মাধ্যমিক পাশে কৃষি দপ্তরের বিপুল পরিমাণে গ্রুপ ডি কর্মী নিয়োগ | Agriculture Department GROUP-D Recruitment

 দেশ স্বাধীনের পর ভারত বিগত ৪০ বছরের মধ্যে চরম বেকারত্ব দেখা দিয়েছে। প্রতিবছর হু হু করে বেড়ে চলেছে শিক্ষিত বেকারের সংখ্যা। সরকার এই বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের ব্যর্থ। তা সত্ত্বেও বর্তমান সরকার বিভিন্ন নিয়োগ পদ্ধতির মাধ্যমে এই কর্ম সংস্থানের সমস্যাকে লাঘবের চেষ্টা করছে। এই কারণে বিভিন্ন সময় অল্প পরিসরে সাধ্যমত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে চলেছে। বর্তমানে এমনই এক কৃষি দপ্তরে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতায় সকল চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে। তাই আপনি যদি একদিন চাকরি প্রার্থী হয়ে থাকেন তাহলে এই গ্রুপ ডি পদে আবেদন করতে পারেন। আজকের প্রতিবেদনে কৃষি দপ্তরের এই গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

শূন্য পদের নাম:-

কৃষি দপ্তরের গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

এই গ্রুপে পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে যেকোনো শাখায় ন্যূনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। মাধ্যমিক পাস করে থাকলেই সকল পশ্চিমবঙ্গের নাগরিকরা এখানে আবেদন করতে পারবে।

আবেদনকারীর বয়স:-

কৃষি দফতরের গ্রুপ ডি পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। তবে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

চাকরিপ্রার্থীর বেতন:-

এই পদে নিয়োজিত চাকরিপ্রার্থীদের, পে লেভেল ১ অনুযায়ী গ্রুপ ডি পদের যে বেতন রয়েছে এখানেও সেই বেতন দেয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

এই আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ করতে হবে। তার জন্য আপনাদের সর্ব প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরমটিকে ডাউনলোড করে নিতে হবে। আবেদন ফরমটি ডাউনলোড হয়ে গেলে তাতে উল্লেখিত তথ্য গুলি সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমটি পূরণ হয়ে গেলে তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো যুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে। এই আবেদন পত্র পাঠানো ঠিকানা নিচে উল্লেখ করা হয়েছে।

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

১.আবেদনকারীর জন্ম প্রমাণপত্র।

২.মাধ্যমিকের এডমিট কার্ড।

৩.ভোটার কার্ড, আধার কার্ড।

৪.মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট।

৫.জাতিগত সংশয় পত্র, বাধ্যতামূলক নয় যদি থাকে।

৬.সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

✓নিয়োগ পদ্ধতি:-

এই গ্রুপ ডি পদে নিয়োগের ক্ষেত্রে আপনাদের দুটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সর্বপ্রথমে আপনাদের MCQ প্যাটানে একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এ লিখিত পরীক্ষায় পাশ করার পর আপনাদের ইন্টারভিউ অর্থাৎ পার্সোনালিটি টেস্টের জন্য ডাকা হবে।

✓আবেদন ফি:-

এখানে আবেদন করতে হলে সাধারণ ওবিসি চাকরি-প্রার্থীদের ২০০ টাকা আবেদন ফ্রি দিতে হবে। অন্যদিকে SC/ST/OBC/PH চাকরিপ্রার্থীদের কোনো রকমের আবেদনটি লাগবে না।

✓আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

Secretary, Krishi Vigyan Kendra, Kalyan, P.O.- Vivekanandanagar, District: Purulia, West Bengal, PIN- 723147

✓আবেদনের শেষ সময়:-

অফিসিয়াল নোটিফিকেশনের বলা হয়েছে বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর ২০ দিন পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। সেই অনুযায়ী এখানে আবেদনের শেষ তারিখ হল আগামী 16 জুলাই ২০২৩ পর্যন্ত।

     এ বিজ্ঞপ্তি সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। নিচে অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেওয়া রয়েছে, সেখানে ক্লিক করে দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE


APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment