বিরাট সুখবর! 38000 হাজার শুন্য পদে স্কুলের শিক্ষক ও গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগ | School Teacher Group-C Recruitment

 পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। দীর্ঘ বছর অপেক্ষার পর সরকারি স্কুলগুলিতে ৩৮ হাজারেরও বেশি পদে শিক্ষক ও বিভিন্ন গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি শিক্ষকতার চাকরি করতে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আর বিলম্ব না করে আবেদনটি করে ফেলুন। এছাড়াও আপনার যোগ্যতা যদি নূন্যতম মাধ্যমিক পাশ হয়ে থাকে তাহলেও আপনারা গ্রুপ সি এবং গ্রুপ ডি পদের জন্য এখানে আবেদন করতে পারবেন।

        বন্ধুরা সামনে আমাদের রাজ্যের পঞ্চায়েত ভোট এবং কেন্দ্র সরকারের ২০২৪ এর লোকসভা ভোট কে কেন্দ্র করে ইতিমধ্যেই সরকার বিভিন্ন ক্ষেত্রে নিয়োগের প্রতিশ্রুতি প্রদান করেছে। সেই প্রতিশ্রুতি স্বরূপ উক্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে চলেছে। চলতি বছর ফেব্রুয়ারি মাসে ভারতের অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন আর্থিক অধিবেশনে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত একলব্য বিদ্যালয় গুলিতে আদিবাসী ছাত্র-ছাত্রীদের  পড়ানোর জন্য সর্বমোট ৩৮৮০০ শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। সেই প্রতিশ্রুতি অনুযায়ী বর্তমানে শিক্ষা এবং অশিক্ষা কর্মী মিলিয়ে সর্বমোট ৩৮ হাজার ৮০০ জন কর্মী নিয়োগ করতে চলেছে ভারত সরকার। বর্তমানে সারা ভারতে একলব্য বিদ্যালয়ের সংখ্যা হল ৭৪০ টি। এই বিদ্যালয় গুলিতে National Education Society for Tribal Students এই সংস্থার পক্ষ থেকেই কিছুদিন আগে এই ৩৮,৮০০ শূন্যপদে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://tribal.nic.in বা https://www.india.gov.in এ গিয়ে এই বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারবেন।

মোট শূন্য পদ:

ভারত সরকারের পক্ষ থেকে এক লব্য বিদ্যালয়গুলিতে যে পথগুলিতে কর্মী নিয়োগ করা হবে সে সেখানে মোট পদের সংখ্যা রয়েছে Principal পদে ৭৪০ জন, Vice Principal পদে ৭৪০ জন, Post Graduate Teacher (PGT) পদে ৮,১৪০ জন, Trained Graduate Teacher (TGT) পদে ৮,৮৮০ জন এবং বাকি সংখ্যক কর্মীদের Art Teacher, Music Teacher, Physical Education Teacher পদে ও বেশ কয়েক ধরনের অশিক্ষক পদ যেমন Librarian, Councilor, Staff Nurse সহ আরও বিভিন্ন ধরনের পদে নিয়োগ করা হবে। 

বয়স:

এখানে আবেদন করতে হলে প্রার্থীর বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা বয়সের ক্ষেত্রে তাদের সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পেয়ে যাবে। যেমন SC, ST প্রার্থীরা পাঁচ বছরের ছাড় পাবেন। OBC চাকরি প্রার্থীরা অতিরিক্ত তিন বছরের বয়সের ছাড় পাবেন।

আবেদনের পদ্ধতি:

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে যার জন্য আপনাদের এর অফিসিয়াল ওয়েবসাইট https://tribal.nic.in বা https://www.india.gov.in গিয়ে আবেদনটি সম্পূর্ণ করতে পারবে। এর জন্য আপনার একটি বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেল আইডি থাকতে হবে। 

প্রয়োজনীয় নথিপত্র:

ভারত সরকারের একলব্য বিদ্যালয় গুলিতে নিয়োগের ক্ষেত্রে চাকরি-পাখিদের যে সমস্ত ডকুমেন্টের প্রয়োজন হবে সেগুলো হলো-

১. মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.আধার কার্ড ভোটার কার্ড।

৩ . মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট।

৪. স্নাতক পাশের সার্টিফিকেট ও মার্কশিট।

৫. এমএ পাস এর মার্কশিট ও সার্টিফিকেট।

৬. বিএড পাস এর সার্টিফিকেট ও মার্কশিট।

৭. জাতিগত সংসার পত্র (বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে)।

৮. রঙিন পাসপোর্ট সাইজের ফটো সিগনেচার।

৯. আবেদনকারীর একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা:

এখানে বিভিন্ন পদে আবেদন করতে হলে আপনার বিভিন্ন যোগ্যতার প্রয়োজন। যথা প্রিন্সিপাল এবং ভাইস প্রিন্সিপাল পদে আবেদনের জন্য আপনাদের কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে MA /MSC পাস এর পাশাপাশি b.ed করে থাকতে হবে। এবং পোস্ট গ্যাজুয়েট টিচারের ক্ষেত্রেও আপনার শিক্ষাগত যোগ্যতা কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে MA /MSC পাস এর পাশাপাশি b.ed করে থাকতে হবে। টিজিটি teacher নিয়োগের ক্ষেত্রে আপনাকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন পাস করতে হবে এবং তার সঙ্গে আপনার b.ed কোর্স থাকতে হবে। এছাড়াও আপনার অন্যান্য গ্রুপ সি এবং গ্রুপ ডি পথ গুলির ক্ষেত্রে ন্যূনতম মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ থাকলেই আপনারা আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

এই নিয়োগ প্রক্রিয়া বর্তমানে শুরু হয়নি তবে আশা করা হচ্ছে আগামী সপ্তাহ থেকে এই নিয়োগ প্রক্রিয়া চলবে। তাই বন্ধুরা দীর্ঘদিন ধরে যারা শিক্ষকতার চাকরি আশায় বসে ছিলেন তাদের জন্য একটি একটি সুবর্ণ সুযোগ হতে চলেছে। তাই আবেদন শুরু হওয়া মাত্রই দ্রুত আবেদন টি সম্পূর্ণ করুন। তার পাশাপাশি মনোযোগ সহকারে আপনাদের বিষয়ভিত্তিক প্রস্তুতি চালিয়ে যান।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment