মাধ্যমিক পাশে রেলে ১ লক্ষ ৭০ হাজার গ্রুপ ডি কর্মী নিয়োগ | 10 Pass railway group-D recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। এখন আর আপনাদের সরকারি চাকরির আশায় ঘড়ে বসে থাকতে হবে না দিনের পর দিন। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় আপনি পেতে চলেছেন মনের মত সরকারি চাকরি। কারণ আগামী কিছুদিনে ভারতীয় রেলের গ্রুপ-ডি পদে প্রচুর কর্মী নিয়োগ হতে চলেছে। যেখানে শূন্য পদের সংখ্যা রয়েছে ১ লক্ষ ৭০ হাজার কাছাকাছি। এই বিপুলসংখ্যক চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হাওয়ায় প্রচুর সাড়া ফেলেছে চাকরিপ্রার্থীদের মনে। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় নারী-পুরুষ নির্বিশেষে সকলে এখানে আবেদন করতে পারবে। এই নিয়োগের শূন্য পদ এতই বেশি যে এই নিয়োগ প্রক্রিয়াটির সম্পূর্ণ হলে কেউ আর ঘরে বসে থাকবে না। তাই আজকে আমাদের এই প্রতিবেদনে ভারতীয় রেলের গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের যে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত যেমন- আবেদন পদ্ধতি, প্রার্থীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, আবেদন কবে থেকে শুরু হবে কতদিন পর্যন্ত চলবে, প্রভৃতি বিস্তারিত আলোচনা করতে চলেছি।

     বন্ধুরা সামনেই লোকসভা ভোট আর এই ভোটকে লক্ষ্য করে কেন্দ্র সরকার একের পর এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত করে চাকরিপ্রার্থী খুশি করার চেষ্টায় রয়েছে। আমরা এর আগেই দেখেছি কেন্দ্র সরকারের একাধিক মন্ত্রকে যথা- SSC, Indian army, GDS constable নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। এবার ভারতের রেলে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করে বোঝালো রেলওয়ে এর ব্যতিক্রমী নয়। তাছাড়াও দেশে একের পর এক রেল দুর্ঘটনা পর সরকার নড়েচড়ে বসেছে। বিরোধীরা দাবি করছেন বর্তমানে যা রেল কর্মী রয়েছে তাদের দ্বারা এত বড় রেল পরিষেবা প্রদান করা সম্ভব নয়। সেই কারণে ভারতীয় রেল পরিষেবা কে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য দ্রুত কর্মী নিয়োগ বাঞ্ছনীয় হয়ে পড়েছে। এই দিকগুলোকে লক্ষ্য করেই ভারত সরকার বর্তমানে ১ লক্ষ ৭০ হাজার গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। এর পরবর্তীতে আরও অন্যান্য পদেও কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

✓শূন্য পদের নাম ও সংখ্যা:

ভারত সরকারের রেল দপ্তরের তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেই শূন্য পদের নাম হল রেলওয়ে গ্রুপ ডি পদ। এখানে শূন্য পদের সংখ্যা মোট ১ লক্ষ ৭০ হাজার কাছাকাছি রয়েছে।

আবেদন পদ্ধতি:

ভারতীয় রেলের এই গ্রুপ ডি পদে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে। তার জন্য সর্বপ্রথম আপনাকে ভারতীয় রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর আপনাকে যে কাজগুলো করতে হবে সেগুলি হল-

• সর্বপ্রথম আপনাকে একটি বৈধ মোবাইল নাম্বার ওই ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন হয়ে গেলেই আপনার রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় রেলওয়ে ওয়েবসাইটে গিয়ে লগইন করতে হবে।

• পুনরায় লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে। এরপর সেখানে উল্লেখিত নাম ঠিকানা আবেদন প্রার্থী শিক্ষাগত যোগ্যতা প্রয়োজনীয় তথ্যগুলি প্রদান করতে হবে।

• ফরম ফিলাপ হয়ে গেলে আবেদন প্রার্থীর প্রয়োজনীয় নথি পত্র গুলোকে আপলোড দিতে হবে।

• সবশেষে আবেদন প্রার্থীর আবেদন মূল্য অনলাইনে মাধ্যমে প্রদান করলেই আপনাদের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

বয়স সীমা:

ভারতীয় রেলের এই গ্রুপ ডি পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থী ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে। তবে সংরক্ষণ শ্রেণীর চাকরি প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে  । পাশাপাশি আবেদনকারীকে আই টি আই পাশ হতে হবে । 

আবেদনের তারিখ

ভারতীয় রেলের গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের প্রাথমিক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। যা আগামী কিছুদিনের মধ্যেই শুরু হতে চলেছে। তাই আপনি যদি এই চাকরি সম্পর্কে আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে আমাদেরকে নিয়মিত ফলো করুন। আবেদন প্রক্রিয়া শুরু হলেই আমরা আপনাদের সর্বপ্রথম জানিয়ে দেবো।

     এছাড়াও ভারতীয় রেলের এই চাকরি সম্পর্কে আরো বিস্তারিত জানতে হলে এর অফিসের নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের নোটিফিকেশন আমাদের প্রতিবেদনের নিচে দেওয়া রইল সেখানে ক্লিক করে সরাসরি দেখে নিতে পারবেন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment