মাধ্যমিক পাশে বিপুল গ্রুপ সি শূন্য পদে নিয়োগ | wb Group C recruitment

 আমাদের রাজ্যের বেকারত্বের সংখ্যা যেন দিন দিন বেড়েই চলেছে। যেন বেকারদের প্রহর গোনার পালা শেষ হতেই হয় না। সকল বেকার যুবক যুবতীরা হাঁপিয়ে উঠেছে এ প্রহর গুনতে গুনতে। কিন্তু প্রহর যেন সমুদ্রের বারি তাই গুনে শেষ করা সম্ভব নয়।

 বেকারদের এই প্রহর গোণার থেকে দূরে সরিয়ে রাখার জন্য এবং বেকারদের কে স্বস্তির নিঃশ্বাস ফেলার উদ্দেশ্য নিয়ে এসে গেছি বিরাট সুখবর নিয়ে। বিশাল এক শূন্য পদে নিয়ে হাজির হয়েছে গ্রুপ সি ( Group – C ) ।

 আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন। এবং আপনি যদি নুন্যতম মাধ্যমিক পাস করে থাকেন। এবং আপনি যদি চাকরির খোঁজ করে চলেছেন। তাহলে আপনার জন্য রয়েছে এ গোপন সুখবরটি।

 এই গ্রুপ সি পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা কি রয়েছে? এই পদের জন্য শূন্য পদ কত রয়েছে? এই পদের জন্য বেতন কি রয়েছে? এই পদের জন্য আবেদন কিভাবে করবেন? এবং এখানে আবেদন করার জন্য বয়স সীমা কত হতে হবে? এবং এখানে আবেদন করার জন্য বয়সসীমা কি থাকতে হবে? এবং এখানে বেতন কত রয়েছে? এবং এখানে নিয়োগ পদ্ধতি কী রয়েছে? সমস্ত কিছুই জানার জন্য আর্টিকেলটি সম্পুর্ন পড়তে থাকুন।

 নিয়োগকারী সংস্থা : -এই গ্রুপ সি পদে নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সুতরাং এই পথদে যদি আপনি চাকরি করতে চান তাহলে আপনাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কর্ম করতে হবে।

 শূন্যপদ : –

 এখানে গ্রুপ সি ( Group – C ) পদ এর অধীনে তিনটি পদ রয়েছে। এই তিনটি পদের জন্য ভিন্ন ভিন্ন শূন্যপদ ধার্য করা হয়েছে। 

পদ গুলি হল : –

1. বেঞ্চ ক্লার্ক ( Bench Clerk )

2. লোয়ার ডিভিশন ক্লার্ক ( Lower Division Clerk )

3. কাউন্সিলর ( Counselor )

উপরোক্ত পদ্ধতিতে আবেদন যোগ্যতা কী প্রয়োজন রয়েছে এবং বেতন কি রয়েছে দেখা যাক বিস্তারিত : –

1. বেঞ্চ ক্লার্ক ( Bench Clerk ) :-

 শিক্ষাগত যোগ্যতা :- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে গ্রুপ সি ( Group – C ) পদে চাকরি করতে হলে বেঞ্চ ক্লার্ক পদের জন্য আপনাকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং সাথে কম্পিউটারে ও দক্ষতা থাকতে হবে। এবং কম্পিউটার দক্ষতার জন্য আপনাকে কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

 বয়স সীমা : -এই বেঞ্চ ক্লার্ক পদে আবেদন করতে হলে আপনার বয়স সীমা যে শর্ত পূরণ করতে হবে তা হল আপনার বয়স হতে হবে ন্যূনতম 21 বছর এবং সর্বাধিক 40 বছর। অর্থাৎ আপনার বয়স যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে হয়ে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

 বেতন : – এই গ্রুপ সি এর অধীনে চাকরির জন্য চাকরিপ্রার্থীর বেতন ধার্য করা হয়েছে 13500 টাকা। ভবিষ্যতে আরো বাড়তে পারে।

2. লোয়ার ডিভিশন ক্লার্ক ( Lower Division Clerk ) : –

শিক্ষাগত যোগ্যতা :- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে গ্রুপ সি ( Group – C ) পদে চাকরি করতে হলে লোয়ার ডিভিশন ক্লার্ক ( Lower Division Clerk ) পদের জন্য আপনাকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং সাথে কম্পিউটারে ও দক্ষতা থাকতে হবে। এবং কম্পিউটার দক্ষতার জন্য আপনাকে কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়স সীমা : –

এই লোয়ার ডিভিশন ক্লার্ক ( Lower Division Clerk ) পদে আবেদন করতে হলে আপনার বয়স সীমা যে শর্ত পূরণ করতে হবে তা হল আপনার বয়স হতে হবে ন্যূনতম 21 বছর এবং সর্বাধিক 40 বছর। অর্থাৎ আপনার বয়স যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে হয়ে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

 বেতন : – 

এই গ্রুপ সি এর অধীনে লোয়ার ডিভিশন ক্লার্ক ( Lower Division Clerk ) পদে চাকরির জন্য চাকরিপ্রার্থীর বেতন ধার্য করা হয়েছে 13500 টাকা। ভবিষ্যতে আরো বাড়তে পারে।

 3. কাউন্সিলর ( Counselor ) : –

শিক্ষাগত যোগ্যতা :- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে গ্রুপ সি ( Group – C ) পদে চাকরি করতে হলে কাউন্সিলর ( Counselor ) পদের জন্য আপনাকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সাইকোলজিতে গ্রেজুয়েট পাশ সঙ্গে ও 2 বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা। এবং সাথে কম্পিউটারে ও দক্ষতা থাকতে হবে। এবং কম্পিউটার দক্ষতার জন্য আপনাকে কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়স সীমা : –

এই কাউন্সিলর ( Counselor ) পদে আবেদন করতে হলে আপনার বয়স সীমা যে শর্ত পূরণ করতে হবে তা হল আপনার বয়স হতে হবে ন্যূনতম 21 বছর এবং সর্বাধিক 40 বছর। অর্থাৎ আপনার বয়স যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে হয়ে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

 বেতন : – 

এই গ্রুপ সি এর অধীনে চাকরির জন্য কাউন্সিলর ( Counselor ) পদে চাকরিপ্রার্থীর বেতন ধার্য করা হয়েছে 13500 টাকা। ভবিষ্যতে আরো বাড়তে পারে।

 আবেদন-প্রক্রিয়া:-

 আপনি যদি উপরোক্ত পদে চাকরি করার জন্য আগ্রহী হয়ে থাকেন। এবং এখানে আবেদন করতে চান। তাহলে আপনাকে এই পদের জন্য আবেদন জানাতে হবে অনলাইনের মাধ্যমে। এ ক্ষেত্রে অনলাইনে আবেদন করার জন্য আবেদন লিংক নিচে দেওয়া থাকবে আপনি লিংকে ক্লিক করলে আপনার সামনে আবেদনপত্র খুলে যাবে। সেখান থেকে সরাসরি আবেদন করতে পারবেন। অথবা আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

 আবেদনের তারিখ এবং শেষ তারিখ:-

 এই পদ গুলিতে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে 28 / 09 / 2022 । এবং আপনি এই পদগুলির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন 21.10 .2022 পর্যন্ত।

 নিয়োগ পদ্ধতি:-

 এই পদগুলিতে আবেদন করলে আপনাকে লিখিত পরীক্ষা ইন্টারভিউ এবং কম্পিউটার বেসিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষা গুলিতে উত্তোলনের মাধ্যমে আপনার হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

 এছাড়াও আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে সম্পূর্ণ পড়ুন এবং ওয়েব সাইটে যাওয়ার জন্য নিচের লিংকে ক্লিক করুন।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই চ্যানেলটিকে এখনই সাবস্ক্রাইব করে রাখুন।

Official notice : –

 https://cdn.s3waas.gov.in/s38e82ab7243b7c66d768f1b8ce1c967eb/uploads/2022/09/2022092186.pdf

Online application link:-

https://dcpubank.org/wcdsw/index.php

Leave a comment