ভারতীয় রেলে 43 হাজার শুন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ | WB Railway Group-D Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর, যারা দীর্ঘদিন ভালো চাকরির প্রতীক্ষায় বসে ছিলেন তাদের প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। ভারতীয় রেলের পক্ষ থেকে পুনরায় কয়েক হাজার শূন্য পদে কর্মী নিয়োগ হতে চলেছে। এখানে মোট শূন্য পদের সংখ্যা ৪৩ হাজারের কাছাকাছি। তাই দীর্ঘদিন যারা সরকারি চাকরির প্রতীক্ষায় বসে ছিলেন, অবশেষে তাদের মুখে হাসি ফুটতে চলেছে। আপনি যদি ভারতীয় নাগরিক হয়ে থাকেন তাহলেই এই পদের জন্য আবেদন করতে পারবেন। শুধুমাত্র মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস করে থাকলেই নারী-পুরুষ নির্বিশেষে সকল আবেদন প্রার্থী এখানে আবেদনযোগ্য বলে বিবেচিত হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই প্রতিবেদনেই আমরা ভারতীয় রেলের ৪৩ হাজার কর্মী নিয়োগ এর বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত তথ্য যথা- আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, আবেদনের শেষ তারিখ প্রভৃতি আলোচনা করতে চলেছি।

নিয়োগ কারি সংস্থা:-

ভারতীয় রেলওয়ে রিক্রুটমেন্ট সংস্থা তথা RRB তরফে জারি করা এই বিজ্ঞপ্তিতে ভারতীয় রেলের পক্ষ থেকে এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে।

শূন্য পদের নাম:-

ভারতের রেলের পক্ষ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে মোট দুটি যথা- অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট এবং টেকনিশিয়ান পদে এই মোট ৪৩ হাজার রেল কর্মী নিয়োগটি সম্পন্ন করা হবে।

মোট পদের সংখ্যা:-

ভারতীয় রেলের পক্ষ থেকে যে নিয়োগ প্রক্রিয়াটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে মোট শূন্য পদের সংখ্যা ৪৩,৫০০ টি। 

আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা:-

এই নিয়োগ প্রক্রিয়ায় বিভিন্ন পদের জন্য আবেদনের শিক্ষাগত যোগ্যতা বিভিন্ন চাওয়া হয়েছে। তাই আপনি যদি মাধ্যমিক পাশ হয়ে থাকেন তাহলেও আপনি কিছু পদে আবেদন করতে পারবেন। এছাড়াও আপনার শিক্ষাগত যোগ্যতা যদি উচ্চমাধ্যমিক অথবা স্নাতক হয়ে থাকে সেক্ষেত্রেও আপনারা কিছু পদের জন্য আবেদন করতে পারবেন।

প্রার্থীর বয়স:-

বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট করে বয়স সীমা বলা হয়নি তবে প্রাপ্তবয়স্ক সকল চাকরি প্রার্থীরাই নির্দ্বিধায় এখানে আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য সর্ব প্রথমে আপনাকে একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার পর সে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লবণ করে আপনার পরবর্তী আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আবেদন প্রক্রিয়া চলাকালীন আবেদনকারীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা সঠিক তথ্য প্রদান করতে হবে। সবশেষে আবেদনকারী  আবেদন ফি জমার মাধ্যমে তার আবেদনটি সম্পন্ন হবে।

দরকারি নথিপত্র:-

ভারতের রেলের উক্ত পদ গুলোতে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত নথিপত্র প্রয়োজন সেগুলি হল-

১.জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারী সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসিট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারী সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

     ভারতীয় রেলের এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশন দেখুন। এর অফিসের নোটিফিকেশনের লিংক নিচে দেওয়া রয়েছে সেখানে ক্লিক করে দেখে নিতে পারবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment