পশ্চিমবঙ্গে 1 লক্ষ 25 হাজার শূন্য পদে গ্রুপ সি গ্রুপ ডি ও ICDS কর্মী নিয়োগ শুরু | WB Govt Job Recruitment

 বাংলার চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। এই সুখবরটি জানানো হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফ থেকে। রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছে বিভিন্ন দপ্তরে মোট ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ করা হবে। এই বিপুল পরিমাণ নিয়োগ করা হবে ICDS, গ্রুপ সি, গ্রুপ ডি সহ অন্যান্য পদে। তাই আপনি যদি একজন পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন, তার পাশাপাশি ন্যূনতম অষ্টম শ্রেণি পাস করে থাকেন তাহলেই এই পদগুলিতে আবেদন করতে পারবেন। আজকে আমাদের প্রতিবেদনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

    বন্ধুরা বর্তমান আমাদের রাজ্য সরকার একাধিক নিয়োগ দুর্নীতি মামলায় ফেসে রয়েছে। রাজ্যের ক্ষমতাধিন সরকারের একাধিক নেতা মন্ত্রীরা নিয়োগ দুর্নীতি মামলায় বর্তমানে জেল খাটছে। এই মত অবস্থায় সরকারের উপরে চাপ এসেছে বিভিন্ন মহল থেকে। এছাড়াও হাই কোর্ট ও সুপ্রিম কোর্ট থেকে একাধিকবার ভৎসনা শুনতে হয়েছে সরকারকে। অন্যদিকে যোগ্য চাকরি প্রার্থীরা বারংবার নবান্ন অভিযানের হুঁশিয়ারি দিচ্ছে, অনেকের ধরনায় বসে আছে দিনের পর দিন চাকরির আশায়। বিভিন্ন নিউজ চ্যানেল গুলো একের পর এক নিয়োগ দুর্নীতির কথা তুলে ধরেছে জনগণের সামনে। যার ফলে জনগণের রোসের শিকার হয়েছে বর্তমান শাসক দল। এই মত অবস্থায় মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একগুচ্ছ চাকরির বিজ্ঞপ্তি যেন কিছুটা হলেও স্বস্তির যুগিয়েছে চাকরিপ্রার্থীদের মনে। 

    সামনে আসন্ন লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে পাখির চোখ করতে চায় রাজ্য সরকার। তাই যেটুকু সরকার বিরুদ্ধে নিয়োগ দুর্নীতিকে ইস্যু করে নেমেছিল বিরোধী রাজনৈতিক দল সেটাকেই ভঙ্গ দিতে চলেছে রাজ্য সরকারের নব ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তির মাধ্যমে। মাননীয়া প্রেসমিট এর মাধ্যমে জানান এই নিয়োগ প্রক্রিয়া আগামী ছয় মাসের মধ্যেই সম্পূর্ণ করে প্রার্থীদের নিয়োগপত্র প্রদান করা হবে। যেহেতু রাজ্যে পঞ্চায়েত নির্বাচন নিয়ে কিছুদিন ব্যস্ত ছিল সরকার। বর্তমানে পঞ্চায়েত নির্বাচন সম্পূর্ণ হয়ে তার ফলও প্রকাশিত হয়ে গেছে। এবার নতুন নিয়োগের ক্ষেত্রে কোনো রকমের বাধা রইল না সরকারের। তাই গোপন সূত্র অনুযায়ী আগামী কিছুদিনের মধ্যেই বিভিন্ন বিভাগে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে।

    রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার কর্মীর মধ্যে কোন কোন বিভাগে কত শূন্য পদ রয়েছে তার একটি তালিকা প্রকাশিত হয়েছে, এখানে প্রাইমারী স্কুল গুলিতে মোট ১১ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। আপার প্রাইমারি স্কুল গুলিতে মোট ১৪ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ করা হবে। এছাড়াও রাজ্যের অঙ্গনওয়াড়ী প্রকল্পে নিয়োগ করা হবে ৯,৪৯৩ জন কর্মী। 

    রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে মোট ১২ হাজার গ্ৰুপ ‘ডি’ পদেও কর্মী নিয়োগ করা হবে । রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলিতে তো নিয়োগ করা হবেই এক সঙ্গে চিকিৎসপদেও ২ হাজার জন, নার্স পদে ৭ হাজার জন এবং পুলিশ বিভাগে ২০ হাজার জন নতুন কর্মীকে নিয়োগ করা হবে। সুতরাং সব মিলিয়ে রাজ্যে মোট ১ লক্ষ ২৫ হাজার কর্মসংস্থান হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment