মাধ্যমিক পাশে ভারতীয় রেলের দীর্ঘদিন পর গ্রুপ ডি পদে বিরাট বড় চাকরি | IRCTC RRB Recruitment 2022

ভারতবর্ষের সমস্ত বিভাগ থেকে প্রায় কর্মী নিয়োগ স্তব্ধ হয়ে যাওয়ার জন্য আজ ভারতবর্ষের বেকারত্বের সংখ্যা আজ অসংখ্য। এই বেকারত্ব সংখ্যা অসংখ্য হওয়ার জন্যই বেকাররা আজ হতাশ হয়ে বাড়িতে বসে। সমস্ত বেকারদের এই বেকারত্বের অবসান এবং তাদের হতাশা কাটিয়ে তোলার জন্য ভারতীয় রেল আইআরসিটিসি নিয়ে এসেছে একটি মারাত্মক সুখবর।

এই সুখবর বার্তা বা সুসংবাদ বার্তা নিয়ে এসেছে ভারতীয় রেলের তরফ থেকে সমস্ত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানে নিযুক্ত করার উদ্দেশ্য নিয়ে। আপনি যদি ভারতবর্ষের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন। এবং আপনি যদি নুন্যতম কোন সংস্থা থেকে মাধ্যমিক পাস করেছেন। এবং আপনি যদি সরকারি চাকরির খোঁজ করে চলেছেন তাহলে এই সুখবরটি আপনারই জন্য।

নিয়োগ বিজ্ঞপ্তির কথা অনুসারে সেই ঘোষিত নিয়োগ  কোথায় কোন দপ্তরে হবে? এবং কারা কারা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন? শূন্যপদ গুলি কী কী? এখানে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার  কী প্রয়োজন? নিয়োগ পদ্ধতি কীরূপ রয়েছে? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারি সংস্থা:-যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে তথা আইআরসিটিসি তথা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেডের তরফ থেকে।

শূন্যপদ:-ভারতীয় রেলের তরফ থেকে যে যে শুন্য পদগুলিতে নিয়োগ করা হবে সেই সেই শূন্য পদ গুলি হল –

1. কম্পিউটার অপারেটর

2. প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট

শিক্ষাগত যোগ্যতা:-উপরোক্ত যে পদ দুটি ঘোষিত করা হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে এই পদ দুটির  জন্য আবেদন করতে গেলে আপনাকে যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান বা স্বীকৃত বোর্ডের তরফ থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। আপনি যদি মাধ্যমিকের থেকেও উচ্চ কোন শিক্ষাগত যোগ্যতায় পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারেন। ভারতীয় রেলের নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এটাও জানানো হয়েছে যে যদি কোনো আবেদনকারী চাকরিপ্রার্থী এন সি ভি টি বা এসি সি ভি টির অধীনস্থ প্রতিষ্ঠান থেকে আইটিআই সার্টিফিকেট অথবা আইটিআই পাস করে থাকে সেক্ষেত্রে তাকে এই পদের জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স সীমা:-রেলওয়ে দপ্তরের তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে উপরোক্ত পদ্ধতির জন্য যদি আপনি আবেদন করতে চান সেখানে আবেদন করতে হলে আপনার বয়স হতে হবে ন্যূনতম 15 বছর এবং সর্বাধিক 25 বছর। অর্থাৎ আপনি যদি 15 থেকে 25 বছর বয়সের মধ্যেকার ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:- এখানে যদি আপনি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে অনলাইনে আবেদন করার ক্ষেত্রে আপনাকে যে পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি হল

প্রথমেই আপনাকে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে করতে হবে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে সেই অফিশিয়াল ওয়েব সাইটটিতে আপনাকে যেতে হবে। তারপর সেখানে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর আপনার কাছে অনলাইন ফর্ম আসবে। সেই অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম টি আপনার সমস্ত যাবতীয় নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। সেই ফরমটি পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং আপনার সিগনেচার টিকেও এখানে স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-আপনি যদি এই উপরোক্ত পদ্ধতির জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনার কোনো লিখিত পরীক্ষা না নিয়েই নিয়োগ করা হবে। এখানে নিয়োগ করার জন্য আপনাকে প্রথমেই একটি স্কল টেস্টের জন্য ডেকে নেওয়া হবে। স্কিল টেস্ট এ যদি আপনি উত্তীর্ণ হন সেক্ষেত্রে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। ইন্টারভিউতে যদি আপনি উত্তীর্ণ হন সেক্ষেত্রে আপনাকে একটি ট্রেনিং দেওয়া হবে অর্থাৎ প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন আপনাকে প্রতিমাসে 5000 থেকে 9000 টাকা পর্যন্ত স্টাইপেন্ড দেওয়া হবে।

শেষ তারিখ:-  ইতিমধ্যেই এই পদের জন্য আবেদন করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে আগামী 7 এ অক্টোবর 2022 অর্থাৎ 7.10.2022 তারিখ অনুযায়ী আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন আগামী 25.10.2022 অর্থাৎ 25 শে অক্টোবর 2022 তারিখ পর্যন্ত।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE : CLICK HERE

APPLY NOW : CLICK HERE

Leave a comment