মাধ্যমিক পাশে পোস্ট অফিসে ১২,৮২৮ শূন্য পদে গ্রুপ-ডি কর্মী নিয়োগ | Post Office Group-D Recruitment 2023

সুখবর সুখবর সুখবর !! চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুণ একটা সুখবর । আজ আমরা ভারতীয় ডাক বিভাগে চাকরি সম্বন্ধে আলোচনা করব। পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যের পোস্ট অফিসে কর্মী করা হবে। আজকের প্রতিবেদনের সবথেকে বড় সুখবর হলো যে প্রার্থীদের কোনরকম লিখিত পরীক্ষার দিতে হবে না আবার কোন রকম ইন্টারভিউ দিতে হবে না শুধুমাত্র প্রার্থীদের মেধা সার্টিফিকেট এর উপর নির্ভর করে চাকরিতে নিয়োগ করা হবে। তাই বলছি যে সকল প্রার্থী চাকরি করতে ইচ্ছুক তারা দেরি না করে অবশ্যই আবেদন করুন কারণ এমন সুযোগ কখনোই হাতছাড়া করবেন না এই চাকরিতে আবেদন করতে পারবে পশ্চিমবঙ্গের সকল বাসিন্দা নারী ও পুরুষ সকলেই।

নিয়োগকারী সংস্থা ও শূন্য পদ :- কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন Department of Post এর পক্ষ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের পোস্ট অফিসে প্রায় ১২,৮২৮ টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

পদের নাম :-  

* ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM)

* অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (ABPM)

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অবশ্যই নূন্যতম মাধ্যমিক পাস করতে হবে। এছাড়া কম্পিউটার নলেজ থাকতে হবে এবং সাইকেল চালাতে জানতে হবে । 

বয়স :- যে সকল প্রার্থী চাকরি আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে ১১/০৬/২০২৩ অনুযায়ী ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। 

বেতন :- যে সকল প্রার্থী ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে নির্বাচিত হবেন তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১২,০০০ থেকে ২৯,৩৮০ টাকার মধ্যে। অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে নির্বাচিত হবেন তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১০,০০০ থেকে ২৪,৪৭০ টাকার মধ্যে।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রথমে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট https://indiapostgdsonline.gov.in এই লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর প্রয়োজনীয় ডকুমেন্টের স্ক্যান করে আপলোড করতে হবে এবং আবেদন ফি পেমেন্ট করতে হবে। সবশেষে এক চেক করে দেখে নেবেন তারপরে সাবমিট করে দিতে হবে। আবেদন ফি হিসেবে জেনারেল প্রার্থীদের ১০০ টাকা করে দিতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্ট :-

* বয়সের প্রমাণপত্র।

* শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

* আধার কার্ড/ভোটার কার্ড/ প্যান কার্ড।

* কাস্ট সাটিফিকেট যদি থাকে।

* রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

* নিজস্ব সিগনেচার স্ক্যান করে।

 নিয়োগ প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করবে তাদের মাধ্যমিকের নাম্বারের উপর ভিত্তি করে একটি মেধা লিস্ট তৈরি করা হবে । সেই লিস্টে যাদের নাম থাকবে তাদের ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- ভারতীয় ডাক বিভাগের তরফে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে ২২/০৫/২০২৩ তারিখে । এবং আবেদন প্রক্রিয়া চলবে ১১/০৬/২০২৩ তারিখ পর্যন্ত। 

 আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment