোট আর এই ভোটকে পাখির চোখ করতে চলেছে কেন্দ্র ও রাজ্যের উভয় সরকার। তাই ভারত সরকার আগামী ২০২৪ লোকসভা ভোটের আগে প্রায় ১০ লক্ষ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা স্থির করেছে। সেই মোতাবেক কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে বিভিন্ন কেন্দ্রীয় সরকারি বিভাগে। আমরা যদি একটু ভাল করে লক্ষ্য করি তাহলে দেখতে পারবো যে ভারত সরকার 10 লক্ষ কর্মসংস্থানের উদ্দেশ্যে ইতিমধ্যে বিভিন্ন বিভাগের নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। কিছুদিন আগে SSC এর MTS, CHSL, CGL আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হলো। আবার ভারতীয় রেলের NTPC ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের প্রক্রিয়াও চলছে। তাই ভারতীয় ডাক বিভাগ এবার পেছনে রইবে কেনো? ভারতীয় ডাক বিভাগ ও এবার কর্মী নিয়োগের উদ্দেশ্যে পুরোদমে নেমে পড়েছে। তাই ভারতীয় ডাক বিভাগের তরফে ইতিমধ্যে ৩০ হাজারের কাছাকাছি গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং ভালো সরকারি চাকরির আশায় দীর্ঘদিন বসে ছিলেন তাহলে এখানে আবেদন করতে পারেন। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় ভারতীয় ডাক বিভাগের এই পথগুলোতেই আপনারা আবেদন করতে পারবেন।

শূন্যপদ : ভারতীয় ডাক বিভাগে প্রথম শূন্য পদটির নাম হল পোস্টম্যান।

মোট শূন্যপদ:

পোস্ট ম্যান পদে সব মিলিয়ে 18,944 জন কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: 

পোস্টম্যান পদে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে কোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

পদ – ভারতীয় ডাকবিভাগের দ্বিতীয় শূন্য পদটির নাম হলো মেলগার্ড।

মোট শূন্যপদ: ডাক বিভাগের এই মেল গার্ড পদে সব মিলিয়ে মোট 9871 টি শূন্যপদ এ কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: মেল গার্ড পদের ক্ষেত্রেও ক্ষেত্রেও আবেদনের জন্য আপনার ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা হওয়া দরকার মাধ্যমিক পাশ।

পদ – ডাক বিভাগের তৃতীয় শূন্য পদটির নাম হল MTS

মোট শূন্যপদ: এই MTS তথা মাল্টি টাস্কিং স্টাফ পদে সর্বমোট 6147 টি শূন্যপদে কর্মী নিয়োগ হবে।

শিক্ষাগত যোগ্যতা: MTS পদে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ। সঙ্গে কম্পিউটার কোর্স করে থাকতে হবে।

✓বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষণ থেকে চাকরি প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

আবেদন পদ্ধতি:

ভারতীয় ডাক বিভাগের এই গ্রুপ ডি পদ গুলিতে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তার জন্য সর্বপ্রথম আপনাকে ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাবার পর একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে সে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করুন। লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে। এবার আবেদনে উল্লেখিত প্রার্থীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা যথাযথ পূরণ করতে হবে। আবেদন ফরমটি পূরণ হলে শেষে প্রয়োজনে ডকুমেন্ট আপলোড দিতে হবে ও আবেদন মূল্য জমা করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

আবেদনকারীর প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

১.মাধ্যমিকের এডমিট কার্ড, বার্থ সার্টিফিকেট।

২.আধার কার্ড ও ভোটার কার্ড।

৩.মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারীর জাতিগত সংসার পত্র।

৫.আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো সিগনেচার।

    এছাড়াও এই চাকরি সম্পর্কে বিস্তারিত জানতে এর অফিসে নোটিফিকেশন দেখুন। অফিসের নোটিফিকেশন লিংক যে দেওয়া রয়েছে, সেখানে ক্লিক করে সরাসরি দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment