মাধ্যমিক পাশে রেলে ১৩ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ | RRB Railway Group-D Recruitment

 ভারতীয় রেলের পক্ষ থেকে চাকরিপ্রার্থীদের জন্য আরেকটি নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে প্রায় ১৩ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের সকল চাকরিপ্রার্থীরা নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদন করতে পারবেন। এখানে আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বয়স, মাসিক বেতন প্রভৃতি বিস্তারিত তথ্য গুলি নিম্নে আলোচনা করা হলো। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং নূন্যতম মাধ্যমিক পাস করে থাকেন তাহলেই এখানে আবেদন করতে পারবেন। তবে রেলের এই পদ গুলোতে আবেদনের পূর্বে বিস্তারিত তথ্য গুলো আপনার জেনে নেওয়া আবশ্যক। 

নিয়োগ কারী সংস্থা:

ভারতীয় রেলে যেহেতু কর্মী নিয়োগ করা হবে, তাই এ নিয়োগ প্রক্রিয়াটি ভারতীয় রেলের পক্ষ থেকে সম্পূর্ণ করা হবে।

মোট শূন্য পদের সংখ্যা:

ভারতীয় রেলের এই নিয়োগ প্রক্রিয়ায় কয়েক হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এখানে আবেদন করতে পারেন। তবে অনুমান করা হচ্ছে প্রায় ১৩ হাজারের কাছাকাছি এই শূন্য পদের সংখ্যা রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:

এখানে আবেদন করতে হলে আপনাকে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও এই যোগ্যতা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে অফিশিয়াল নোটিফিকেশনটি দেখুন। অফিসিয়াল নোটিফিকেশন আমাদের প্রতিবেদনের নিচে দেওয়া রয়েছে।

বয়স সীমা:

সকল প্রাপ্তবয়স্ক ভারতের নাগরিক এখানে আবেদন করতে পারবেন। তবে সর্বোচ্চ আবেদনের বয়স সীমা হিসেবে ২৮ বছর কে ধার্য করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:

এই আবেদন প্রক্রিয়া অংশগ্রহণ করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য সর্ব প্রথম আপনাদের অফিসের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হয়। একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করার পর সেই রেজিস্ট্রেশন নাম্বারে পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে। এবার login করার পর আপনাদের সামনে আবেদন পেজটি খুলে যাবে। আবেদন পেজে উল্লেখিত বিস্তারিত তথ্য গুলি সঠিক পূরণের মাধ্যমে আপনারা আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলাকালীন আবেদনকারীর ফটো ও সিগনেচার আপলোড দিতে হবে। সবশেষে আবেদন ফি জমার মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

এইখানে আবেদন অংশগ্রহণ করতে হলে প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড।

২.আধার কার্ড ও ভোটার কার্ড।

৩.মাধ্যমিকের মার্কশিট, সার্টিফিকেট।

৪.জাতিগত সংশয় পত্র।

৫.এছাড়াও অন্যান্য।

প্রার্থী বাছাই প্রক্রিয়া :

ভারতীয় রেলের এই নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করার পর, সর্বপ্রথম আপনাদের একটি কম্পিউটারের বেস্ট লিখিত পরীক্ষা না হবে। এই লিখিত পরীক্ষায় যারা পাস করবেন পরবর্তীকালে তাদের ইন্টারভিউর জন্য ডাকা হবে।

   এছাড়াও এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে অফিসের নোটিফিকেশনের লিংক প্রতিবেদনের নিচে দেয়া রয়েছে, সেখানে ক্লিক করে সরাসরি দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment