মাধ্যমিক পাশে ৬০০০ শূন্যপদে ইন্টারভিউ এর মাধ্যমেই কর্মী নিয়োগ | 10 Pass Govt Job Recruitment 2023

সুখবর সুখবর সুখবর ! যে সকল প্রার্থীদের খুব ইচ্ছা রেলে চাকরি করার কিন্তু খুব বেশি ধরে পড়াশোনা করেনি তাদের জন্য আজকের খবরটি হতে চলেছে বিশাল বড় সুখবর। শুধুমাত্র মাধ্যমিক পাশে হতে চলেছে গ্রুপ ডি পদে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ। এখানে প্রার্থীদের কোন রকম লিখিত পরীক্ষাও দিতে হবে না। সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে এখানে চাকরি করতে পারবে। প্রথমে প্রার্থীদের মাধ্যমিকের প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি লিস্ট তৈরি করা হবে। সেই লিস্ট অনুযায়ী প্রার্থীদের ইমেইলে একটি লেটার পাঠানো হবে। যে সকল প্রার্থীকে সিলেক্ট করা হবে তাদের প্রথমে এক বছরের প্রশিক্ষণ দেওয়া হবে তারপর চাকরি তে নিয়োগ করা হবে। কেন্দ্রীয় সরকারের Skill India Mission এর অধীনস্থ সংস্থা Yantra India Limited এর তরফ থেকে প্রশিক্ষণের মাধ্যমে মোট ৫,৪৫৮ টি শূন্যপদে যে যে ধরনের কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে।

 শূন্য পদ সংখ্যা :- এখানে মোট শূন্য পদে রয়েছে ৫,৪৫৮ টি। IT Trade Apprentice(এখানে মোট শূন্যপদ রয়েছে ৩,৫০৮টি) এবং Non-IT Trade Apprentice(এখানে মোট শূন্যপদ রয়েছে ১,৮৮৭টি)

ট্রেড গুলির নাম :- 

1.Machinist

2.Electroplater

3.Mason

4.Electrician

5.Painter

6.Carpainter

7.Welder

8.Turner

9.Fitter

10.Foundryman

11.Tool & Die Maker

12.Mechanic Refrigeration and Air conditioning

13.Computer Operator and Programming Assistant

 এছাড়া আরো অনেক পদের নাম আছে সেগুলি আপনারা চাইলে অফিসের নোটিফিকেশন থেকে দেখে নিতে পারেন।

IT Trade Apprentice :- IT Trade Apprentice এর মধ্যে যে সকল পদ গুলি রয়েছে সেই পথগুলিতে চাকরি করতে হলে প্রার্থীদের কোন স্বীকৃত পথ থেকে কমপক্ষে মাধ্যমিক পাস করতেই হবে। নিজেরা উচ্চশিক্ষিতরাও এই পদ গুলোর জন্য আবেদন জানাতে পারবে। সেই সঙ্গে NCVT/ SCVT অনুমোদিত কোনো সংস্থা থেকে ITI ট্রেড কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। আবেদনকারের বয়স হতে হবে ১৫-২৪ বছরের মধ্যে। বয়সের হিসাব ধরা হবে ২৮/০৩/২০২৩ । এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য যেরকম বয়স স্যার দেয়া হয় সেরকম বয়সের ছাড় দেওয়া হবে।

Non-IT Trade Apprentice :- Non-IT Trade Apprentice এর মধ্যে যে সকল পদগুলো রয়েছে সেই পথগুলিতে চাকরি করতে হলে প্রার্থীদের কোন স্বীকৃত বোধ থেকে মাধ্যমিক পাস করতে হবে এবং ম্যাথমেটিক্সে ৪০% ও সাইন্স বিষয়ে ৫০% নাম্বার নিয়ে পাস করতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ১৫-২৪ বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে।

 স্টাইপেন্ড :- IT Trade Apprentice দের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৬০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে এবং Non-IT Trade Apprentice দের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৭০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।

নিয়োগ পদ্ধতি :- প্রথমত প্রার্থীদের আবেদন পত্র জমা দিতে হবে। তারপর আবেদনপত্র জমা দেওয়ার পর প্রার্থীদের একটি নামের শর্ট লিস্ট তৈরি করা হবে। সেই শর্ট লিস্ট অনুযায়ী যাদের নাম লিস্টে থাকবে তাদের ইমেইল একটা লেটার পাঠানো হবে তাদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। তাদের সমস্ত ডকুমেন্ট ভেরিফিকেশন করে প্রশিক্ষণে নিয়োগ করা হবে তারপর এক বছর প্রশিক্ষণ চলার পর তাদের চাকরিতে নিয়োগ করা হবে।

 আবেদন পদ্ধতি :- এখানে পার্টিদের আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে অনলাইনে আবেদন করার জন্য প্রথমে প্রার্থীদের এই লিংকে ক্লিক করতে হবে https://www.yantraindia.co.in অথবা এই নিউজ এর একেবারে নিচে অফিসিয়াল ওয়েব সাইটে ক্লিক করলে লিংকটি আসবে সেই লিংকে ক্লিক করুন। তারপর ওই সাইডের একটি ওয়েবসাইটে পৌঁছাবেন সেখানে Careers অপশনে ক্লিক করুন। এরপর Apprenticeship Programme এ ক্লিক করে Download অপশনে ক্লিক করতে হবে। তারপর Careers or Recruitment অপশনে ক্লিক করে Apply অপশনে ক্লিক করতে হবে। তারপর অ্যাপ্লিকেশন ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করে Ok Option এ ক্লিক করে Next Button এ ক্লিক করুন। তারপর আবেদনকারীর সমস্ত ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে। আপলোড করার পর সেটার একটা প্রিন্ট আউট বার করে নিতে হবে। 

প্রয়োজনীয় নথিপত্র :- 

১. বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড বা জন্ম সার্টিফিকেট।

২. আধার কার্ড বা ভোটার কার্ড।

৩. মাধ্যমিকের এডমিট কার্ড ও মাকসীট। 

৪. ITI কোর্সের সাটিফিকেট।

৫. কাস্ট সাটিফিকেট।

৬. পাসপোর্ট সাইজের ছবি।

৭. নিজস্ব সিগনেচার।

 আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- এখানে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে কাল থেকে অর্থাৎ ২৭/০২/২০২৩ তাঁরিখ আর আবেদন পত্র জমা নেওয়ার শেষ তারিখ ২৮/০৩/২০২৩ তারিখ পর্যন্ত।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment