ভারতীয় রেলওয়ে 2 লক্ষ কর্মী নিয়োগ | RRB Railway Group-D Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর, ভারতীয় রেল মন্ত্রী আশ্বিনী বৈষ্নব আবার ঘোষণা করল ২ লক্ষ রেলে গ্রুপ ডি সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। এই খবর আসামাত্র চাকরিপ্রার্থীদের মনে ব্যাপক সাড়া জুগিয়েছে। প্রসঙ্গত বলে রাখি সামনে ২০২৪ লোকসভা ভোট আর এ ভোটকে লক্ষ্য করে সরকার জনগণের মন জয় করতে চাইছে। তাই একের পর এক জন কল্যাণমূলক প্রকল্পের সূচনা সহ কর্মসংস্থানের প্রয়াস চালাচ্ছে। করোনার পরবর্তী সময় থেকে বর্তমানে দেশে সর্বোচ্চ বেকারত্ব। স্বাধীনতার পরবর্তী ৪২ বছরকে ছাপিয়ে গেছে এই বেকারত্ব। চারিদিকে বেকারের হাহাকার। তাই এই মুহূর্তে কর্মসংস্থান না হলে চরম বিশৃঙ্খলা দেখা দেবে দেশে। তাই সরকারের কর্মী নিয়োগের জন্য তৎপরতা দেখা দিয়েছে।

   এছাড়াও প্রতিবছর ভারতীয় রেলের যে পরিমাণ কর্মী অবসর গ্রহণ করেন, সেই তুলনায় নতুন কর্মী নিয়োগের পরিমাণ খুবই কম। যার ফলে ফাকা থেকে যাচ্ছে রেলের পদগুলিতে। বর্তমানে ভারতীয় রেলে সব বিভাগ মিলিয়ে আড়াই লক্ষেরও বেশি শূন্য পদ ফাঁকা রয়েছে। এই কারণে বিরোধীরা সরকারকে কটাক্ষ করতে ছাড়ছে না। কারণ ভোটের আগেই মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন প্রতি বছর ১০ লক্ষ কর্মসংস্থান দেবে। কিন্তু বাস্তবে ১০ লক্ষ কর্মসংস্থানে ব্যর্থ হয়েছে সরকার। এই কারণে বিরোধীরা একাধিকবার কেন্দ্র সরকারকে আক্রমণ জানিয়েছেন। তাই বর্ষাকালীন সংসদীয় সভায় আমাদের রেলমন্ত্রী আশ্বিনী বৈষ্নব সবার সম্মুখে ঘোষণা করলেন কিছুদিনের মধ্যেই ২ লক্ষ রেলে কর্মী নিয়োগ করা হবে। আর এই নিয়োগ প্রক্রিয়া আগামী ২০২৪ এর লোকসভার ভোটের আগেই সম্পূর্ণ করা হবে। ইতিমধ্যেই দেড় লক্ষ্যের কাছাকাছি কিছু নিয়োগ প্রক্রিয়া চলছে। যার নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৯ সাল থেকে। তবে মাঝে করোনা কারণে এ নিয়োগ প্রক্রিয়া থেমে গিয়েছিল বর্তমানে যা পুনরায় দ্রুতগতিতে এগোচ্ছে। এরই মাঝে এই ২ লক্ষ কর্মী নিয়োগের ঘোষণা চাকরিপ্রার্থীদের মনে আশার আলো জুগিয়েছে।

    বর্তমানে রেলের সমস্ত জোন মিলিয়ে গ্রুপ সি-এর শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৪৮ হাজার ৮৫৯টি। এর মধ্যে উত্তরাঞ্চলে রয়েছে ৩২ হাজার ৪৬৮টি শূন্যপদ। পশ্চিমাঞ্চল ও সেন্ট্রাল জোন মিলিয়ে রয়েছে ২৫, ২৮১টি শূন্যপদ। আর পূর্বাঞ্চলের জন্য রয়েছে ২৯, ৮৯৬টি শূন্যপদ। এ বিপুল সংখ্যক শুন্য পদের নিয়োগে সরকার উদ্যোগী হয়েছেন। তাই মনে করা হচ্ছে আগামী কিছুদিনের মধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে চলেছে। তাই আপনারা যারা চাকরিপ্রার্থী তারা মনোযোগ সহকারে আপনাদের প্রস্তুতি চালিয়ে যান। এই চাকরি সংক্রান্ত কোনো আপডেট পেলে আমরা আপনাদের সর্ব প্রথমে জানিয়ে দেবো।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment