পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে 2 লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল দেওয়া হবে | WB Govt Karmai Dharma Scheme Apply Now

 সুখবর সুখবর সুখবর। পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য অনেক বড় সুখবর। বর্তমান দিনে সরকারি চাকরির পরিস্থিতি নাজেহাল অবস্থা, এমতাবস্তায় প্রচুর পরিমাণে বেকার যুবক-যুবতী পশ্চিমবঙ্গে হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছে। এছাড়াও একের পর এক আদালতের নির্দেশে বহু চাকরি প্রার্থী চাকরি থমকে রয়েছে আবার অনেকের চাকরি চলে যাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যের যুবক-যুবতীদের দুশ্চিন্তা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকার নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। রাজ্য সরকারের নতুন একটি প্রকল্পের মাধ্যমে দু’লক্ষ বেকার যুবক যুবতীদের মোটরসাইকেল দেওয়ার পরিকল্পনা শুরু করেছে পশ্চিমবঙ্গ। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তাহলে অবশ্যই আপনাকে বিস্তারিতভাবেই সুখবরটি জেনে নিতে হবে।

প্রকল্পের নাম: নতুন করে রাজ্য সরকারের তরফে এখানে যে প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে সেটি হল কর্মই ধর্ম (Karmai Dharma Scheme) প্রকল্প।

প্রকল্পের সুবিধা: প্রকল্পের সুবিধা হল রাজ্যের অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রায় দু’লক্ষ বেকার যুবক অথবা যুবতীদের মোটরসাইকেল অথবা স্কুটি কেনার জন্য টাকা দেবে রাজ্য সরকার । বর্তমান দিনে মোটরসাইকেল যাতায়াতের একমাত্র মাধ্যম। এছাড়াও নিত্য প্রয়োজনীয় কাজে মানুষ মোটরসাইকেল প্রায়শই ব্যবহার করে। কিন্তু দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের পক্ষে এই মোটরসাইকেল বা স্কুটি কেনা অনেক কষ্টসাধ্য ব্যাপার। এর ফলে মানুষের বিভিন্ন কাজকর্মে সাইকেল চালিয়ে বা পেয়ে হেঁটে যেতে খুবই এক স্থান থেকে অন্য স্থানে যেতে এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সাধারণ মানুষদের চরম ভোগান্তির শিকার হতে হয়। এই পরিস্থিতিতে রাজ্য সরকার এইসব মানুষদের কথা চিনতে ভাবনা করেই নতুন এই প্রকল্পের কথা উল্লেখ করেছেন। এর মাধ্যমে প্রচুর বেকার যুবক-যুবতীদের উপকার হবে এবং তারা বিভিন্ন ধরনের কাজের সন্ধান করতে পারবেন এবং খুব দ্রুতই এক স্থান থেকে অন্য স্থানে বা ব্যাবসার স্থানে পৌঁছে যেতে পারবেন।

আবেদন পদ্ধতি: যারা যারা গ্রাম অঞ্চলের বাসিন্দা তারা গ্রাম পঞ্চায়েত থেকে আবেদন পত্রটি সংগ্রহ করে ফিলাপ করে পঞ্চায়েত এলাকায় জমা দেবেন। এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে হলে আপনাকে অবশ্যই পঞ্চায়েত এলাকায় গিয়ে এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানতে হবে বা এই প্রকল্পের সুবিধা পাওয়া যাচ্ছে কিনা সেটি জেনে নিতে হবে এবং পঞ্চায়েত এলাকা থেকেই ফরম সংগ্রহ করতে হবে।

যদি কেউ শহর এলাকার বা পৌরসভার বাসিন্দা হয়ে থাকেন তাহলে তাকে মিউনিসিপ্যালিটি থেকে এই আবেদনের ফরমটি সংগ্রহ করে তার সঙ্গে নিচের দেওয়া প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সংযুক্ত করে সেটি জমা করতে হবে। এছাড়াও এই প্রকল্প সম্বন্ধীয় বিস্তারিত ও তথ্য আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে সংগ্রহ করতে পারেন।

এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টসের প্রয়োজন:


1.আবেদনকারী নিজস্ব দু কপি পাসপোর্ট সাইজের ফটো

2. আবেদনকারী ভোটার কার্ডের জেরক্স

3. আবেদনকারী আধার কার্ডের জেরক্স

4. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র

5. শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র

যারা যারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন:

1.এখানে আবেদন করতে হলে প্রথমে আবেদনকারীকে একজন পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

2. কেবলমাত্র বেকার যুবক-যুবতীরা এছাড়াও যারা কোন কাজে যুক্ত তারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

3.মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে।

বিশেষ করে বেকার যুবক-যুবতীদের সুবিধার্থে এই রাজ্য সরকার এই নতুন প্রকল্পের কথা উল্লেখ করেছেন। এই প্রকল্পের মাধ্যমে প্রচুর মানুষের সুবিধা হবে বলে জানা যাচ্ছে।

OFFICIAL WEBSITE: https://wb.gov.in/

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment