পোস্ট অফিসে 1 লক্ষ শূন্যপদে গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ | Post Office Group-D Recruitment

 কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ডাগ বিভাগের তরফে মাধ্যমিক পাশে গ্রুপ সি পদে প্রায় এক লক্ষের কাছাকাছি কর্মি নিয়োগ করা হবে এমন বিজ্ঞপ্তি জানানো হয়েছে। এই পদগুলিতে মাধ্যমিক পাশ থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পাস এ ছাড়া উচ্চতর শিক্ষিতরাও এখানে আবেদন করতে পারবে।

 শূন্য পদের নাম :- 1. PostMan (এই পদে প্রায় ৫৯,০৯৯ জন কর্মী নিয়োগ করা হবে)

2. Multi Tasking Staff (এই পদে প্রায় ৩৭,৫৩৯ জন কর্মী নিয়োগ করা হবে)

3. Mail Guard (এই পদে প্রায় ১,৪৪৫ জন কর্মী নিয়োগ করা হবে)

শিক্ষাগত যোগ্যতা :- উপরি উক্ত এই তিনটি পদে আবেদন করতে হলে আবেদনকারীদের অবশ্যই কোন সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ করতে হবে‌ এবং আবশ্যিক বিষয় হিসেবে অবশ্যই ইংরেজি ও অংক থাকতে হবে। এছাড়াও আবেদনকারীকে অবশ্যই কম্পিউটার শিখতে হবে কম্পিউটার সম্বন্ধে নলেজ থাকা দরকার।

বয়স :- উপরিউক্ত এই তিনটি পদে আবেদন করতে হলেই আবেদনকারের ন্যূনতম বয়স হতে হবে ১৮ এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৩২ বছরের মধ্যে। এছাড়া সরকারের নিয়ম অনুযায়ী যেরকম বয়সের ছাড় দেওয়া থাকে প্রত্যেকটি ক্যাটাগরির প্রার্থীদের তেমনি ছাড় থাকবে অর্থাৎ OBC দের ৩ বছর ST ও SC দের ৫ বছর PWBD দের ১০-১৫ বছরের ছাড় দেওয়া হবে। 

বেতন :- উপরই উক্ত পদে চাকরি করলে এই চাকরির জন্য যে পরিমাণ বেতন দেওয়া উচিত সেই পরিমাণ বেতনই দেওয়া হবে ।এখানে বেতন সম্পর্কে কোন তথ্য দেওয়া হয়নি তবে চাকরি করলে অবশ্যই সেটি জানতে পারা যাবে।

আবেদন প্রক্রিয়া :-যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইন এর মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে আবেদন করতে হবে? আবেদন করার জন্য আবেদনকারীকে প্রথমে google ক্রমে গিয়ে www.indiapostgdsonline.in এই লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইট ওপেন করে নিতে হবে অথবা এই খবরটি একেবারে নিচে অফিসের ওয়েবসাইটে একটি লিংক দেয়া আছে সেই লিংকে ক্লিক করে পেজটি ওপেন করে নিতে হবে।   

তারপর ওয়েবসাইটে ওপেন করার পর রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার পর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। তারপর একটি অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে আবেদনকারী সমস্ত ডকুমেন্ট দিয়ে ফিলাপ করতে হবে। এখানে অবশ্যই আবেদনকারীকে বৈধ ইমেইল আইডি ফোন নাম্বার দিতে হবে। ট্রামটি ফিলাপ হয়ে গেলে Ok করে Nex Button ক্লিক করতে হবে। তারপর আবেদনকারী সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করতে হবে। সবশেষে আবেদনকারীদের একটি আবেদন মূল্য দিতে হবে OBC ও General Catagory প্রার্থীদের আবেদন মূল্য হিসেবে ১০০ টাকা দিতে হবে এছাড়া ST , SC, PWD ও মহিলা প্রার্থীদের কোনরকম আবেদন মূল্য দিতে হবে না। সবশেষে সাবমিট করে দিতে হবে ফরমটি তারপর সেই ফ্রম এর একটি প্রিন্ট আউট বার করে রেখে দিতে হবে যেটি ভেরিফিকেশনের সময় নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র :- 

১. বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড বা জন্ম সার্টিফিকেট।

২. আধার কার্ড বা ভোটার কার্ড।

৩. মাধ্যমিকের এডমিট ও মার্কসীট 

৪. কাস্ট সাটিফিকেট।

৫. পাসপোর্ট সাইজের ছবি।

৬. নিজস্ব সিগনেচার।

৭. কম্পিউটার সার্টিফিকেট।

নিয়োগ প্রক্রিয়া :- কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে এখনো কিছু নিয়োগ প্রক্রিয়া সম্বন্ধে জানানো হয়নি। আবেদনপত্র জমা নেওয়ার আগে ডাক বিভাগের তরফ থেকে আরেকটি ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করা হবে আশা করছি তাতে সমস্ত তথ্য দেওয়া হবে। সমস্ত তথ্য জানার জন্য অবশ্যই আমাদের চ্যানেলের সাথে থাকুন। আবে আবেদন প্রক্রিয়া কবে থেকে শুরু হবে এখনো বলা যাচ্ছে না তবে শুরু হলে আমরা অবশ্যই নিউজ এর মাধ্যমে জানিয়ে দেবো।

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment