ভারতীয় আয়কর বিভাগে প্রচুর পদে গ্ৰুপ সি কর্মী নিয়োগের ঘোষণা, বেতন মাসে ৩৪,০০০ টাকা। Income Tax Department Recruitment 2023

দীর্ঘ দু’বছর যাবত থমকে ছিল যাবতীয় নিয়োগ প্রক্রিয়া। বিগত দু বছরের আর্থিক খরা কাটিয়ে গোটা দেশ জুড়ে বিভিন্ন দফতরে কর্মী নিয়োগ শুরু হয়েছে জোরকদমে। ফলস্বরুপ চলতি বছরের শুরু থেকে রাজ্য সহ গোটা দেশের বেকার চাকরি প্রার্থীদের কাছে কর্মী নিয়োগের খবর যে নতুন করে আশার আলো দেখাচ্ছে তা বলাই বাহুল্য।   

         বেকার চাকরি প্রার্থীদের জন্য ফের সুখবর। একটি কিংবা দুটি নয় এবার কয়েকশো শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলছে ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন আয়কর বিভাগ। সম্প্রতি এই মর্মে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংশ্লিষ্ট দফতর মারফৎ। নিয়োগের ক্ষেত্রে দেশের যে কোনও প্রান্তের বেকার যুবক- যুবতীরা উপযুক্ত যোগ্যতা থাকলেই আবেদন করতে পারবেন। চূড়ান্ত প্রার্থী তালিকায় স্থান পাওয়া সফল এবং যোগ্য প্রার্থীদের চাকরি করতে হবে ইনকাম ট্যাক্স বিভাগের অধীনে একাধিক অফিসে । এ ক্ষেত্রে মাসিক বেতনের পরিমাণও আকাশছোঁয়া, তা হল ৩৪,০০০ টাকাা। তাই অযথা সময় বিলম্ব না করে তড়িঘড়ি আবেদন করাই শ্রেয়। এবার এক নজরে দেখে নেওয়া যাক আবেদন সহ প্রকাশিত বিজ্ঞপ্তির যাবতীয় খুঁটিনাটি তথ্য। 

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে ?
ভারত সরকারের শাসনব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হল ভারতীয় আয়কর বিভাগ বা ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। সারা দেশের বিভিন্ন প্রান্তে এই দপ্তরের নিয়ন্ত্রণে পরিচালিত একাধিক শাখা রয়েছে। এইরকমই কয়েকটি শাখা অফিসে এবারে নিয়োগ প্রক্রিয়া করা হবে বলে খবর পাওয়া গেছে। দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ু এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির কয়েকটি শাখা অফিস যেগুলি এই ভারতীয় আয়কর বিভাগের নিয়ন্ত্রণাধীন সেগুলোতেই এবারে প্রচুর সংখ্যায় শূন্যপদ রয়েছে। তাও মোটামুটি ভাবে এখানে শূন্য পদের সংখ্যা হল এবারে প্রায় ১০০ এর কাছাকাছি। আবেদনকারী প্রার্থীদের নির্দিষ্ট পদ্ধতিতে যাচাই করে নিয়োগ দেবার পর তাদেরকে এই সকল অফিসগুলিতেই পোস্টিং দেওয়া হবে বলে সূত্র মারফত জানা গেছে। এক্ষেত্রে প্রত্যেক প্রার্থীকে স্থায়ীভাবে কাজের জন্য নিয়োগ করা হবে। যে সকল শূন্য পদে এখানে নিয়োগ করা হবে সেগুলি হল –
 
১. ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর (মোট শূন্য পদ – ২৮)।
২. ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (মোট শূন্য পদ ২৮ টি)।
৩. মাল্টি টাস্কিং স্টাফ (মোট শূন্যপদ ১৬ টি)।
     নিচে এই সকল শূন্য পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, চাকরির আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়ায়, ইত্যাদি বিষয়ে বিস্তারিতভাবে জানানো হলো।
প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এক্ষেত্রে প্রতিটি পদে কাজের জন্য আলাদা আলাদা ধরনের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা আবশ্যক করা হয়েছে। এগুলি হল,
ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর:-
এই পদের ক্ষেত্রে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের যেকোনো সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন শাখায় স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে অবশ্যই খেলাধুলার বিষয়ে দক্ষ হবার কথাও বলা হয়েছে। খেলাধুলার ক্ষেত্রে জেলা, রাজ্য বা জাতীয় স্তরে খেলাধুলা করার শংসাপত্র প্রয়োজনীয়।
ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট:-
এক্ষেত্রে আবেদনকারী একজন প্রার্থীকে একইভাবে সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন শাখায় স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। আর সেই সঙ্গে খেলাধুলার বিষয়েও একই রকম দক্ষ ও পারদর্শী হতে হবে। তবে এখানে আরও এক বিশেষ যোগ্যতার কথা বলা হয়েছে। সেটি হল যে এই পদে আবেদনকারীদের প্রতি ঘন্টায় ৮০০০ কি এন্ট্রি করার ক্ষমতা থাকতে হবে।
মাল্টি টাস্কিং স্টাফ:-
মাল্টি টাস্কিং স্টাফ পদের জন্য যেসব প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক তাদের সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে ন্যূনতম মাধ্যমিক বা সমমানের কোন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এছাড়াও উপরে যেমন বলা হয়েছে তেমনিভাবে খেলায় পারদর্শী হতে হবে।
বয়স সংক্রান্ত যোগ্যতা:-
যোগ্যতার মতোই এখানে বিভিন্ন ধরনের পদের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বয়সের মাপকাঠিও ধার্য করা হয়েছে।‌‌ 
ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর পদের জন্য আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ০১.০৪.২০২২ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। আর অন্যদিকে ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট এবং মাল্টি টাস্কিং স্টাফ পদের ক্ষেত্রে প্রার্থীদের বয়সসীমা হতে হবে ওই একই তারিখ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে। তবে এখানে সকল পদের ক্ষেত্রেই প্রার্থীরা তারা সংরক্ষিত শ্রেণীর তালিকাভুক্ত তাদের বয়সের বিশেষ ছাড় দেয়া হবে।
আবেদন করার পদ্ধতি:-
এখানে আয়কর বিভাগের এই সকল পদগুলির ক্ষেত্রে আবেদনের জন্য আগ্ৰহী প্রার্থীদের আবেদনের জন্য অনলাইনে নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।এর জন্য,
১. প্রথমে www.tnincometax.gov.in/sportsquota/ application2022.php ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
২. তারপর নির্দিষ্ট লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে এবং যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।
৩. তারপর আবেদন পত্রে সকল প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে এন্ট্রি করে ফেলতে হবে।
৪. তারপর পরের পেজে এসে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে।
৫. সবশেষে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।
প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-
এক্ষেত্রে নির্বাচন পদ্ধতিতে অংশগ্রহণ করার জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার সময়ে কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র প্রার্থীদের অবশ্যই তাদের সঙ্গে রাখতে হবে। যেমন
১. এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ও সিগনেচার।
২. ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড।
৩. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।
৪. খেলাধুলার সমস্ত প্রয়োজনীয় নথিপত্র।
৫. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড বা বার্থ সার্টিফিকেট ইত্যাদি।
৬. জাতিগত শংসাপত্র (যদি থাকে)।
প্রার্থী নিয়োগ প্রক্রিয়া:-
ভারতীয় আয়কর বিভাগের তরফ থেকে তামিলনাড়ু এবং পুদুচেরির বিভিন্ন শাখা অফিসে উপরোক্ত পদগুলির জন্য কর্মী নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে যে এখানে নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে খুব সহজ সরল ভাবে। ওয়েবসাইটে সকল প্রার্থীদের আবেদন গ্ৰহণ করার পর তাদের সরাসরি ভাবে ডেকে নেওয়া হবে একটি ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন করার জন্য। এই পদ্ধতিতে ভালোভাবে প্রার্থীদের যোগ্যতা এবং সমস্ত নথিপত্রগুলিকে যাচাই করে তাদের নিয়োগ করা হবে নির্দিষ্ট শূন্য পদগুলিতে। তবে ইন্টারভিউয়ের স্থান, তারিখ, সময় ও অন্যান্য বিষয় সম্পর্কে এখনো কিছু বলা হয়নি। সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে আবেদন প্রক্রিয়া চলাকালীন এবিষয়ে নির্দিষ্ট ওয়েবসাইটে খবর দিয়ে দেওয়া হবে। তাই সকল ইচ্ছুক প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন নিয়মিতভাবে অফিশিয়াল ওয়েবসাইটটি অনুসরণ করেন।
আবেদন করার নির্দিষ্ট সময়সীমা:-
উপরোক্ত পদগুলিতে নির্দিষ্ট সংখ্যক প্রার্থী নিয়োগের জন্য সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে যে নোটিশ জারি করা হয়েছে তাতে এখানে আবেদনের জন্য সময়সীমা স্পষ্ট করে নির্দেশ করে দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ অনুযায়ী এই আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর তা চলতে থাকবে আগামী ০৬.০২.২০২৩ তারিখ পর্যন্ত। তাই সকল ইচ্ছুক প্রার্থীদের বলা হচ্ছে তারা যেন আর দেরি না করে শীঘ্রই আবেদনের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেন। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের অফিসিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।

OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment