মাধ্যমিক পাশে পোস্ট অফিসে 98,083 শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ | Post Office Group-D Recruitment 2023

 সুখবর সুখবর সুখবর যে সকল প্রার্থীরা মাধ্যমিক পাস করে বসে আছেন। যারা বেশি দূর পড়াশোনা করতে পারেনি তাদের জন্য আজকের খবরটি হতে চলেছে সত্যি গুরুত্বপূর্ণ আপডেট। শুধুমাত্র মাধ্যমিক পাসে ভারতীয় পোস্ট অফিসে মোট 98,083 টি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পদে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে মোটা অংকের বেতন ও দেওয়া হবে। পশ্চিমবঙ্গ সহ গোটা দেশের বিভিন্ন পোস্ট অফিসে এই কর্মী নিয়োগ করা হবে। তাই যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তারা প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে দেখবেন। এখানে সমস্ত নারী ও পুরুষ আবেদন করতে পারবে।এই প্রতিবেদনের মাধ্যমে পদ সমন্ধে সমস্ত তথ্য আলোচনা করা হয়েছে।

শূন্যপদের নাম :- এখানে পোস্ট অফিসের গ্রুপ ডি পদে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হবে । পোস্ট অফিসের যে সমস্ত শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

1. Postman ( পোস্টম্যান )

2. Mailguard (মাল্টি গার্ড)

3. MTS ( মাল্টি টাস্কিং স্টাফ)

4. GDS (গ্রামীণ ডাক সেবক)

এছাড়াও আরো বেশ কিছু ও পদ রয়েছে যেগুলো আপনার অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিস্তারিতভাবে জেনে যেতে পারবেন।

কোন কোন পদে কতগুলি শূন্য পদ রয়েছে :-

ভারতীয় পোস্ট অফিসের তরফ থেকে মোট 98,083 টি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।এর মধ্যে পোস্টম্যান পদে মোট শূন্য পদ রয়েছে 50,099 টি । মাল্টি গার্ড পদে মোট শূন্য পদ রয়েছে 1445 টি। মাল্টি টাস্কিং স্টাফ পদে মোট শূন্য পদ রয়েছে 37,539টি ।

শিক্ষাগত যোগ্যতা :-

 যে সকল প্রার্থী ভারতীয় পোস্ট অফিসের তরফে উপরিক্ত পদগুলিতে আবেদন করতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই মাধ্যমিক পাস করতে হবে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। এছাড়া কিছু কিছু পদে চাকরি করার জন্য উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। এছাড়াও আবেদনকারীকে অবশ্যই কম্পিউটার জানতে হবে।

বয়স :-

 যে সকল প্রার্থী উপরিউক্ত পদগুলিতে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে 18-32 বছরের মধ্যে। এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় দেওয়া হবে।

 আবেদন প্রক্রিয়া :-

 এখানে চাকরিপ্রার্থীদের সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। ভারতীয় পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে গেলে আপনারা আবেদন করতে পারবেন অনলাইনের মাধ্যমে। নিজেরাই বাড়িতে বসে মোবাইল দিয়ে বা ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে আবেদন করতে পারবেন।

      আবেদন করার জন্য প্রথমে ওয়েবসাইটে যেতে হবে তারপর যে পদের জন্য আপনারা আবেদন করতে ইচ্ছুক সেই পদটিকে সিলেক্ট করতে হবে। তারপর একটি ফর্ম আসবে সেই ফর্মটা ফিলাপ করতে হবে। তারপর আবেদনকারীকে একটি আবেদন মূল্য দিতে হবে। সবশেষে ফর্মটি সাবমিট করে দিতে হবে এবং সাবমিট করার পর তার একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে যে সমস্ত ডকুমেন্টস রেডি করে রাখতে হবে সেগুলি হল- 

* বয়সের প্রমাণপত্র।

* মাধ্যমিকের এডমিট কার্ড।

* শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট। 

* আধার কার্ড/ ভোটার কার্ড/ প্যান।

* কাস্ট সাটিফিকেট।

* পাসপোর্ট সাইজের ফটো।

* নিজস্ব সিগনেচার।

নিয়োগ প্রক্রিয়া :- 

যে সকল প্রার্থী আবেদন করবে। তাদের প্রথমে একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষা উত্তীর্ণ হলে কম্পিউটার টেস্ট নেওয়া হবে সেখানেও উত্তীর্ণ হলে ইন্টারভিউ ও ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

OFFICIAL WEBSTE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment