মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশে MTS ও গ্রুপ ডি কর্মী নিয়োগ | NDA Group-D Recruitment 2023

নতুন বছরের শুরুতেই সারা দেশ জুড়ে কয়েকশো শুন্য পদে বিরাট বড় নিয়োগের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ন্যাশনাল ডিফেন্স একাডেমী (NDA) এর অধীনে বিভিন্ন জায়গায় এ সকল পদে নিয়োগ করা হবে। আমাদের দেশের সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিভিন্ন নিয়োগ গুলির মধ্যে এটি হলো অন্যতম একটি গুরুত্বপূর্ণ নিয়োগ। এন ডি এ এর মাধ্যমে প্রতি বছরই প্রচুর সংখ্যক শূন্য পদে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হয়। এবারও সেই কাজের ব্যতিক্রম করেনি এই সংস্থা। নূন্যতম যোগ্যতা থেকে শুরু করে উচ্চশিক্ষার অধিকারী, সকল ব্যক্তিরাই এখানে আবেদনের জন্য মনোনীত হতে পারবেন। আর কেন্দ্রীয় সরকারের অধীনে এইরকম ভালো বেতনে কাজের সুযোগ আশা করি কেউ হাতছাড়া করতে চাইবেন না। তবে আর কথা না বাড়িয়ে চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

নিয়োগকারী সংস্থা এবং শূন্য পদের বর্ণনা:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ডিফেন্স একাডেমি এর তরফ থেকে  কয়েকশো শূন্য পদে এখানে নিয়োগ করা হবে। এইবারে শূন্য পদের সংখ্যা হল মোট ২৫১টি। সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ছেলেমেয়েকে নিয়োগ করা হবে এখানে মাল্টি টাস্কিং স্টাফ, কুক, ফায়ারম্যান‌ ও অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ পদে।

বিভিন্ন যোগ্যতার বিবরণ:-

ন্যাশনাল ডিফেন্স একাডেমি বা (NDA) এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে উপরোক্ত পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের যোগ্যতা হতে হবে ন্যূনতম মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস। আর সেই সঙ্গে কোন কোন পদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ট্রেডে আই টি আই পাস করে থাকতে হবে। তবে লোয়ার ডিভিশন ক্লার্ক পদের বেলায় প্রার্থীদের টাইপিং স্পীড আবশ্যক। এছাড়াও প্রার্থীদেরকে শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক হতে হবে। এই সম্পর্কে আপনারা আরো বিস্তারিতভাবে জানতে পারবেন অফিশিয়াল নোটিফিকেশনটিতে।

বয়স সংক্রান্ত যোগ্যতা:-

এক্ষেত্রে বিভিন্ন পদের জন্য বিভিন্ন রকম বয়সীমার যোগ্যতা নির্দেশ করা হয়েছে। যেমন ফায়ারম্যান, ড্রাইভার এবং ড্রাফটসম্যান ক্ষেত্রে প্রার্থীদের আবেদনের জন্য সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে। এবং অন্যান্য সকল পদের ক্ষেত্রে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়স সীমায় নির্দিষ্ট ছাড় পাবেন।

আবেদনের জন্য পালনীয় নিয়মাবলী:-

NDA এর মাধ্যমে উপরোক্ত গ্রুপ সি ও গ্রুপ ডি এর বিভিন্ন পদ গুলিতে নিয়োগের জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের কে অনলাইনের মাধ্যমে তা সম্পন্ন করতে হবে। কারণ এখানে কোন অফলাইন অ্যাপ্লিকেশন প্রক্রিয়া প্রযোজ্য নয়। প্রার্থীদেরকে প্রথমে www.ndacivrect.in এই ওয়েবসাইটে গিয়ে ইমেইল আইডি, ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর যে আবেদন পত্রটি আসবে সেখানে প্রয়োজন মত সমস্ত তথ্যাদি ভালোভাবে দিয়ে ফর্মটিকে পূরণ করে পরের পেজে আসতে হবে। এই পেজে নিজেদের সমস্ত দরকারি নথিপত্র গুলি প্রয়োজন অনুসারে আপলোড করতে হবে। তারপরের পেজে এসে নির্দিষ্ট আবেদন ফি দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করতে হবে। প্রয়োজন মত প্রার্থীরা নিজেদের অ্যাপ্লিকেশন ফর্মটির একটি প্রিন্ট বার করে নিতে পারেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এখানে আবেদনের জন্য প্রার্থীদেরকে নিম্নলিখিত নথিপত্র গুলি অবশ্যই তৈরি রাখতে হবে। 

১. এক কপি রঙিন সদ্য তোলা পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ও সিগনেচার।

২. ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স যেকোনো একটি।

৩. প্রয়োজনে শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৪. জাতি গত শংসাপত্র (যদি থাকে)।

৫. এক্স সার্ভিস ম্যানদের ক্ষেত্রে তাদের কাজের ডিসচার্জ সার্টিফিকেট।

আবেদনের জন্য নির্দিষ্ট সময়সূচী:-

(NDAবা ন্যাশনাল ডিফেন্স একাডেমি এক্ষেত্রে নির্দিষ্ট পদগুলিতে আবেদনের জন্য অ্যাপ্লিকেশন গেটওয়ে ইতিমধ্যেই ওপেন করে দিয়েছে ৩১ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। আর এই প্রক্রিয়া চলবে ২০শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই সময় পেরিয়ে যাওয়ার আগেই সকল ইচ্ছুক ও উপযুক্ত প্রার্থীরা আবেদন সম্পন্ন করে ফেলুন।

নিয়োগ প্রক্রিয়া:-

এক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে তিনটি পর্যায়ে। প্রথমটি হল একটি লিখিত পরীক্ষা। এখানে লিখিত পরীক্ষাটি হবে মোট ৯০ নম্বরে। তার জন্য সময় থাকবে ২ ঘন্টা। পরীক্ষা হবে এইসব বিষয়ে – General Intelligence and Reasoning, Numerical Aptitude, General English and Comprehension এবং General Awareness ইত্যাদি।

         এরপরের পর্যায় হলো ইন্টারভিউ এবং স্কিল টেস্ট। প্রথমে লিখিত পরীক্ষায় যে সকল পরীক্ষার্থী উত্তীর্ণ হবেন তাদেরকে তালিকা অনুযায়ী ডেকে নেওয়া হবে এই ইন্টারভিউ এবং স্কিল টেস্টের জন্য। এই ইন্টারভিউ হবে ১০ নম্বরের জন্য। প্রত্যেক প্রার্থীকে ইন্টারভিউ করার পর এবং তাদের স্কিল টেস্ট সম্পূর্ণ হবার পর একটি মেধা তালিকা প্রস্তুত করবে ন্যাশনাল ডিফেন্স একাডেমি।

       শেষ পর্যায়ে সেই মেধা তালিকায় নাম আসা সকল প্রার্থীকে সরাসরি ভাবে নিয়োগের জন্য নির্বাচন করা হবে। তাই সকল প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন আমাদের পেজের এই অফিসিয়াল প্রতিবেদনটি পড়া মাত্রই শীঘ্র আবেদন শুরু করে দেয়। 

এত বড় সুযোগ হাতছাড়া করবেন না। কারণ এরকম সুবর্ণ সুযোগ কিন্তু খুব কমই আসে। 


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment