বিরাট সুখবর! নূন্যতম যোগ্যতায় রাজ্য সরকারের অধীনস্থ কৃষি বিশ্ববিদ্যালয়ে মোটা বেতনের চাকরির সুযোগ | WB Group-C Recruitment 2023

 করোনা পরিস্থিতি শুরু হবার পর থেকে সারা রাজ্য তথা দেশ জুড়ে বেকারত্ব যেন ক্রমশ বৃদ্ধি পেয়ে চলছিল। এমতাবস্থায় বহু মানুষ নিজেদের কাজকর্ম হারিয়ে সহায়সম্বলহীন হয়ে পড়েছিলেন। এদিকে তত্কালীন সময়ে এই অতিমারীর কারণেই সমস্ত নিয়োগ প্রক্রিয়া থমকে যাওয়ায় দেশের মানুষ সকল আশা ত্যাগ করে হাহাকারগ্ৰস্ত হয়ে পড়েছিলেন। কিন্তু আস্তে আস্তে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে শুরু করলে আবারও  আমাদের সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের নিয়োগের  বিজ্ঞপ্তি প্রকাশ হতে শুরু করল। আজ এমনই ধরনের আর এক চাকরির সুখবর নিয়ে আমাদের চ্যানেল চলে এসেছে আপনাদের সামনে যেখানে বিভিন্ন ধরনের যোগ্যতায় মোটা বেতনে বিভিন্ন পদে নিয়োগ করা হবে। যেহেতু বিভিন্ন ধরনের যোগ্যতায় এখানে নিয়োগ করা হবে সেহেতু রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সকল বেকার চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। নীচে এই চাকরির  আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় বর্ণনা করা হলো।

 কি কি পদে নিয়োগ করা হবে?

  রাজ্য সরকারের অধীনস্থ উত্তরবঙ্গের এই কৃষি বিশ্ববিদ্যালয় যে সকল পদে নিয়োগ করা হবে সেগুলি হল : আ্যকাউন্টেন্ট, জুনিয়র লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট এবং সাব আ্যসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার ইত্যাদি।

      

         আ্যকাউন্টেন্ট পদের ক্ষেত্রে এখানে দুটি শূন্য পদ আছে। এই পদের ক্ষেত্রে যে সকল চাকরিপ্রার্থীর আবেদন করতে চান তাদেরকে সরকার স্বীকৃত কোন কলেজ থেকে কমার্স বা ইকোনমিক্স এ ম্যাথমেটিক্স সহ ব্যাচেলার ডিগ্রী পাস করে থাকতে হবে। আর সেই সঙ্গে কারেন্ট ফিনান্সিয়াল রুলস এবং ম্যানেজমেন্ট সিস্টেমে জ্ঞান থাকতে হবে। একাউন্টেন্ট পদে কর্মরত চাকরি প্রার্থীদের পে কমিশন ৯ লেভেল অনুযায়ী চাকরির শুরুতে ৩৭ হাজার ১০০ টাকা করে বেতন দেওয়া শুরু হবে এবং পরে সেই বেতন বাড়ানো হবে। 

       দ্বিতীয় পদ অর্থাৎ জুনিয়র লাইব্রেরী অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রেও শূন্য পদের সংখ্যা হল দুটি। এই পদে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে লাইব্রেরী সাইন্সে ডিপ্লোমা পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারের মাধ্যমে লাইব্রেরী সংক্রান্ত কাজকর্মে অন্তত এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে যে সকল চাকরি প্রার্থীরা মনোনীত হবেন তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর তাদেরকে পে কমিশন ৮ লেভেল অনুযায়ী ৩৫ হাজার ৮০০ টাকা করে বেতন দেয়া শুরু হবে এবং পরে সেই বেতন বাড়ানো হবে।

      সাব আ্যসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল) এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল একটি। এই পদে আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অবশ্যই AICTE স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইলেক্ট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ ব্যাচেলার ডিগ্রী পাস করে থাকতে হবে। অথবা AICTE/WBSCT স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ তিন বছরের কোর্স করে থাকতে হবে ব্যবহারিক ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা সমেত। আর সেই সঙ্গে অবশ্যই কম্পিউটার অ্যাপ্লিকেশন এও জ্ঞান থাকতে হবে। এই পদে যে সকল চাকরি আবেদন করবেন তাদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের মনোনীত করার পর তাদেরকে পে কমিশন ৮ লেভেল অনুযায়ী ৩৫ হাজার ৮০০ টাকা করে বেতন দেয়া হবে এবং পরে সেই বেতন বাড়ানো হবে। 

আবেদন প্রক্রিয়া-

উপরোক্ত পদগুলিতে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়েস অবশ্যই এই বয়সসীমার মধ্যে হতে হবে – UR – 40, OBC- 43,  এবং SC/ST/PWD- 45  01/01/2022 হিসাবে। প্রার্থীদেরকে  (www.ubkv.ac.in) এই ওয়েবসাইটে গিয়ে প্রদত্ত ফর্মে যথাযথ তথ্য প্রদান করে এবং নিজেদের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে সেগুলোকে সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এখানে আবেদন করতে গেলে ৫০০ টাকা আবেদন চার্জ লাগবে। কিন্তু তপশিলি জাতি, উপজাতি, PWD, OBC এদের ক্ষেত্রে মাত্র ২৫০ টাকা করে আবেদন চার্জ দিতে হবে। পরীক্ষার ফিস NEFT/RTGS এর মাধ্যমে উপরোক্ত প্রতিষ্ঠানের ব্যাঙ্ক একাউন্টে ট্রান্সফার করতে হবে। এবং ফি জমা দেওয়ার সেই ব্যাংক চালানটি নিম্নলিখিত ঠিকানায় পোষ্টের মাধ্যমে পাঠাতে হবে। ‘office of the Registrar (Recruitment Section), Uttar Banga Krishi Viswavidyalaya, P.O- Pundibari, Dist. Cooch Behar, Pin.- 736165, West Bengal’।  এখানে চাকরির ক্ষেত্রে আবেদন  পদ্ধতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা সম্পন্ন করার শেষ তারিখ হল ১৩ই জানুয়ারি ২০২৩। আরো বিস্তারিত জানতে সংশ্লিষ্ট অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে পড়ে ফেলুন।

নিয়োগ কিভাবে করা হবে?

রাজ্য সরকারের অধীনস্থ এই কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রকম পদ গুলিতে আবেদনকারী চাকরি প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া খুব কম পর্যায়ে এবং কম সময়ের মধ্যে সম্পন্ন করা হবে।  যে সকল চাকরিপ্রার্থীরা আবেদন করবেন তাদেরকে একটি ইন্টারভিউ বা স্কিল টেস্টের মাধ্যমে উপরোক্ত বিভিন্ন পদগুলিতে নিয়োগ করা হবে। 

           তাই যে সকল বেকার চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা আর দেরি না করে শীঘ্রই আবেদন করে ফেলুন। কারণ এত সহজ পদ্ধতির মাধ্যমে এরকম মোটা বেতনের চাকরির সুযোগ কিন্তু খুব কমই আসে।



OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY FROM: CLICK HERE

Leave a comment