মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের ব্লকে ব্লকে স্বাস্থ্য কর্মী নিয়োগ | WB Health Worker Recruitment 2023

 সামনের লোকসভা ভোট, আর এই ভোটকে কেন্দ্র করে সরকার তাদের ভাবমূর্তি জনগণের কাছে উজ্জ্বল করতে একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছে ‌ এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি তা হল বেকার সমস্যার সমাধান। এই লক্ষ্যে পৌঁছতে সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে কিছুদিনের মধ্যেই রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া কাজ শুরু হয়ে গেছে। তার মধ্যেই আবার আরেকটি নতুন চাকরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে প্রচুর শূন্য পদে মাধ্যমিক পাশের স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হবে। তাই যে সমস্ত চাকরি প্রার্থীরা ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতায় চাকরির আশায় বসে আছে, তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ হতে চলেছে। এখানে আবেদন করতে হলে আপনাকে যে পদ্ধতিগুলি অবলম্বন করতে হবে সে সম্পর্কে বিস্তারিত নিম্নে আলোচনা করা হলো।

নিয়োগ কারী সংস্থা:-

আশা কর্মী নিয়োগ এই বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে পশ্চিমবঙ্গের জেলাভিত্তিক ভিডিও অফিসের তরফে। অর্থাৎ BDO অফিসের অধীনে বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে সাব সেন্টারে কর্মী নিয়োগ করা হবে।

পদের নাম:-

এই বিজ্ঞপ্তিতে যে নতুন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে,সেই পদটির নাম হল পশ্চিমবঙ্গের বিভিন্ন ব্লকে ব্লকে অর্থাৎ নিজের গ্রামে স্বাস্থ্য কর্মী নিয়োগ।

বয়স সীমা:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের বয়স হতে হবে অবশ্যই ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

শিক্ষাগত যোগ্যতা:-

আশা কর্মী নিয়োগে আবেদনকারীকে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। অর্থাৎ শুধুমাত্র মাধ্যমিক পাস করে থাকলেই চাকরিপ্রার্থীরা সরাসরি আশা কর্মী নিয়োগের এই আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

আবেদন প্রক্রিয়া:-

এখানে আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে, তার জন্য আবেদনকারী কে যেসব পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি নিম্নলিখিত-

১. সর্বপ্রথমে আবেদনকারী কে অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদন পত্রটিকে ডাউনলোড করে নিতে হবে।

২. আবেদন পত্রটি ডাউনলোড হয়ে গেলে সেখানে উল্লেখিত সঠিক তথ্য গুলি সঠিকভাবে পূরণ করতে হবে।

৩. আবেদন পত্রটি পূরণের সময় লক্ষ্য রাখতে হবে কোন রকমের তথ্য যাতে ভুল না হয়। কারণ ভুল হলে পরবর্তীকালে চাকরি প্রার্থীদের বড় সমস্যায় পড়তে হতে পারে।

৪. আবেদনপত্র পূরণ হয়ে গেলে তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টগুলোকে যুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে। 

৫. আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীর যোগাযোগের মাধ্যম হিসেবে একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি উল্লেখ করতে হবে। যাতে পরবর্তীকালে আপনার সাথে তারা যোগাযোগ করতে পারে।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:-

এই আবেদন প্রক্রিয়া অংশগ্রহণ করার পর আবেদনকারীদের সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। পরবর্তীকালে এই ইন্টারভিউয়ের নাম্বার ও মাধ্যমিকের নাম্বারে ভিত্তিতে চূড়ান্ত নিয়োগ পত্র দেয়া হবে।

আবেদনের শেষ তারিখ:-

স্বাস্থ্য কর্মী পদে আবেদন আপনারা আগামী ৩১শে আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত জানাতে পারবেন। এছাড়াও এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চাইলে আপনারা অফিসের নোটিফিকেশন দেখুন। আমাদের এই প্রতিবেদনের নিচে এর অফিসিয়াল নোটিফিকেশন ও ওয়েবসাইটের লিংক দেওয়া রয়েছে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment