মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গে সামাজিক স্বাস্থ্য কর্মী নিয়োগ | WB Asha Recruitment 2022

 পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য রয়েছে বিরাট বড় সুখবর। নূন্যতম শিক্ষাগত যোগ্যতাতেই স্বাস্থ্যকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় পশ্চিমবঙ্গের জেলায় ও ব্লকের পঞ্চায়েত এলাকায় এই কর্মী নিয়োগ করা হবে। শুধুমাত্র মাধ্যমিক পাশে এই পদে নিয়োগ করা হবে। এখানেই কেবল মহিলারাই আবেদন করতে পারবে ‌ বিবাহিত বা বিধবা বা বিবাহ বিচ্ছিন্ন মহিলারা এখানে আবেদন করতে পারবে। যে সকল প্রার্থী এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক তারা অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত খবরটি পড়ে দেখবেন। আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত নিচে দেওয়া আছে।

 পদের নাম :- আশা কর্মী।


মোট শূন্যপদ :- ৬৩ টি।

শিক্ষাগত যোগ্যতা :- আশা কর্মী পদে যে সকল প্রার্থী আবেদন করতে চায় তাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস বা সমতুল্য কোন শিক্ষকতা যোগ্যতায় পাস করলেও প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে।

এখানে আবেদন করার প্রয়োজনীয় শর্ত :- 

১.এখানে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

 ২.এই পদের জন্য শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে বিবাহিত বা বিধবা বা বিবাহ বিচ্ছিন্ন মহিলারা আবেদন করতে পারবে। 

৩.এছাড়া প্রার্থীদের গ্রেড-১ ও গ্রেট-২ স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে।

বয়স :- আশা কর্মী পদের জন্য যে সকল মহিলা প্রার্থী আবেদন করবে তাদের ন্যূনতম বয়স হতে হবে ৩০ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। এবং সংরক্ষিতদের জন্য বয়সের ছাড় দেওয়া হবে। বয়সের হিসাব ধরা হবে ৫ই সেপ্টেম্বর ২০২২ অনুযায়ী।

নিয়োগের কেন্দ্র :- এই আশা কর্মীদের নিয়োগ করা হবে উত্তর দিনাজপুর জেলা পাঁচটি ব্লকে। 

চোপরা ব্লক – ৮ জন প্রার্থী , 

ইসলামপুর ব্লকে – ১১ জন প্রার্থী, 

করণদিঘি ব্লকে – ১৬ জন প্রার্থী, 

গোয়ালপুকুর ১ নং ব্লকে – ১৫ , 

গোয়ালপুকুর ২ নং ব্লকে – ১৩ জন প্রার্থী নিয়োগ করা হবে।

আবেদন প্রক্রিয়া :- এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট থেকে নোটিফিকেশনটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পর ওপেন করলে একটি ফর্ম আসবে সেটিকে প্রিন্ট আউট বার করে নিতে হবে। তারপর আবেদনকারীর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন নাম ঠিকানা, পিতা/স্বামীর নাম , বয়স জন্ম তারিখ , লিঙ্গ , ইত্যাদি ডকুমেন্ট ফিলাপ করতে হবে। তারপর ফর্মের ডান সাইডে একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগাতে হবে। নিচের ডান সাইডে আবেদনকারীকে স্বাক্ষর করতে হবে। তারপর আবেদন পত্রের সঙ্গে ডকুমেন্ট সংযুক্ত করে মুখ বন্ধ খামে ভরে আবেদনকারী সংশ্লিষ্ট ব্লকে জমা দিতে হবে এবং খামের উপর লিখতে হবে Application For The Post of Asha.

প্রয়োজনীয় ডকুমেন্ট :- এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের যে সকল ডকুমেন্টগুলি দিতে হবে সেগুলি হল –

১. বয়সে প্রমাণপত্র।

২. মাধ্যমিকের এডমিট কার্ড ও মার্কসিট।

৩. দু কপি পাসপোর্ট সাইজের রঙিন ফটো।

৪. কাস্ট সার্টিফিকেট।

৫. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।

৬. স্বনির্ভর জাতি গোষ্ঠীর প্রমাণপত্র।

 আবেদন পত্র পাঠানোর ঠিকানা :- সংশ্লিষ্ট জেলার ব্লক আধিকারিক এর নিকট আবেদন পত্র জমা করতে হবে।

নিয়োগ প্রক্রিয়া :- এখানে প্রর্থীদের কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র প্রার্থীদের মাধ্যমিকের নাম্বারে ওপর ডিপেন্ড করে ও ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের সিলেক্ট করা হবে তারপরে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ :- আশা কর্মী পদের জন্য আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ২৮/০৯/২০২২ তারিখ বিকাল চারটার মধ্যে।

আবেদন প্রক্রিয়ার সম্বন্ধে বিস্তারিত জানতে হলে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইটটি ভিজিট করুন সেখানে সমস্ত তথ্য দেওয়া আছে। এবং অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন পত্র ডাউনলোড করা যাবে। আপনাদের যদি আমাদের খবরগুলি ভালো লাগে তাহলে অবশ্যই আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন যাতে রোজ খবরের নতুন নতুন আপডেট পেতে পারেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment