বিনামূল্যে ট্রেনিং এর মাধ্যমে ভারতীয় রেলওয়েতে প্রচুর গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | Indian Railway Recruitment 2023

 

সুসংবাদ ! সুসংবাদ ! আবারও একটি সুসংবাদ প্রকাশিত হলো ভারতীয় রেল দপ্তরের পক্ষ থেকে। সমগ্র ভারত জুড়ে প্রায় কয়েক হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে এই রেল দপ্তর। প্রত্যেক প্রার্থীকে বিনামূল্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য ট্রেনিং করানো হবে এখানে এবং তারপর নিয়োগ করা হবে রেল সংক্রান্ত বিভিন্ন কাজ কর্মের জন্য। এক্ষেত্রে প্রতি মাসে প্রার্থীদের জন্য একটি ভালো টাকার স্টিপেন্ড এরও ব্যবস্থা করা হয়েছে। যা তাদের অনেক ক্ষেত্রে সহায়তা করবে বলে মনে করা হয়। স্কিল ইন্ডিয়ার উদ্যোগে চালু হওয়া এই প্রশিক্ষণ ও তার মাধ্যমে যে নিয়োগ প্রক্রিয়া হবে তা সম্পন্ন হবে North – Western Railway এর তত্ত্বাবধানে। নিচে এই সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে ?

আগেই বলা হয়েছে যে এই প্রক্রিয়া পরিচালনা করবে North – Western Railway। তাই এক্ষেত্রে যে ট্রেনিং ও নিয়োগ হবে তা করা হবে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় যেমন আজমের, বিকানের, জয়পুর, যোধপুর এইসব স্থানে। প্রত্যেক প্রার্থীকে আ্যপ্রেন্টিস পদের জন্য নিয়োগ করা হবে প্রথমে। এই পর্বে একটি ১ বছরের প্রশিক্ষণ হবে ও তা শেষে তাদেরকে নিয়োগ করা হবে উল্লিখিত বিভিন্ন ডিভিশনে। এখানে মোট শূন্য পদের সংখ্যা হল ২০২৬ টি। এক্ষেত্রে Carpenter, Diesel Mechanic, Electrician, Electronic Mechanic, Fitter, Machinist, Mechanic Tool Maintenance, Welder, Painter, plumber এইসব ট্রেডে প্রার্থীদেরকে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা:-

নর্থ ওয়েস্টার্ন রেলওয়ের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তিটিতে প্রার্থীদের যে সকল বিষয় যোগ্যতা অবশ্যই থাকার কথা বলা হয়েছে সেগুলি নিচে বলা হলো।

১. প্রার্থীদেরকে অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

২. প্রার্থীদেরকে অবশ্যই ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহিত পরীক্ষায় পাশ করে থাকতে হবে।

৩. প্রার্থীদেরকে এন সি ভি টি বা এস সি ভি টি এর অধীনস্থ কোনো প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে আই টি আই বা ট্রেড কোর্স পাস করে থাকতে হবে।

৪. এই অ্যাপ্রেন্টিস পদের প্রশিক্ষণের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১০ই ফেব্রুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন করার প্রক্রিয়া:-

স্কিল ইন্ডিয়া এবং নর্থ ওয়েস্টার্ন রেলওয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এই ট্রেনিং এর মাধ্যমে প্রার্থীদের প্রশিক্ষণ নিতে গেলে নিম্নলিখিতভাবে আবেদনের জন্য এগোতে হবে।

১. প্রার্থীদের সর্বপ্রথম www.rrcjaipur.in এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এবং তাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের যথাযথ তথ্য প্রদান করে নিজের নিজের অ্যাকাউন্টে লগইন করতে হবে।

২. এরপর Indian Railway Recruitment 2023 অপশনে ক্লিক করতে হবে।

৩. তারপর আসা আবেদন ফর্মটিতে যথাযথ তথ্য প্রদান করার মাধ্যমে সেটি ফিল-আপ করতে হবে। 

৪. এরপর নিজেদের সমস্ত সংশ্লিষ্ট প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৫. সবশেষে প্রয়োজনীয় আবেদন ফি দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করলেই আবেদন সম্পূর্ণ হবে। প্রয়োজনে প্রার্থীরা আবেদন পত্রের একটি করে প্রিন্ট আউট নিয়ে নিতে পারেন। 

আবেদনের জন্য নথিপত্র ও নির্দিষ্ট মূল্য:-

উপরিউক্ত ক্ষেত্রে আবেদন করার জন্য প্রার্থীদের ১০০ টাকা দিয়ে আবেদন করতে হবে। তবে সংরক্ষিত প্রার্থীদের জন্য কোন চার্জ লাগবে না।

            আবেদনের সময় প্রার্থীদের যে সকল নথিপত্র গুলি দরকার হবে সেগুলি হল

১. যে কোন একটি ফটো আইডি প্রুফ (আধার বা ভোটার বা রেশন কার্ড বা পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স)

২. এক কপি রঙিন এবং রিসেন্ট পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ও সিগনেচার

৩. সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ

৪. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তারিখগুলি:-

এখানে আবেদনের ক্ষেত্রে নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে এর তরফ থেকে অ্যাপ্লিকেশন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে ১০ই জানুয়ারি ২০২৩ তারিখ থেকে। এবং তা বজায় থাকবে ১০ই ফেব্রুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া:-

এক্ষেত্রে প্রার্থী নির্বাচন প্রক্রিয়া খুবই সহজ-সরল হবে। কারণ এখানে না থাকছে কোন লিখিত বা অনলাইন পরীক্ষা আর না থাকছে কোন ইন্টারভিউ। প্রার্থীদেরকে সরাসরি ভাবে একটি মেধা তালিকার আওতায় আনা হবে। নর্থ ওয়েস্টার্ন রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা এই মেধা তালিকা প্রস্তুত করবে প্রার্থীদের মাধ্যমিক এবং সংশ্লিষ্ট ট্রেডে আই টি আই পাশের নাম্বারের ওপর ভিত্তি করে। কিন্তু কোনো ক্ষেত্রে যদি দুই বা ততোধিক আবেদনকারীদের নম্বর এক হয় সেখানে যে প্রার্থীর বয়স বেশি তিনি অগ্ৰাধিকার পাবেন। মেধা তালিকায় নাম আসা সকল প্রার্থীকে সরাসরি ভাবে নির্বাচন করা হবে প্রশিক্ষণ নেওয়ার জন্য। এবং প্রশিক্ষণ শেষে সংশ্লিষ্ট পদের নিয়োগ পত্র প্রার্থীদের হাতে তুলে দেবে নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে সংস্থা। বিশদে জানার জন্য আমাদের পেজে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment