পশ্চিমবঙ্গে রেলে মাধ্যমিক পাস যোগ্যতায় 3115 শূন্যপদে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি | WB Railway Recruitment 2022

সকল নিত্যনৈমিত্তিক জীবন আজ বিষন্ন হয়ে উঠেছে চাকরির অভাবে। এই মত অবস্থায় আমাদের দেশের বেকারত্বের হার ও যেন বেড়েই চলেছে পাল্লা দিয়ে। অসংখ্য পরিমাণ যুবক-যুবতী আজ বেকার বলে তাঁরা হারিয়ে ফেলছে তাদের সহ্য ক্ষমতা। এই বেকারত্বের জ্বালায় জ্বলতে জ্বলতে পুরতে পুরতে তারা যেন আজ ক্লান্ত আর বিষন্ন। কিন্তু কোনো সুরাহা আলোর দিশা না পেয়ে যেন হেঁটে চলেছে অন্ধকারের মধ্যে হাতড়ে হাতড়ে। তারা প্রতিনিয়ত হোঁচট খাচ্ছে তাদের জীবন জৈবিক পথে। কিন্তু এই মত অবস্থায় নেই তাদের কিছুই করার। নেই তাদের চলার পথের পাথেয়।

 ঠিক এই অন্ধকারের পথ থেকে সকল বেকার যুবক-যুবতীদের আলোর একটা পথ দেখানোর জন্য। এবং অন্ধকারের জগতে আলোর রোশনাই ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে ভারতীয় রেল নিয়ে এসেছে একটি বড় সুখবর। বেশকিছু চাকরির শূন্য পদ নিয়ে হাজির হয়েছে ভারতীয় রেল। এই শূন্যপদ গুলির বিভিন্ন রেলের ডিভিশনে বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল। এই সকল চাকরির পদে আপনি যদি আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ পরতে থাকুন। এই আর্টিকেলটিতে সমস্ত কিছু বিস্তারিত জানাবো আপনাদের। এই বিজ্ঞপ্তি অনুসারে তাদের পদের কি নাম? পদের জন্য আবেদন যোগ্যতা কি আছে? শূন্য পদ কত আছে? কোন কোন ডিভিশন এর শূন্য পদ কি? কিভাবে আবেদন করবেন? এবং নিয়োগ পদ্ধতি কী রয়েছে? এবং আপনার শিক্ষাগত যোগ্যতা কি রাখতে হবে? সমস্ত কিছুই এই আর্টিকেলটি পরেই জানতে পারবেন।

 পদের নাম:- 

 আগামী কয়েকদিন মাত্র আগেই ভারতীয় রেলের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুসারে ভারতীয় রেল বলেছে যে তারা বেশকিছু সাব ডিভিশনে বেশকিছু পদে নিয়োগ করবে চাকরিপ্রার্থীদের। এই বিজ্ঞপ্তি অনুসারে যে সমস্ত পদে চাকরি প্রার্থী নিয়োগ করা হবে সেগুলি হল গ্রুপ সি এবং  গ্রুপ ডি ।

আবেদন করার জন্য যোগ্যতা:-

 ভারতীয় রেলের বিজ্ঞপ্তি অনুসারে তাদের ওই গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে আবেদন করার জন্য প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে অবশ্যই মাধ্যমিক পাস থাকতে হবে।

 বয়স সীমা:-

 আবেদনকারী প্রার্থীকে অবশ্যই 15 থেকে 25 বছর বয়সের মধ্যে বয়সসীমার শর্তসাপেক্ষ পূরণ করতে হবে। সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

 শূন্যপদ:-

 তাদের বিজ্ঞপ্তি অনুসারে এই পদগুলিতে কর্মী নিয়োগ করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। শূন্য পদের সংখ্যা হল 3115 টি। যা কেবলমাত্র একটি ডিভিশনে নয় বিভিন্ন সাব ডিভিশন এর মধ্যে নিয়োগ পদ্ধতি সম্পন্ন করা হবে।

 কোন কোন ডিভিশন এর নিয়োগ করা হবে:-

 এই বিজ্ঞপ্তি অনুসারে এই পদ শূন্য রয়েছে কেবলমাত্র পশ্চিমবঙ্গের বিভিন্ন ডিভিশন এবং সাব ডিভিশনের। তাই এর জন্য কেবলমাত্র পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে নিয়োগ নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। তাছাড়া কিন্তু আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

 যেসকল ডিভিশনে কর্মী নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন সেগুলি হল:-  শিয়ালদহ কাঁচরাপাড়া মালদহ লিলুয়া জামালপুর ও আসানসোল ডিভিশন।

কোন ডিভিশন এ নিয়োগ কত হবে:-

হাওড়া সাব ডিভিশন-659 টি

শিয়ালদহ সাব ডিভিশন -440টি

মালদা সাব ডিভিশন – 148 টি

আসানসোল সাব ডিভিশন – 412

লিলুয়া ওয়ার্কশপ- 612

কাঁচরাপাড়া ওয়ার্কশপ- 187

জামালপুর ওয়ার্কশপ- 667

 আবেদন পদ্ধতি:-

 উপরোক্ত সমস্ত পদে আবেদন করার জন্য আগ্রহী ব্যক্তিরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তাই আপনাকে সরাসরি ইন্ডিয়ান রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে হবে।

 পদ্ধতি:-

1. ওয়েবসাইটে প্রবেশ করুন ।

2.নাম রেজিস্ট্রেশন করুন।

3.সমস্ত তথ্য নির্ভুলভাবে পূরণ করুন।

 4. সাবমিট করতে হবে।

5. প্রিন্ট আউট নিতে হবে। 

আবেদনের তারিখ: এখানে ২৯ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত আবেদন চলবে।

এক্ষেত্রে আপনার ই-মেইল ও মোবাইল নাম্বারটি যেন সঠিক হয় সে বিষয়ে নিশ্চিত থাকুন। আর না হলে আপনার কোন মেসেজ বা তাদের পাঠানো কোন তথ্য আপনার কাছে পৌঁছবে না।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW:CLICK HERE

Leave a comment