প্রত্যেক পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে, আবেদন করলে টাকা পাবেন | PMJAY Govt New Scheme 2023

 দেশের জনসাধারণের কথা চিন্তাভাবনা করে দেশের জনসাধারণের কল্যাণার্থে নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। নতুন এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক জনসাধারণকে অর্থাৎ প্রত্যেক পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। কোনরকম যোগ্যতা ছাড়াই শিক্ষিত-অশিক্ষিত, পুরুষ মহিলা সবাই এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন এবং আবেদন করলেই টাকা। এখানে আবেদন জানানোর একমাত্র প্রধান শর্ত হলো আপনাকে ভারতীয় নাগরিক হতে হবে। তা গ্রাম থেকে শুরু করে শহরাঞ্চল সকলেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এখানে কোনরকম টাকা পয়সা ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে আবেদন জানানো যাবে। যারা যারা এই প্রকল্পে আবেদন করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো। অবশ্যই বিস্তারিত ভাবে এই সুখবরটি জেনে নেবেন।

      আমাদের দেশে এমন অনেক মানুষজন রয়েছে যারা দরিদ্রতার কারণে ঠিকঠাক ভাবে জীবন যাপন করতে পারেন না এবং খুব কষ্টে দিন অতিবাহিত করতে হয়। এর ফলে নানান ধরনের অসুবিধা সম্মুখীন হতে হয় অনেক জায়গায় বিনা চিকিৎসায় তাদেরকে প্রান হারাতে হয়। এই ধরনের দরিদ্র শ্রেণীর মানুষদের কথা চিন্তাভাবনা করে এবং তাদের আর্থিক সহায়তা করার জন্য এবং তারা যাতে সঠিকভাবে সরকারি সুযোগ-সুবিধা পায় তার জন্যই মূলত এই প্রকল্প। বিশেষ করে যারা আমাদের সহজেই দরিদ্র সীমার নিচে বসবাস করে এবং যারা খুবই সাধারণ মধ্যবিত্ত পরিবারের তাদের সুবিধার্থে প্রত্যেক পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেওয়ার পরিকল্পনা শুরু করেছে কেন্দ্র সরকার। এর মাধ্যমে মানুষজন চিকিৎসা থেকে শুরু করে সমস্ত ধরনের সুযোগ-সুবিধা পেয়ে যাবেন। এই সুবিধা পেতে গেলে জনসাধারণকে সবার প্রথমে Ayushman Bharat Golden Card এর জন্য আবেদন করতে হবে। এই কার্ড বানানো থাকলে পাঁচ লক্ষ টাকার সুবিধা উপভোগ করতে পারবেন দেশের মানুষ জন।

প্রকল্পের নাম: এতক্ষণ ধরে এখানে যে প্রকল্পের কথা আলোচনা করা হচ্ছিল সেই প্রকল্পের নাম হল- “আয়ুষ্মান ভারত যোজনা”।

এই প্রকল্পের সুবিধা: এই প্রকল্পের মাধ্যমে প্রচুর সুযোগ-সুবিধা পাওয়া যায়। বহুদিন ধরে মানুষ এই প্রকল্পের সুবিধা উপভোগ করে আসছেন। এই প্রকল্পে শুরু হয়েছিল ২০১৮ সালের ২৩শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে। এই প্রকল্পের সুযোগ সুবিধা ভারতের অন্যান্য রাজ্যে চালু হলেও পশ্চিমবঙ্গের মানুষজনের সুযোগ-সুবিধা নিতে পারছিলেন না অবশেষে পশ্চিমবঙ্গে চালু করা হলো এই প্রকল্প। এই কার্ড বানানো থাকলে সমস্ত খরচ বহন করবে কেন্দ্র সরকার।

     আয়ুষ্মান ভারত যোজনার গোল্ডেন কার্ড বানানো থাকলে প্রত্যেক পরিবারকে ৫ লক্ষ টাকা পর্যন্ত সুযোগ সুবিধা দেওয়ার ঘোষণা করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। বহু মানুষ এখনো পর্যন্ত এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারেনি তাই নতুন করে এই প্রকল্পের আবেদন শুরু হয়েছে এবং সকলেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবে।

কিভাবে আবেদন করবেন: যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইটটি হলো- pmjay.gov.in। এরপর এখানে সমস্ত তথ্য দিয়ে আবেদন পত্রটি পূরণ করা হয়ে গেলে পরবর্তীকালে সরকারের পক্ষ থেকে আপনাকে আয়ুষ্মান ভারত যোজনা কার্ড দেওয়া হবে।

আপনার নাম কিভাবে চেক করবেন:

PMJAY এখানে আপনার নাম চেক করতে হলে সবার প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে pmjay.gov.in ভিজিট করতে হবে। এরপর মোবাইল নাম্বার ও ক্যাপচা দিয়ে Login বাটনে ক্লিক করার পরে মোবাইলে একটি OTP আসবে। OTP পূরণ করার পরে যে নতুন পেজ খুলবে সেখান থেকে নিজের রাজ্য, ক্যাটাগরি, পিনকোড, Rural Area/Urban Area সেটি সিলেক্ট করে Search করতে হবে। এরপর উপরিক্ত তালিকায় Search করা Result এ আপনার নাম দেখতে পাবেন।

 

এখানে আবেদন করলে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত সুযোগ সুবিধা পেয়ে যাবে প্রত্যেকটি পরিবার। একটি কার্ডের মধ্যে এই পরিবারের প্রত্যেক সদস্যর নাম থাকবে। এখানে সমস্ত ধরনের চিকিৎসা থেকে শুরু করে অন্যান্য আরো সুযোগ-সুবিধা পেয়ে যাবেন। ভারতের যেকোনো জায়গা থেকে এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment