মাধ্যমিক পাশে পোস্ট অফিসে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ | WB Post Office Group-D Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। মাধ্যমিক পাশ যোগ্যতায় প্রচুর গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। কিছুদিন আগেই ভারতীয় ডাক বিভাগের অধীনে কিছু শূন্য পদে নিয়োগ করা হয়েছিল। সেটি সম্পূর্ণ হতে না হতেই আবার অসংখ্য শূন্য পদে নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। এই নিয়োগের বিজ্ঞপ্তিটি প্রকাশিত করল ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে। যেখানে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতায় নারী পুরুষ উভয় চাকরি প্রার্থীরায় আবেদন করতে পারবে। তাই আপনি যদি একজন ভারতীয় নাগরিক হয়ে থাকেন এবং আপনার শিক্ষাগত যোগ্যতা যদি মাধ্যমিক পাস কিংবা তার অধিক হয়ে থাকে তাহলে আপনি এখানে সরাসরি আবেদনটি করতে পারবেন। ভারতীয় ডাক বিভাগের এই নিয়োগে কোন কোন শূন্য পদের নিয়োগ করা হবে, মোট শূন্য পদ কত রয়েছে, আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা কি লাগবে, চাকরিপ্রার্থীদের বেতন কাঠামো কি রয়েছে, আবেদের প্রক্রিয়া কবে থেকে শুরু হবে কত দিন পর্যন্ত চলবে, প্রভৃতি বিস্তারিত তথ্য গুলি আজকে আমাদের প্রতিবেদনে আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি ভারতীয় ডাকবিভাগের এই নিয়োগে অংশগ্রহণ করতে চান তাহলে অতিসত্বর আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে আপনাকে পড়তে হবে।

নিয়োগ কারী সংস্থা:

ভারতের ডাক বিভাগের এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করতে চলেছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের তরফ থেকে। এর মাধ্যমে ভারতের ডাক বিভাগে প্রচুর গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে।

আবেদন পদ্ধতি:

ডাক বিভাগের এই গ্রুপ ডি পদে আবেদনের জন্য অফলাইনে ব্যবস্থা রয়েছে। এই আবেদনটি অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ করার কোন ব্যবস্থা নেই। তাই আপনাকে অফলাইনে আবেদন করার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

১. সর্বপ্রথমে আপনাকে আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া লিংকে ক্লিক করে আবেদন ফরমটি ডাউনলোড করে নিতে হবে। এছাড়াও আপনারা যদি অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করেন সেক্ষেত্রেও সে নোটিফিকেশনের 4 নং এবং 5 নং পাতায় আপনাদের আবেদনের ফরমটিও ডাউনলোড করে নিতে পারবে।

২. এরপর আপনাদের A4 পেজে আবেদন ফরমটি সম্পূর্ণরূপে ডাউনলোড করে নিতে হবে।

৩. আবেদন ফ্রম টি ডাউনলোডের পর আবেদন ফরমে উল্লেখিত তথ্য গুলি যথা- নাম, ঠিকানা, একাডেমিক কোয়ালিফিকেশন সঠিকভাবে পূরণ করতে হবে।

৪. এর পরবর্তীতে আবেদন ফরমে আপনার ফটো সিগনেচার সহ প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সেলফ অ্যাটেস্টেড করে খাম ভর্তি করে আবেদন জমা দেওয়ার ঠিকানায় পাঠাতে হবে। প্রতিবেদনের নিচে আবেদন জমা দেওয়া ঠিকানা উল্লেখিত রয়েছে।

প্রয়োজনীয় নথিপত্র:

ভারতীয় ডাক বিভাগের এই গ্রুপ ডি পদে নিয়োগের জন্য আপনার যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন হবে সেগুলি হল-

 

•বয়সের প্রমাণপত্র হিসেবে আপনার বাথ সার্টিফিকেট অথবা মাধ্যমিকের এডমিট কার্ড।

•স্থানীয় নাগরিক হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড জেরক্স।

•শিক্ষাগত যোগ্যতার প্রমাণ হিসেবে মাধ্যমিক পাশের মার্কশিট ও সার্টিফিকেট।

•জাতিগত সংশয় পত্র (বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে)।

•রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।

•ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:

ডাক বিভাগের উক্ত গ্রুপ ডি পদে আবেদন করতে হলে আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন মাধ্যমিক পাস। মাধ্যমিক পাস হলেই এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও এর পাশাপাশি যেসব যোগ্যতা থাকার কথা বলা হয়েছে সেগুলি জানতে অফিসিয়াল নোটিফিকেশন চেক করুন।

চাকরিপ্রার্থীর বেতন:

ডাক বিভাগের এই পদে চাকরিপ্রার্থীর বেতন প্রতিমাসে শুরুতেই ১৯৯০০ টাকা করে দেয়া হবে এর পরবর্তীতে ধীরে ধীরে তা বৃদ্ধি পেয়ে ৬৩২০০ টাকায় পৌঁছবে।

বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৫৬ বছর। এ ছাড়াও সংরক্ষণ শ্রেণীর প্রার্থীরা তাদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পেয়ে যাবেন।

আবেদনের তারিখ:

এ আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে যা চলবে আগামী ৩০/০৬/২০২৩ তারিখ পর্যন্ত। তাই আপনি যদি আবেদনে ইচ্ছুক থাকেন তাহলে তাড়াতাড়ি আপনার আবেদন সম্পন্ন করে ফেলেন।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:

ভারতীয় ডাক বিভাগের উক্ত গ্রুপ ডি পদে আপনাদের আবেদন পত্র পাঠানোর ঠিকানাটি হলো-

Dak Bhawan, New Delhi- 110001

শূন্য পদের নাম:

ডাক বিভাগের এই নিয়োগ প্রক্রিয়াটি যে পথের জন্য সম্পন্ন করা হবে সেই পদটির নাম হলো Staff Car Driver (Ordinary Grade)‌ পদ।  তাই আপনি যদি এই ডাক বিভাগের ড্রাইভার পদে আবেদন করতে চান তাহলে আর দেরি না করে আজই আবেদন পত্রটি ডাউনলোড করে উপরে উল্লেখিত ঠিকানায় পাঠিয়ে দিন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment