পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ| WB HEALTH Recruitment

 রাজ্যের স্বাস্থ্য দপ্তরের অধীনে প্রতিবছর জেলা ভিত্তিক স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়। এই বছর এমনই জেলাভিত্তিক স্বাস্থ্যকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে community health assistant ও Medical Officer পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত সরকারি চাকরি প্রস্তুতি নিচ্ছেন তাহলে এখানে আবেদন করতেই পারেন। এখানে আবেদন করতে হলে আপনার শিক্ষাগত যোগ্যতার কি প্রয়োজন, আবেদন পদ্ধতি, আবেদনকারীর বয়স, বেতন, আবেদন ফি, আবেদনের শেষ তারিখ প্রভৃতি বিস্তারিত তথ্যগুলি নিচে আলোচনা করা হলো। তাই আবেদনে ইচ্ছুক প্রকাশ করলে আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে বিস্তারিত দেখুন।

শূন্য পদের নাম:

রাজ্যের জেলাভিত্তিক স্বাস্থ্য দপ্তরে যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে প্রথম শূন্য পদটির নাম হল community health assistant পদ।

মোট পদের সংখ্যা:

স্বাস্থ্য দপ্তরে community health assistant পদে যে কর্মী নিয়োগ করা হবে এখানে মোট শূন্য পদের সংখ্যা হল ১০১ টি।

আবেদন যোগ্যতা:

ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল অথবা পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিল স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে GNM কোর্স করা যেকোনো প্রার্থী এই পদের জন্য আবেদন করতে পারবেন।

মাসিক বেতন:

এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের মাসিক বেতন ১৩ হাজার টাকা থেকে শুরু হবে, পরবর্তীকালে এই বেতনের পরিমাণ বাড়বে।

বয়স সীমা:

এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীর ন্যূনতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর মধ্যে হতে হবে। এছাড়াও বিভিন্ন সংরক্ষণ থেকে চাকরি প্রার্থীরা নির্দিষ্ট বয়সের ছাড় পাবে।

শূন্য পদের নাম:

জেলাভিত্তিক স্বাস্থ্য দপ্তরে যে কর্মী নিয়োগ করা হবে এখানে দ্বিতীয় শূন্য পদের নাম হলো Medical Officer পদ।

মোট পদের সংখ্যা:

Medical Officer পদে মোট শূন্য পদের সংখ্যা হল ৮৬ টি।

আবেদন যোগ্যতা:

মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া স্বীকৃত যেকোনো সংস্থান থেকে এমবিবিএস ডিগ্রি থাকা চাকরিপ্রার্থীদের ন্যূনতম এক বছরের ইন্টার্নশিপ অভিজ্ঞতা থাকলে এই পদের জন্য আবেদন করতে পারবেন।

মাসিক বেতন:

মেডিকেল অফিসার পদে আবেদনকারী চাকরিপ্রার্থীদের মাসিক বেতন ৬০,০০০ হাজার টাকা দেওয়া হবে।

বয়স সীমা:

এখানে আবেদনকারীর চাকরি প্রার্থীর ন্যূনতম প্রাপ্তবয়স্ক হতে হবে। এছাড়াও সর্বোচ্চ ৬৭ বছর বয়স পর্যন্ত আবেদনকারীরা এখানে যোগ্য বলে বিবেচিত হবে।

আবেদন পদ্ধতি:

উপরে উল্লেখিত স্বাস্থ্য দপ্তর এর বিভিন্ন পদে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য সর্ব প্রথমে আবেদনকারী কে একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে সে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে নিতে পারবে। আবেদন করার সময় লক্ষ্য রাখতে হবে আবেদনকারীর প্রয়োজনীয় তথ্যগুলো যাতে ভুল না হয় নয়তো আবেদনপত্রটি বাতিল হয়ে যেতে পারে।

আবেদন ফি:

আবেদনের ক্ষেত্রে সাধারণ চাকরিপ্রার্থীদের আবেদন মূল্য ১০০ টাকা দিতে হবে। অন্যদিকে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় আবেদন মূল্য ৫০ টাকা।

আবেদনের শেষ তারিখ:

আবেদন প্রক্রিয়ায় ইতিমধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত। তাই এখনো পর্যন্ত যারা আবেদন অংশগ্রহণ করেননি তারা দ্রুত আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment