ভারতীয় রেলে 45 হাজার শূন্যপদে কর্মী নিয়োগ | Railway Job Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য আবার আরেকটি নতুন চাকরি বিজ্ঞপ্তি নিয়ে হাজির হয়েছি। এই নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ভারতীয় রেলওয়ে (Railway Recruitment 2023 ) তরফ থেকে। যেখানে বলা হয়েছে প্রায় ৪৫,০০০ পদে গ্রুপ ডি ও গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। তাই আপনারা যারা চাকরি প্রার্থী দীর্ঘদিন ধরে চাকরি প্রস্তুতি নিচ্ছেন, তাদের জন্য এটি এক সুবর্ণ সুযোগ হতে চলেছে। বন্ধুরা কিছুদিন আগেই আমাদের রেলমন্ত্রী জানিয়েছিলেন, বর্তমানে আমাদের ভারতীয় রেলের সমস্ত পদ মিলিয়ে প্রায় আড়াই লক্ষের বেশি শূন্য পদ ফাঁকা রয়েছে। এই শূন্য পদ গুলোতে খুব দ্রুত পূরণ করা হবে। ইতিমধ্যে এই নিয়োগ প্রক্রিয়ায় শুরু করে দিয়েছে ভারতীয় রেলওয়ে‌। এই মত বস্তায় ভারতীয় রেলের ৪৫ হাজার শুন্য পদে গ্রুপ ডি সহ গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি চাকরিপ্রার্থীদের মনে যথেষ্ট সাড়া ফেলেছে। তাই করোনা পরবর্তীকালে দীর্ঘদিন যাবত দেশ তথা রাজ্যে বেকারদের যে দুর্বিষহ অবস্থা হয়েছিল তা কিছুটা হলেও ফিরতে চলেছে। ভারতীয় রেলের (Railway Recruitment 2023 ) গ্রুপ গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

আবেদন পদ্ধতি:-

ভারতের রেলের এ নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে হবে আপনাকে অনলাইনে মাধ্যমে। তার জন্য আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

১.সর্বপ্রথম আবেদনকারী কে নোটিফিকেশনটিকে ডাউনলোড করে নিতে হবে। অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করার পর সেটিকে বিস্তারিত পড়ে নিতে হবে।

২.এর পরবর্তীকালে একটি বৈধ মোবাইল দিয়ে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩.রেজিস্ট্রেশন পরবর্তীকালে সে রেজিস্ট্রেশন নাম্বার পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে আবেদন প্রক্রিয়াটির সম্পূর্ণ করতে হবে।

৪.আবেদন চলাকালীন লক্ষ্য রাখতে হবে আবেদনকারীর নাম, ঠিকানা ও শিক্ষাগত যোগ্যতার যাবতীয় তথ্যগুলো যাতে ভুল না হয়। নয়তো পরবর্তীকালে আবেদন পদ্ধতির বাতিল হয়ে যেতে পারে।

৫.আবেদন প্রক্রিয়ায় আবেদন কারির পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ও প্রয়োজনীয় নথিপত্র আপলোড দিতে হবে।

৬.সবশেষে আবেদন ফি জমার মাধ্যমে আপনাদের আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

নিয়োগ প্রক্রিয়া:-

ভারতীয় রেলের এ পদে আবেদনের পর চাকরিপ্রার্থীদের সর্বপ্রথম একটি কম্পিউটার ভিত্তিক MCQ টাইপের পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

শূন্য পদের নাম:-

ভারতীয় রেলের গ্রুপ ডি, গ্রুপ সি এবং গ্রুপ বি বিভাগ সহ আরও বহু পদে নিয়োগ করা হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্ট:-

এখানে আবেদন করতে হলে চাকরি-বাকরিদের প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

• মাধ্যমিকের এডমিট কার্ড।

• প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

• পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড ও আধার কার্ড।

• আবেদনকারী পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে আবেদনের ক্ষেত্রে একাধিক পদের জন্য একাধিক শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। তবে গ্রুপ ডি পক্ষের ক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক পাস এবং অন্যান্য পদগুলোর জন্য উচ্চ শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। এই শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আরো বিস্তারিত জানতে অফিসের নোটিফিকেশন দেখুন।

আবেদনের সময়সীমা:-

আবেদন প্রক্রিয়া শীঘ্রই শুরু হতে চলেছে, সম্ভবত অক্টোবর প্রথম সপ্তাহ থেকে অক্টোবর শেষ সপ্তাহ পর্যন্ত আবেদন গ্রহণ চলবে। 

   এছাড়াও এই চাকরি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে অফিসের নোটিফিকেশনের লিংক নিচে দেওয়া রয়েছে। সেখানে ক্লিক করে সরাসরি বিস্তারিত দেখে নিতে পারবেন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment