বন দপ্তরে প্রচুর পরিমাণে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ | Forest Department Govt Job Recruitment

 রাজ্যবাসীর জন্য সুখবর কারণ বনদপ্তরে আবার নতুন করে গ্রুপ সি এবং গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। এখানে যে কোন ভারতীয় নাগরিক আবেদন করতে পারবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত কোন ভাল চাকরির খোঁজ করে থাকেন তাহলে আপনি এখানে সরাসরি আবেদন করতে পারেন। এখানে আবেদন করতে হলে আপনাকে কোন স্বীকৃতি বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। মাধ্যমিক পাস করে থাকলে নারী-পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবে। আজকে আমাদের এই প্রতিবেদনে বনদপ্তরের গ্রুপ সি গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি এক একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখুন। আবেদন পদ্ধতি, আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন, আবেদনের শেষ তারিখ প্রভৃতি বিস্তারিত তথ্যগুলি নিম্নে আলোচনা করা হলো।

নিয়োগ কারী সংস্থা :-

ভারতীয় বন বিভাগে যে কর্মী নিয়োগ করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করবে Ministry of Environment, Forests and Climate Change এর অধীনস্থ সংস্থা Wildlife Institute of India এর তরফে।

আবেদন পদ্ধতি :-

আবেদন নিয়ে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে এখানে আবেদন করতে হবে। তার জন্য সর্বপ্রথম আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট https://wii.gov.in ভিজিট করতে হবে। তার পরবর্তীতে আপনাকে আবেদন ফরমটি A4 পেজে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার পর আবেদনের ফর্মটি ভালোভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমে উল্লেখিত যথাযথ নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করতে হবে। শেষে আবেদন ফরমের সঙ্গে ফটো সিগনেচার এবং বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার নথিপত্র গুলি যুক্ত করতে হবে। সবশেষে এই আবেদন পত্রটিকে পোস্ট অফিসের মাধ্যমে অথবা সরাসরি আপনারা উক্ত স্থানে গিয়ে আবেদন পদ্ধতি জমা করতে পারেন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া রইল।

আবেদন ফি :-

এখানে আবেদন করতে হলে সাধারণ চাকরিপ্রার্থীদের ৭০০ টাকা আবেদন ফি প্রয়োজন। এছাড়াও সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের আবেদন করতে হলে প্রয়োজন ২০০ টাকা।

প্রার্থী বাছাই প্রক্রিয়া :-

বনদপ্তর এর এই গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগ প্রক্রিয়ায় সর্বপ্রথমে আপনাদের MCQ টাইপের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের পরবর্তীতে ইন্টারভিউ ও কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে।

বিভিন্ন শূন্য পদের নাম :-

বনদপ্তরের যে পদগুলিতে কর্মী নিয়োগ করা হবে সে পদ গুলি হল-

• Multi Tasking Staff

• Technician

• Assistant Grade III

• Technical Assistant

• Assistant Diarector

• Senior Technical Officer

পদ বিশেষে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা ও বয়স :-

* Multi Tasking Staff ও Technician: এই পদ দুটিতে আবেদনের জন্য চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। দুটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ৩০/০৬/২০২৩ অনুযায়ী নূন্যতম ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। 

* Assistant Grade III: এই পদে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাস করতে হবে। সেইসঙ্গে ২ বছরের IT কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩০/০৬/২০২৩ অনুযায়ী নূন্যতম ১৮ থেকে ২৮ বছর। 

* Technical Assistant: পদে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Library Science বা সমমানের ব্যাচেলর ডিগ্ৰি পাস করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩০/০৬/২০২৩ অনুযায়ী নূন্যতম ১৮ বছর থেকে ২৮ বছরের মধ্যে। 

* Assistant Diarector: পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে হিন্দি বা ইংরেজি বিষয়ে মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩০/০৬/২০২৩ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। 

* Senior Technical Officer: পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Library Science বা সমমানের যে কোনো বিষয়ে ফার্স্ট ক্লাস পেয়ে ব্যাচেলর ডিগ্ৰি পাস করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ১১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ৩০/০৬/২০২৩ অনুযায়ী নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :-

এখানে আবেদন করতে হলে চাকরি-বাতির যে সমস্ত নদীপত্র প্রয়োজন হবে সেগুলি হল-

১.জন্ম পয়নপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড ও বার্থ সার্টিফিকেট।

২.ভারতের নাগরিকের পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড অথবা আধার কার্ড।

৩.আবেদন প্রার্থীর সমস্ত শিক্ষাকে যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারীর কাস্ট সার্টিফিকেট, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর দু কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সিগনেচার।

আবেদনপত্র জমা দেওয়ার ঠিকানা :-

To,

        The Diarector, 

        Wildlife Institute of India,

        Chandrabani, Dehradun,

        Uttarakhand.

আবেদনের শেষ তারিখ :-

এই আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী ৩০/৬/২০২৩ তারিখ পর্যন্ত। তাই আপনি যদি এখানে আবেদন করতে ইচ্ছুক প্রকাশ করে তাহলে শীঘ্রই অতি শীঘ্রই আবেদন অংশগ্রহণ করেন। 

আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment