মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাসে মিলবে 10000 টাকা| WB Nabanna Scholarships Apply Now

 মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীদের জন্য আজকের খবরটি হতে চলেছে বিশাল বড় সুখবর। যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করে বসে আছে তাদের জোনাকি নতুন প্রকল্প করা হয়েছে সেখানে দশ হাজার টাকা করে দেয়া হবে। এই প্রকল্পের আবেদন করলেই প্রার্থীরাও টাকা পেয়ে যাবে প্রত্যেকের অ্যাকাউন্টেই টাকা ঢুকে যাবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে যে যারা উচ্চমাধ্যমিক পাশ মাধ্যমিক পাশ করে বসে আছে কোন চাকরি করছেন না তাদেরকে এই টাকা দেওয়া হবে। মাধ্যমিক পাস উচ্চ মাধ্যমিক পাস করে বসে আছেন এবং এই প্রকল্পের সুবিধা পেতে চান তারা এই প্রকল্পটি বিস্তারিতভাবে পড়ুন।

 প্রকল্পের নাম :- নবান্ন স্কলারশিপ।

 প্রকল্পের উদ্দেশ্য :- মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প করেছেন কারণ মাধ্যমিক পাশ উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আর্থিক সমস্যার জন্য পড়াশোনা করতে না পারলে এই টাকাটি প্রদান করলে তারা যাতে পড়াশোনাটা চালিয়ে যেতে পারে। অর্থাৎ অর্থনৈতিক স্বাচ্ছন্দের জন্যই এই টাকাটি প্রদান করা হচ্ছে। এটি মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও উদ্দেশ্য যেখানে নবান্ন স্কলারশিপ এর মাধ্যমে প্রার্থীদের ১০ হাজার টাকা দেওয়া হবে। এই সুবিধা উপভোগ করতে পারবে মাধ্যমিক পাস ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা।

আবেদনের শর্তাবলী :- এখানে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই ভারতের নাগরিক হতে হবে। এবং মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীর পারিবারিক আয় ৬০ হাজার টাকার কম হতে হবে। তাহলে এই স্কলারশিপের জন্য প্রার্থীর আবেদন করতে পারবে।

 আবেদন প্রক্রিয়া :- এখানে আবেদন করার জন্য প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে আবেদনপত্র ডাউনলোড করে সেটি ফিলাপ করতে হবে। তারপর সমস্ত ডকুমেন্টসহ আবেদন ফরমটি নিজে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে।

 প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

১. মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিকের এডমিট কার্ড ও মার্কসিট।

২. BDO অথবা SDO এর নিকট থেকে ইনকাম সাটিফিকেট ।

৩. MLA অথবা MP এর থেকে সিগনেচার।

৪. আবেদন পত্র।

৫. পাসপোর্ট সাইজের ফটো।

৬. ব্যাংক একাউন্টের প্রথম পাতা জেরক্স।

টাকার পরিমান :- এই প্রকল্পে প্রার্থীদের ১০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত দেয়া হবে।

উত্তরবঙ্গে আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা :- যে সকল প্রার্থী উত্তরবঙ্গের বাসিন্দা তাদের এই ঠিকানায় আবেদন পদ্ধতি জমা দিতে হবে।

Office of The Chief Minister’s Mini Secretary Uttarkanya New Satellite Township, Phulbari, Near Nap Station, Jalpaiguri.

 দক্ষিণবঙ্গে আবেদন পত্র পাঠানো ঠিকানা :- যে সকল প্রার্থী দক্ষিণবঙ্গ থেকে আবেদন করবে তাদের নিজেদের ঠিকানায় আবেদন পত্র জমা দিতে হবে। 

Department of Summer scholarship , Chief Minister’s Office :- Nabanna 325 , Sarat Chatterjee Road, Hower – 6g 102 .

 ইতিমধ্যে এখানে আবেদন পক্ষে শুরু হয়ে গেছে তাই ইচ্ছুক প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। আপনি যে বঙ্গের মানুষ সে অনুযায়ী আবেদন পত্রটি উক্ত ঠিকানায় জমা দেবেন।

APPLICATION FORM 1: CLICK HERE
APPLICATION FORM 2: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment