মাধ্যমিক পাশে বনদপ্তরে বিরাট বড় নিয়োগের ঘোষণা, আবেদন করলেই চাকরি | 10 pass Forest Department Recruitment 2023

 সারাদেশের বেকার চাকরিপ্রার্থীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরো এক দারুণ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ হবে কেন্দ্রীয়  পরিবেশ মন্ত্রকের অধীনস্থ বন বিভাগের রিসার্চ অ্যান্ড এডুকেশন ইনস্টিটিউটে। তাই ভারতবর্ষের সেই সকল চাকরিপ্রার্থীরা যারা এতদিন ধরে বন দপ্তরে নিজেদের পছন্দমত কোন চাকরির সন্ধান করছিলেন তাদের জন্য এটি অত্যন্ত একটি সুখবর। যেহেতু কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সারা দেশজুড়ে এই নিয়োগ হবে সেহেতু দেশের যেকোন প্রান্ত থেককল বেকার চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। মাত্র কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বনবিভাগের তরফ থেকে এইসব পদগুলিতে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর সেই সম্পর্কে আজ এখানে আমরা আলোচনা করব। তাহলে আর দেরি না করে এই চাকরির জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, পদ সমূহের বিবরণ, আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পদ সমূহের বর্ণনা:-

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের তরফ থেকে বনবিভাগের এই রিসার্চ অ্যান্ড এডুকেশন ইনস্টিটিউটে যে সকল পদে নিয়োগ করা হবে সেগুলি হল :-

টেকনিশিয়ান (ফিল্ড/ল্যাব রিসার্চ):- এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ২৩ টি (UR -10, SC- 2 , ST – 2, OBC – 2,  EWS -7)। এই পদের ক্ষেত্রে আবেদন করার জন্য আবেদনকারীদের সরকার স্বীকৃত কোন বিদ্যালয় থেকে  বিজ্ঞান বিভাগে ৬০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এবং সেই সঙ্গে এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে।  এই পদের বেলায় প্রার্থীদের মনোনীত করার পর তাদেরকে সপ্তম পে কমিশন  লেভেল অনুযায়ী বেতন প্রদান করা হবে।

টেকনিশিয়ান মেইনটেনেন্স:– এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ৬ টি। এবং এই পদের কর্মীদের তিন ধরনের ডিপার্টমেন্টের মধ্যে যেকোনো একটিতে নিয়োগ করা হবে, সেগুলি হল  ১.ইনফরমেশন টেকনোলজি ২. ইলেকট্রনিক্স মেকানিক ৩. পাম্প অপারেটর কাম মেকানিক। ইনফরমেশন টেকনোলজি পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল তিনটি (UR – 2, SC -1), ইলেকট্রনিক্স মেকানিক পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল একটি এবং সেটি শুধুমাত্র সাধারণদের জন্য, পাম্প অপারেটর কাম মেকানিক পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হলো দুটি (SC -1, EWS -1)। তবে এই সকল বিভাগের পদগুলির জন্যই আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে মেট্রিকুলেশন পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট সহ ট্রেড কোর্স বা আই.টি.আই পাস করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীদের বয়স হতে হবে অবশ্যই 18 থেকে 30 বছরের মধ্যে। আর এই পদের ক্ষেত্রেও মনোনীত করা প্রার্থীদের বেতন প্রদান করা হবে সপ্তম পে কমিশন অনুযায়ী। 

টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট(প্যারামেডিকেল):- 

টেকনিক্যাল এসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে মনোনীত করা প্রার্থীদের ১. স্টাফ নার্স  ২. ফার্মাসিস্ট  ৩. ফিজিওথেরাপিস্ট ৪. ল্যাব টেকনিশিয়ান ৫.

রেডিওগ্রাফার এই পাঁচ ধরনের ডিপার্টমেন্টের যে কোন একটিতে চাকরি দেওয়া হবে। এখানে মোট শূন্য পদের সংখ্যা হল সাতটি। যার মধ্যে দুটি হল স্টাফ নার্স (UR -2 ), দুটি ফার্মাসিস্ট (ST -1 , EWS -1), একটি ফিজিওথেরাপিস্ট (SC -1), একটি ল্যাব টেকনিশিয়ান (SC -1) এবং একটি রেডিওগ্রাফার (UR -1)। এখানে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ব্যাচেলর ডিগ্রি পাস করে থাকতে হবে অথবা সেই বিভাগে তিন বছরের কোন ডিপ্লোমা কোর্স অথবা বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক পাশ করে সেই সঙ্গে সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে দু বছরের ডিপ্লোমা কোর্স পাশ করে থাকতে হবে। এখানে আবেদনকারী প্রার্থীদের বয়স সীমা হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও প্রার্থীদের সপ্তম পে কমিশন অনুযায়ী বেতন প্রদান করা হবে।

লোয়ার ডিভিশন ক্লার্ক:- এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হলো মোট ৫ টি। যার মধ্যে (UR – 3, SC – 1, ST -1)। এই পদের ক্ষেত্রে আবেদন করার জন্য প্রার্থীদের যে শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস এবং সেইসঙ্গে প্রতি মিনিটে কম্পিউটারে ৩৫টি ইংলিশ ওয়ার্ড বা ৩০ টি হিন্দি ওয়ার্ড অথবা শারীরিকভাবে প্রতি মিনিটে ৩০ টি ইংলিশ ওয়ার্ড এবং ২৫ টি হিন্দি ওয়ার্ড লেখার দক্ষতা। এই পদের ক্ষেত্রে আবেদন করার জন্য বয়সসীমা হল ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও বেতন কাঠামো একই হবে।

ফরেস্ট গার্ড:- এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ২ টি (UR -1, EWS -1)। এই পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং সেই সঙ্গে শারীরিকভাবে বলিষ্ঠ ও সক্ষম হতে হবে।

এই পদের ক্ষেত্রেও আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে।

স্টেনোগ্রাফার গ্রেড ২:- এক্ষেত্রে‌ শূন্য পদের সংখ্যা হল একটি এবং সেটি শুধুমাত্র সাধারণ জাতিদের জন্য সংরক্ষিত। এই পদে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে প্রতি মিনিটে কম্পিউটারে ৮০ টি ইংরেজি বা হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে । এই পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে।

স্টোরকিপার:- এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হলো দুটি (UR -1, EWS -1)। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের শুধুমাত্র সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে এবং বয়স হতে হবে ১৮ বছরের ঊর্ধ্বে ও ২৭ বছরের মধ্যে।

ড্রাইভার:- এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল চারটি যার মধ্যে (UR -2, SC -1, EWS -1)। এই পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে তিন বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকতে হবে একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স সহ। এখানেও প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ এর মধ্যে।

MTS:- এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ২২টি (UR -10, SC- 5, ST- 1, OBC-2, EWS- 4)। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া– 

বনদপ্তর এর অধীনস্থ এই সংস্থায় উপরোক্ত পদগুলিতে আবেদনের জন্য আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের প্রথমে http://fri.icfre.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নিজেদের প্রয়োজনীয় তথ্যসমূহ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । তারপর একটি আবেদন পত্র পূরণ করে সেটিকে অনলাইনে সাবমিট করে দিতে হবে এবং তার সঙ্গে নিজেদের সমস্ত প্রয়োজনীয় নথিপত্র সমূহও স্ক্যান করে আপলোড করতে হবে। এখানে পরীক্ষার ফি বাবদ সাধারণ দের জন্য লাগবে ১৫০০ টাকা এবং অন্যান্য জাতি ও উপজাতিদের জন্য লাগবে ৭০০ টাকা করে। পরীক্ষার ফি জমা করতে হবে অনলাইনের মাধ্যমে।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ- 

উপরোক্ত বিভিন্ন পদ গুলিতে আবেদনের জন্য প্রার্থীদের যে সকল ডকুমেন্টস প্রয়োজনীয় সেগুলো হল- ১। প্রার্থীর বয়সের প্রমান পত্র, 

২। জাতি গত সংশাপত্র, 

৩। শিক্ষাগত যোগ্যতা প্রমাণাদি

৪। ভোটার কার্ড, 

৫। আঁধার কার্ড,

৬। পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সই

৭।  বৈধ ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি

নিয়োগ প্রক্রিয়া- 

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি অনলাইন ভিত্তিক স্ক্রিনিং টেস্ট হবে। এই পরীক্ষা হবে মোট ১০০ নম্বরে নিম্নলিখিত বিষয়গুলির ওপর- জেনারেল ইন্টেলিজেন্স এন্ড রিসনিং, জেনারেল অ্যাওয়ারনেস, জেনারেল ইংলিশ, এবং কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড। প্রথম তিনটি পদের বেলায় এই পরীক্ষা হবে ৩ ঘন্টার জন্য (শারীরিকভাবে অক্ষম- তিন ঘন্টা ৪০ মিনিট) এবং বাকি সকল পদগুলির ক্ষেত্রে পরীক্ষা হবে ২ ঘন্টার জন্য (শারীরিকভাবে অক্ষম ২ ঘ. ৪০ মিনিট)। পরীক্ষা হবে সম্ভবত ফেব্রুয়ারি মাসে। এই ধাপে যে সকল প্রার্থীরা পাস করতে পারবেন তাদেরকে একটি মেইন পরীক্ষার জন্য ডাকা হবে যেটি হবে ৫০ নম্বরের এবং ৪৫ মিনিট ধরে পরীক্ষা চলবে। এবং তারপর একটি স্কিল টেস্ট বা অ্যাপটিটিউড টেস্ট বা ইন্টারভিউ হবে। মেন পরীক্ষা এবং ইন্টারভিউ এর তারিখ পরে জানিয়ে দেওয়া হবে। এই তিন ধাপে যে সকল পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারবেন তাদেরকে উপরোক্ত বিভিন্ন পদগুলির ক্ষেত্রে নিয়োগ করা হবে। পরীক্ষা কোন কোন কেন্দ্রে পড়বে সেই সম্পর্কে বিস্তারিত জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশন দেখুন। 

আবেদনের সময়সীমা

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন এই ফরেস্ট রিসার্চ এন্ড এডুকেশন ইনস্টিটিউটে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা বজায় থাকবে ১৯ জানুয়ারী ২০২৩ রাত ১২:০০ টা পর্যন্ত। তাই আর দেরি না করে দেশের সেইসব বেকার চাকরি প্রার্থীরা যারা এতদিন ধরে বনদপ্তরে নিজেদের স্বপ্নের কোনো চাকরির সন্ধান করে চলেছেন তারা এই সুযোগ হাতছাড়া না করে তাড়াতাড়ি আবেদন প্রক্রিয়া শুরু করে দিন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment