পশ্চিমবঙ্গে ইস্টার্ন রেলওয়েতে শুধুমাত্র মাধ্যমিক পাশে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ। WB RRB Recruitment

যে সকল চাকরি প্রার্থীর ছোটবেলা থেকেই ইচ্ছা রেলে চাকরি করা কিন্তু তাদের শিক্ষাগত যোগ্যতার সেরকম নয় যে রেলে চাকরি করতে পারবে। তাদের জন্য আজকের খবরটা এসে গেছে খুবই গুরুত্বপূর্ণ। এখানে কোনরকম আইটিআই কোর্সও করতে হবে না শুধুমাত্র মাধ্যমিক পাস করলেই চাকরিপ্রার্থীরা রেলে চাকরিএখানে কোনরকম আইটিআই কোর্সও করতে হবে না শুধুমাত্র মাধ্যমিক পাস করলেই চাকরিপ্রার্থীরা রেলে চাকরি করতে পারবে। এছাড়া এখানে চাকরিপ্রার্থীরা নিজে নিজে জেলার আশেপাশে পোস্টিং পাবে তাদেরকে অনেক দূরে পোস্টিং দেওয়া হবে না। তাই এরকম সুযোগ হাতছাড়া না করে অবশ্যই আবেদন করুন। আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে , বয়স কেমন হতে হবে বেতন কিরকম আবেদন করবেন কিভাবে সমস্ত কিছুই নিচে আলোচনা করা হলো।

পদের নাম :- যে সমস্ত চাকরিপ্রার্থী রেলে চাকরি করতে ইচ্ছুক তাদের টিকিট বুকিং সেবক পদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল প্রার্থী রেলও চাকরি করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস। এছাড়া উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে।

বয়স :- যে সকল প্রার্থী টিকিট বুকিং সেবক পদে চাকরি করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে ১৮ বছরের বেশি। এখানে বয়সের হিসাব ধরা হবে ০১/০১/২০২২ তারিখ অনুযায়ী।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থীর মিলে চাকরি করতে ইচ্ছুক তারা কিভাবে আবেদন করবে সেই প্রক্রিয়া নিচে বিস্তারিতভাবে দেওয়া হল-

প্রার্থীদের প্রথমে ক্রোম ওপেন করতে হবে। সেখানে ইস্টার্ন রেলওয়ে অফিসের ওয়েবসাইটটি লিখে সার্চ করতে হবে। ওয়েবসাইটটি হল www.er.indianrailways.gov.in . এছাড়া আবেদনকারী সুবিধার্থে নিচে দেওয়া অফিসিয়াল নোটিশের ৮ থেকে ৯ নম্বর পৃষ্ঠায় আবেদন ফরম দেওয়া আছে আবেদনকারীরা সেখান থেকেও ফর্ম ডাউনলোড করে এফোর পেপারে প্রিন্ট আউট বার করে নিতে পারবে। এরপর এপ্লিকেশন ফর্মে সমস্ত ডকুমেন্ট দিয়ে ফিলাপ করতে হবে যেমন প্রার্থীর নাম প্রার্থীর বাবার নাম অথবা অভিভাবকের নাম ঠিকানা ইমেল আইডি, ফোন নাম্বার, শিক্ষাগত যোগ্যতা ,আধার নাম্বার ইত্যাদি প্রয়োজনীয় ডকুমেন্টগুলি দিয়ে ফিলাপ করতে হবে। এরপর ফরমের ওপরের দিকে আবেদনকারীর একটি ছবি লাগাতে হবে এবং নিজের সিগনেচার করতে হবে। এবার আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্টগুলি জেরক্স করে সেল্ফ অ্যাটেস্টেড করতে হবে। এরপর District Magistrate/Block Development Officer এর দেওয়া একটি Character Certificate সাথে প্রয়োজনীয় নথিপত্রের জেরক্স গুলি ও আবেদন পত্রটি একটি খামে ভরে দিতে হবে দিয়ে পিন করে দিতে হবে। এবং খামের উপর একটি 5 টাকার পোস্টাল স্ট্যাম্প মারতে হবে।তারপর ওই খামটি নিচে দেওয়া ঠিকানায় স্পিড পোস্টের মাধ্যমে জমা দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

১. সমস্ত শিক্ষাগত যোগ্যতা ডকুমেন্ট।

২. জন্ম সার্টিফিকেট।

৩. আধার কার্ড ও ভোটার কার্ড‌

৪. কাস্ট সার্টিফিকেট।

৫. District Magistrate/Block Development Officer এর দেওয়া একটি Character Certificate।

৬. পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

আবেদনপত্র জমা দেওয়ার ঠিকানা :- 

To 

The Senior Divisional commercial manager ,

Eastern Railway Sealdah’s Office, 

DRM building Room No-44, Kolkata- 700014

নিয়োগ প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করেছে তাদের পরীক্ষার নাম্বারের উপর একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তারা ওয়েবসাইটে দেখতে পাবে। এখানে চাকরি করার আগে চাকরিপ্রার্থীকে সিকিউরিটি মানি ২৫,০০০ টাকা রাখতে হবে কারণ এখানে প্রর্থীদের স্থায়ী পদে ৩ বছরের চুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে , সিকিউরিটি মনে রাখাটা প্রয়োজনীয়। এবং এখানে যদি কোন প্রার্থীর মনে হয় যে না চাকরি করবে না ছেড়ে দেবে তাহলে সে ক্ষেত্রে তাদের টাকাটা পুরোটাই ফেরত দিয়ে দেওয়া হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- ইতিমধ্যে এখানে আবেদনপক্ষে শুরু হয়ে গেছে ১৭/১১/২০২২ তারিখে । আবেদন প্রক্রিয়া চলবে ১৫/১২/২০২২ তারিখ বিকাল ৪ টা পর্যন্ত।

আপনাদের যদি আমাদের পেইজের খবরগুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে ফলো করবেন এছাড়া রোজ নতুন নতুন আপডেট পাবার জন্য whatsapp গ্রুপে যোগদান করুন।

Official Notice :- CLICK HERE

Leave a comment