বিরাট সুখবর ! উচ্চ মাধ্যমিক পাশে ৩০ হাজার শূন্য পদে বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগ | Govt Job Recruitment 2023

 

নতুন বছরের শুরুতেই আকর্ষণীয় ঘোষণা করা হলো কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে সমস্ত রকমের পদ মিলিয়ে মোট ৩০ হাজার শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এমনিতেই গত তিন বছর ধরে ক্রমাগত অতিমারি সংকটের কারণে দেশের অর্থনৈতিক হাল প্রায় বেহাল হতে বসেছিল। সমস্ত রকম সরকারি নিয়োগ প্রক্রিয়া থমকে যাওয়ায় সাধারণ মানুষের ক্রমশ হতাশাগ্রস্থ হয়ে পড়ছিলেন। তার ওপর আবার অতিমানের ঢেউ ক্ষীন হওয়ার একটু পরেই ধরা পরল সরকারি চাকরিতে নিয়োগ সংক্রান্ত বিভিন্ন দুর্নীতি। সব মিলিয়ে আমাদের দেশ তথা রাজ্যের জনগণ সরকারি চাকরি পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন বললে চলে। 

        দীর্ঘদিনের এই অন্ধকার কাটিয়ে আবারও আজ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অসংখ্য শূন্য পদে সারা দেশ জুড়ে বিভিন্ন চাকরিতে নিয়োগের কথা ঘোষণা হয়েছে। এসবের মাধ্যমে দেশের অর্থনৈতিক এবং সামাজিক হালকে আবার পুনরুদ্ধার করার জন্য আমাদের দেশের সরকার এখন বদ্ধপরিকর হয়ে পড়েছেন। তারা আশা করছেন যে আগামী বেশ কিছুদিনের মধ্যেই সকল দেশবাসী আবার নিজেদের আগের সেই সুখ স্বাচ্ছন্দ্যময় জীবনে ফিরে যেতে পারবে। 

        বেশ কিছু মাস আগেই অক্টোবর মাস নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের মানুষের ভালো মন্দের প্রতি তার চিন্তার একটি অপূর্ব নিদর্শন রেখেছেন। বেশ কিছু দিন ধরে তিনি আয়োজন করেছিলেন একটি দেশব্যাপী রোজগার মেলার। এই রোজগার মেলার প্রধান উদ্দেশ্য ছিল দেশের বেকার ব্যক্তিদের আর্থিক সাহায্যার্থে তাদেরকে কর্মসংস্থানের সঠিক দিশা দেখানো। যথাযথভাবেই রোজগার মেলা সুন্দরভাবে সম্পন্ন হয়েছিল এবং তার থেকে উপকৃতও হয়েছিলেন দেশের অনেক মানুষ। আজ আবারও সারা দেশজুড়ে মানুষ যখন সরকারি চাকরির প্রতি আশাহীন হয়ে পড়েছিলেন সেই মুহূর্তে দাঁড়িয়ে সরকারি চাকরিতে ভালো বেতনে এত সংখ্যক শূন্যপদে নিয়োগের কথা ঘোষণা করে তিনি দেশবাসীর মন আরো একবার জয় করে নিয়েছেন।

নিয়োগ কারী সংস্থা এবং শূন্য পদের বিবরণ:-    

কেন্দ্রীয় সরকারের অধীনে বেশ কয়েকটি দপ্তর যেমন ওড়িশা পুলিশ, বর্ডার রোড অর্গানাইজেশন, সি আর পি এফ, রেলওয়ে এবং মিলিটারি স্কুল, কেন্দ্রীয় বিদ্যালয় এই সকল মিলিয়ে প্রায় অনেক দফতর এখানে প্রার্থী নিয়োগের জন্য অংশগ্রহণ করেছে। সব মিলিয়ে এখানে প্রায় ৩০ হাজারেরও বেশি শূন্য পদে নিয়োগের জন্য খবর পাওয়া গেছে সরকারি মারফত। তবে বেশ কয়েকটি শূন্য পদের বিষয়ে স্পষ্ট করে এখানে জানা গেছে। যেমন – 

১. দেশের কেন্দ্রীয় স্কুলগুলিতে TGT, PGT, Non – teaching staff.

২. ওড়িশা পুলিশের কনস্টেবল।

৩. বর্ডার রোড অর্গানাইজেশনে কয়েকশো ইঞ্জিনিয়ার, লেবার ইত্যাদি।

৪. সি আর পি এফ – এ সোলজার এবং কনস্টেবল।

৫. রেলওয়ে দপ্তরে এ্যাপেন্টিস পদে ট্রেনিং দিয়ে চাকরি।

প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

উপরে উল্লেখ করা কেন্দ্রীয় সরকার অধীনস্থ বিভিন্ন দপ্তর গুলিতে এই সকল কাজের জন্য আবেদন করতে গেলে প্রার্থীকে যে কোনো সরকারি বোর্ডের অধীনে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে। সেই সঙ্গে বিশেষ কিছু চাকরির বিভাগে ট্রেড কোর্স বা আই টি আই পাশেরও দরকার হতে পারে। এছাড়াও প্রার্থীকে হতে হবে শারীরিক এবং মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ এবং বলিষ্ঠ। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রার্থীদের অভিজ্ঞতাও হয়তো আবশ্যক করা হবে। যাই হোক, এ সকল বিষয়ে নিয়মিত আপডেট পাবার জন্য প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন সংশ্লিষ্ট ওয়েবসাইট গুলিতে চোখ রাখেন। 

আবেদনের সময়, প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া ও অন্যান্য বিষয়:-

যেমনটি পূর্বেই বলা হয়েছে যে এখানে নিয়োগের বিষয় আবেদন পদ্ধতি, আবেদনের শেষ তারিখ, নিয়োগ প্রক্রিয়া ইত্যাদি বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। তবে আশা করা যায় যে উপরোক্ত এই সকল পদগুলির জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়ার মাধ্যম জানুয়ারি মাসের শেষ দিক করে শুরু হবে। এর জন্য ইচ্ছুক প্রার্থীদের বারবার অনুরোধ করা হচ্ছে তারা যেন উপরোক্ত দপ্তর গুলির অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ফলো করতে থাকেন। 


আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment