পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে বিপুল পরিমাণে গ্রুপ ডি কর্মী নিয়োগ | WB Health Group-D Recruitment 2023

বছরের শেষে আরো এক বিরাট সুখবর। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য আবারো একটি দারুন চাকরির সুসংবাদ প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অফিসে স্টোর কিপার পদে এই চাকরির নিয়োগ করা হবে। তবে যদিও এই নিয়োগ হবে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে কিন্তু পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে এই পদে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীরা এখানে আবেদন  করতে পারবেন। যেহেতু ক্রমাগত অতিমারীর ঢেউ আছড়ে পড়ার কারণে গোটা বিশ্ব তথা আমাদের দেশেরও চাকরির অবস্থা ক্রমশ দুশ্চিন্তার দিকেই এগিয়ে চলেছে কাজেই সেই পরিস্থিতিতে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া এই চাকরির বিজ্ঞপ্তি রাজ্যের অনেকাংশ চাকরি প্রার্থীদের মুখে যে হাসি ফুটিয়ে তুলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। যাইহোক, তাহলে এবারে আমরা এই চাকরির বিষয়ে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।

কি কি শূন্য পদের জন্য প্রার্থী বাছাই করা হবে ও তার বর্ণনা:-

উপরোক্ত পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তত্ত্বাবধানে পরিচালিত এই চিফ মেডিকেল অফিসারের অফিসে যে পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তা হল স্টোর কিপার। তবে এই পদে চাকরি করার জন্য প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে। নিচে এই পদের জন্য দরকারি যোগ্যতার বিষয়ে আলোচনা করা হলো।

যোগ্যতা কি কি লাগবে?

চিফ মেডিকেল অফিসার বা (CMOH) এর তরফ থেকে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি অনুসারে এখানে যোগ্যতা বিষয়ক যে সমস্ত শর্ত গুলি পালনীয় সেগুলি হল- 

১. অবশ্যই প্রার্থীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

২. প্রার্থীর বয়স অবশ্যই ১/১/২০২২ অনুসারে সর্বোচ্চ ৬২ বছরের মধ্যে হতে হবে।

৩. প্রার্থীকে অবশ্যই শারীরিক এবং মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ এবং সমর্থ হতে হবে।

সংশ্লিষ্ট পদ অনুযায়ী কোনো প্রার্থীর যদি উপরোক্ত যোগ্যতাগুলি থেকে থাকে তাহলেই তিনি এখানে আবেদন করতে পারবেন।

আবেদন করার প্রক্রিয়া:- 

উপরোক্ত পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের কে অবশ্যই অফলাইনে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। অনলাইনের মাধ্যমে এই আবেদন গ্রহণ করা হবে না। আবেদন করার জন্য প্রার্থীকে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in থেকে নিয়োগ বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে রাখতে হবে এবং তারপর তার মধ্যে যুক্ত থাকা আবেদন পত্রটিকে প্রিন্ট করে বের করে নিতে হবে। তারপর সেটিকে যথাযথভাবে পূরণ করে তার সঙ্গে নিজের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস যেগুলো এই পদের  আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সেগুলিকে একসঙ্গে করে পোষ্টের মাধ্যমে পাঠাতে হবে  নিম্নলিখিত এই ঠিকানাতে

“Office of the Chief Medical Officer of Health,

Jhargram,

PO- Raghunathpur

Dist- Jhargram        PIN -721507″

তবে এখানে আবেদন করতে গেলে প্রার্থীদেরকে অবশ্যই পরীক্ষার ফি দিতে হবে। এই ফি হলো ১০০ টাকা (সাধারণ)  ৫০ টাকা (অন্যান্য)। পরীক্ষার ফি জমা করতে হবে ডিমান্ড ড্রাফট বা ব্যাংক চেক এর মাধ্যমে এই গ্রাহকের কাছে- ‘District Health and Family Welfare Samiti, Jhargram ‘. এখানে আবেদন করা শুরু হয়েছে ২৩ শে ডিসেম্বর ২০২২ তারিখে, শেষ তারিখ হল ৬ই জানুয়ারি ২০২৩ বিকেল পাঁচটা পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত আবেদন শুরু করে দিন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:

নিচে এই পদের ক্ষেত্রে আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসের সম্পর্কে জানানো হলো-

১. রঙিন পাসপোর্ট সাইজ রিসেন্ট ফটোগ্রাফ  এবং সিগনেচার

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণাদি

৩. আধার কার্ড, ভোটার কার্ড ও প্যান কার্ড ইত্যাদি।

বেতন কাঠামো:- 

উপযুক্ত প্রার্থীদেরকে নির্দিষ্ট নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে বাছাই করার পর তাদেরকে প্রতি মাসে ১০ হাজার টাকা করে বেতন দেওয়া হবে। আর যেহেতু এই নিয়োগ সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক নিয়োগ সেহেতু এখানে কোন ট্রাভেলিং অ্যালাওয়েন্স বা ডিয়ারনেস আ্যলাওয়েন্স এর সুবিধা নেই স্থায়ী চাকরি গুলোর মত। তাই সমস্ত শর্ত মেনে নিয়ে যদি কোন চাকরি প্রার্থী এখানে আবেদন করতে এবং এই পদে চাকরি করতে ইচ্ছুক থাকেন তাহলে তারা অবশ্যই দ্রুত আবেদন করে ফেলুন।

প্রার্থী নির্বাচন পদ্ধতি:-  

এইখানে চাকরির ক্ষেত্রে আরো একটি আকর্ষণীয় সংবাদ হলো যেখানে প্রার্থী নির্বাচনের জন্য কোনরকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তর আবেদনকৃত প্রার্থীদের জন্য প্রথমে তাদের একাডেমিক কোয়ালিফিকেশন ও মার্কস অনুযায়ী একটি শটলিস্ট তৈরি করবে । এই মেধা তালিকায় যাদের নাম থাকবে তারা পরবর্তী রাউন্ডের জন্য অর্থাৎ ইন্টারভিউ এর জন্য বাছাই হবেন। ইন্টারভিউ পর্যায়ে পাশ করে গেলেই প্রার্থীদেরকে সরাসরি নিয়োগ করা হবে উপরোক্ত পদে কাজের জন্য। যেহেতু ঝাড়গ্রাম জেলার চীফ মেডিকেল অফিসারের অফিস থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে সেহেতু নির্বাচিত প্রার্থীদের পোস্টিং দেওয়া হবে ঝাড়গ্রামের নয়াগ্রাম বা গোপীবল্লভপুর অঞ্চলের মধ্যে। তাই রাজ্যের  সকল ইচ্ছুক এবং সংশ্লিষ্ট পদের জন্য যোগ্য চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে বলা হচ্ছে যে বর্তমানে এই মন্দার চাকরির বাজারে এইরকম সুযোগ হাতছাড়া করবেন না।


আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ: এখানে আবেদন প্রক্রিয়ার শুরু হবে 23 ডিসেম্বর ২০২২ তারিখ থেকে এবং আবেদন চলবে ৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

এই চারটি সম্বন্ধীয় আরো বিস্তারিত তথ্য জানতে অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশন ফলো করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE


OFFICIAL WEBSITE: wbhealth.gov.in

Leave a comment