প্রতিমাসে মোটা টাকা বেতনে রাজ্যে ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ | WB Data Entry Operator Recruitment 2023

বর্তমানে আমাদের দেশে চাকরির যা বাজার পড়েছে তাতে দেশের বেশিরভাগ বেকার ছেলে-মেয়ে এই কথাটাই মনে করে যে সরকারি হোক কিংবা বেসরকারি চাকরি একটা হলেই হল । আসলে তারা নিশ্চিন্তভাবে নিজেদের সুরক্ষিত ভবিষ্যৎ চায় ।  রাজ্যের এই সকল বেকার চাকরি প্রার্থীদের কথা মাথায় রেখেই তাদের জন্য নতুন বছরের শুরুতেই এক বিরাট সুখবর ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর অধীনস্থ এক দপ্তর । এবার বিশেষ এক পদে কর্মী নিয়োগ হতে চলেছে রাজ্য সরকার দ্বারা নিয়ন্ত্রিত ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন সংস্থায়‌। সম্প্রতি এই দপ্তরের তরফে গ্রুপ -সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সারা রাজ্য জুড়ে । দশম পাশ থেকে শুরু করে স্নাতক পাশ সকল তরুণ -তরুণীরা এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন । তবে আবেদনকারীকে এ রাজ্যের বাসিন্দা হতে হবে । এক্ষেত্রে সরাসরি ইন্টারভিউ দিলেই মিলবে নিয়োগ পত্র । প্রকাশিও বিজ্ঞপ্তিতে দ্রুত আবেদনের কথা বলা হয়েছে। তাহলে আসুন চটপট জেনে নেওয়া যাক আবেদন সহ শূন্য পদের যাবতীয় খুঁটিনাটি তথ্য সম্পর্কে। 

শূন্য পদের বর্ণনা:-

রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন বিখ্যাত সংস্থাগুলির মধ্যে ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন সংস্থাটি হলো অন্যতম। এটি মূলত একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা। সমগ্র রাজ্য, দেশের বিভিন্ন প্রান্ত এমনকি বিদেশের বেশ কিছু স্থানেও এই সংস্থার ব্যবসা-বাণিজ্য চলে। কাজেই রাজ্য তথা সারা দেশ এবং বিশ্বেরও বেশ কিছু দেশের মানুষের সুস্বাস্থ্যের ব্যাপারে এই সংস্থার অবদান অনেকখানি। তাই এত গুরুত্বপূর্ণ একটি দপ্তর চালানোর জন্য প্রয়োজনও হয় প্রচুর সংখ্যক কর্মীর। আর সেই হিসেবেই এই সংস্থাতে এবারে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে শূন্য পদের সংখ্যা হল ১ টি। রাজ্যের যে কোন জায়গা থেকে এই পদের জন্য আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে নিয়োগের একটি শর্ত রয়েছে। তা হলো যে এখানে প্রার্থীকে কাজে নিয়োগ করা হবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে। এই চুক্তির মেয়াদ প্রথমে থাকবে ৬ মাস অব্দি। তারপর ৬ মাস শেষ হলে কাজের দক্ষতার উপর ভিত্তি করে সেই মেয়াদ বাড়ানো হতে পারে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। এবার জেনে নিই এই নিয়োগে কি কি শিক্ষাগত যোগ্যতা লাগবে, কিভাবে আবেদন করতে হবে, কিভাবে নিয়োগ হবে ইত্যাদি বিষয়ে।

প্রয়োজনীয় শিক্ষাগত ও বিবিধ যোগ্যতা:-

সংস্থার তরফ থেকে এই খানে ডেটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে এই পদে কাজ করতে গেলে ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই,

১. কোন সরকার স্বীকৃত বোর্ডের অধীনে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার অধিকারী হয়ে থাকতে হবে।

২. কোনরকম উচ্চ শিক্ষার অধিকারী প্রার্থীরাও এখানে সমানভাবে আবেদনের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন।

৩. তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

৪. প্রার্থীর আগে থেকে রাজ্য বা জাতীয় স্তরে এই ধরনের কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:-

নোটিসে বলা হয়েছে যে এক্ষেত্রে নির্বাচন পদ্ধতিতে অংশগ্রহণ করার জন্য প্রার্থীদের আলাদাভাবে কোন আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে না। শুধুমাত্র বিজ্ঞপ্তিতে যে স্থান, সময় ও তারিখ উল্লেখ করা আছে সেগুলিকে ফলো করে নির্দিষ্ট ক্ষেত্রে পৌছে যেতে হবে সরাসরি ভাবে নিজেদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। তাহলেই চলবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

উপরোক্ত পদের চাকরির জন্য যে সকল প্রার্থী ইচ্ছুক তাদের ইন্টারভিউতে যাবার সময় নিম্নলিখিত নথিপত্র গুলি অবশ্যই নিজেদের সঙ্গে নিয়ে যেতে হবে অরিজিনাল ডকুমেন্টস ভেরিফিকেশন এর উদ্দেশ্যে।

১) ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।

২) আধার কার্ড/ ভোটার কার্ড/পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স।

৩) বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

৪) সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৫) পূর্ব অভিজ্ঞতার সার্টিফিকেট।

৬) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

প্রার্থী নিয়োগ করার পদ্ধতি:-

আগেই বলা হয়েছে যে এখানে চাকরিতে নিয়োগের জন্য কোনো রকম লিখিত বা অনলাইন পরীক্ষা দিতে হবে না আবেদনকারী প্রার্থীদের। প্রার্থী নির্বাচনের জন্য শুধু মাত্র একটি ছোটো ইন্টারভিউ এবং পার্সোনালিটি টেস্ট প্রক্রিয়ার আয়োজন করা হবে সংস্থার পক্ষ থেকে। তাই তারা যদি ইচ্ছুক থাকে তাহলে তাদের সরাসরি ভাবে পৌঁছে যেতে হবে নির্দিষ্ট ক্ষেত্রে নিজের নিজের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করার উদ্দেশ্যে। এই ইন্টারভিউ এবং পার্সোনালিটি টেস্ট প্রক্রিয়ার মাধ্যমে ভালো ভাবে তাদের সমস্ত দিক যাচাই করে একটি নিয়োগ তালিকা প্রকাশ করা হবে। এই তালিকা অনুযায়ী তাতে নাম আসা সকল প্রার্থীদের ডেকে নেওয়া হবে নিয়োগ পত্র হাতে তুলে দেওয়ার জন্য।

ইন্টারভিউয়ের জন্য হাজির হওয়ার তারিখ ও সময় – ২০ জানুয়ারি ২০২৩ সকাল ১০:০০ থেকে ১১:০০।

ইন্টারভিউয়ের স্থান – Calcutta School of Tropical Medicine, 108 Chittaranjan Avenue, Kolkata – 700073।

আবেদনের নির্দিষ্ট সময়সীমা:-

যেহেতু উপরেই বলা হয়েছে যে এখানে প্রার্থী নির্বাচনের জন্য কোনরূপ নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া অনুষ্ঠিত হবে না, তাই এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শুরু অথবা শেষ হওয়ার কোন বিশেষ তারিখও নেই। প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যদি এখানে আগ্রহী থাকে তাহলে যেন শুধুমাত্র উল্লেখিত স্থান, তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট ক্ষেত্রে ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য উপস্থিত হয়ে যায়। 

     এই বিষয়ে বিস্তারিতভাবে আরও জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশনটি একবার দেখে নেবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment