পশ্চিমবঙ্গের স্কুলে স্কুলে গ্রুপ ডি ও শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি জারি | WB School Teacher and Group-D Recruitment

 

বর্তমানের পরিস্থিতিতে দাঁড়িয়ে আমাদের দেশ তথা রাজ্যে বেকারত্বের গ্রাফ যেভাবে দিন দিন ক্রমশই উপরের দিকে উঠে চলেছে, সেখানে বলা যায় যে আসন্ন আরো বেশ কিছু  বছরের মধ্যেই দেশের বিপুল সংখ্যক মানুষের একটা বড় অংশ যারা এতদিন ধরে মনের মধ্যে নিজেদেরকে স্বস্বক্ষেত্রে প্রতিষ্ঠিত করার স্বপ্ন আগলে নিয়ে বেঁচে রয়েছেন তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। এইরকম অবস্থায় যদিও বা রাজ্য এবং কেন্দ্র সরকারের পক্ষ থেকে কখনো কখনো বেশ কিছু নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে তার মধ্যে বেশিরভাগেরই যোগ্যতা আর অত্যন্ত উচ্চ থাকায় অথবা শূন্য পদের সংখ্যা অত্যন্ত কম থাকায় সকল ইচ্ছুক প্রার্থীদের পক্ষে এখানে আবেদন করা সম্ভব হচ্ছে না। কিন্তু আজ আমরা এখানে এমন এক চাকরির বিষয়ে কথা বলব যেখানে আবেদন করতে গেলে ন্যূনতম যোগ্যতার অধিকারী ব্যক্তিরাও সমান যোগ্য বলে বিবেচিত হবেন। এই সকল শূন্য পদের বিবরণ তাদের যোগ্যতা সমূহ এই চাকরির আবেদন প্রক্রিয়া এবং  নিয়োগ প্রক্রিয়া এসব বিষয়েই আজ আমরা এখানে কথা বলব।

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে?:

মধ্যশিক্ষা পর্ষদ তার তত্ত্বাবধানে পরিচালিত পশ্চিমবঙ্গের স্কুলে স্কুলে এই নিয়োগ করবে। এক্ষেত্রে নিয়মিত এবং চুক্তিভিত্তিক দুই পদ্ধতিতেই কর্মীদের নিয়োগ করা হবে। এখানে যে যে শূন্য পদগুলিতে নিয়োগ করা হবে সেগুলি হল –

১.মাল্টি টাস্কিং স্টাফ (এক্ষেত্রে প্রার্থীদেরকে শুধুমাত্র চুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে)

২. প্রাইমারি শিক্ষক (এক্ষেত্রে প্রার্থীদের কে স্থায়ী পদে নিয়োগ করা হবে), 

৩.প্রশিক্ষিত প্রাইমারি শিক্ষক (এক্ষেত্রে প্রার্থীদেরকে স্থায়ীভাবে নিয়োগ করা হবে)

৪.TGT (প্রার্থীদের কে চুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে)

 ৫. পোস্ট গ্রাজুয়েট শিক্ষক (PGT)(এক্ষেত্রে প্রার্থীদের কে নিয়মিত অথবা চুক্তিভিত্তিক দুই ভাবে নিয়োগ করা হবে। )

৬.বিশেষ শিক্ষক (এক্ষেত্রে প্রার্থীদেরকে যুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে) ইত্যাদি।  তবে ঠিক কতগুলি শূন্য পদে উপলক্ষে পদগুলিতে নিয়োগ করা হবে তা সম্পর্কে স্পষ্টভাবে জানা যায়নি কিন্তু যেটুকু বোঝা গেছে তাতে এটা বলা যায় যে শূন্য পদের সংখ্যা বেশ ভালই । 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:- 

এখানে আবেদন করতে গেলে প্রার্থীদের যে যে ধরনের যোগ্যতা গুলি থাকতে হবে সেগুলি হল-

১. PGT- এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের ৫০ শতাংশ নম্বর সহ সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর অর্থাৎ মাস্টার্স ডিগ্রী পাস করে থাকতে হবে পদার্থবিদ্যা, রসায়ন, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল, ইতিহাস ইত্যাদির মধ্যে যে কোন একটিতে এবং সেই সঙ্গে বিএড কোর্স উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে সেইসঙ্গে অন্য কিছু যোগ্যতাও থাকলে ভালো হয় যেমন কম্পিউটার বিষয়ক নলেজ, হিন্দি লিখতে ও পড়তে জানা ইত্যাদি। CTET/STET কোয়ালিফাই করা প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। 

২. TGT– এক্ষেত্রে যে সকল প্রার্থীর আবেদন করতে ইচ্ছুক তাদের ৫০ শতাংশ নম্বর সহ সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর বা স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে এইসব বিষয়গুলিতে- ইংরেজি, হিন্দি, বিজ্ঞান অথবা গেমস এর মধ্যে যে কোন একটিতে এবং বিএড কোর্স পাস স করতে হবে। সেইসঙ্গে অন্যধরনের কিছু যোগ্যতা থাকলে প্রার্থীদের কে কিছু ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। যেমন কম্পিউটার অ্যাপ্লিকেশন এ জ্ঞান, হিন্দি লিখতে ও পড়তে জানা ইত্যাদি। CTET/STET কোয়ালিফাই করা প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। 

৩. প্রাইমারি শিক্ষক– এই পদের ক্ষেত্রে যেসব প্রার্থীরা আবেদন করবেন তাদের শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর সহ কোন সরকার স্বীকৃত কলেজ থেকে যেকোনো বিভাগের স্নাতক পাস করে থাকতে হবে এবং তার সঙ্গে বি.এড থাকতে হবে। একইভাবে এখানেও উপরোক্ত অন্যান্য বিভিন্ন যোগ্যতার অধিকারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। 

৪. প্রশিক্ষিত প্রাইমারি শিক্ষক – এখানে আবেদনের জন্য প্রার্থীদের কে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং সেই সঙ্গে নার্সারি শিক্ষকের প্রশিক্ষণ বা ডিপ্লোমা ইন নার্সারিতে ট্রেনিং থাকতে হবে। এক্ষেত্রেও উপরোক্ত অন্যান্য যোগ্যতার অধিকারী ব্যক্তিরা বিশেষ সুযোগ পাবেন। ।

৫. মাল্টি টাস্কিং স্টাফ – এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের শুধুমাত্র ইংরেজি ও হিন্দি লিখতে ও পড়তে  জানা প্রয়োজন তাহলেই তারা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

৬. বিশেষ শিক্ষক-বিশেষ শিক্ষক পদের জন্য ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন কলেজ থেকে যেকোনো শাখায় স্নাতক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে বিশেষ কোন এক বিভাগে বিএড কোর্স পাশ করে থাকতে হবে অথবা এক বছরের ডিপ্লোমা বা পি.জি. ডিপ্লোমা সহ বি এড পড়তে হবে।

প্রার্থীদের বয়সসীমা :- 

এখানে প্রকাশিত হওয়া অন্যান্য সকল পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২১ থেকে ৫০ বছরের মধ্যে। তবে শুধুমাত্র মাল্টি টাস্কিং স্টাফ পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের বয়স একটু কমানো হয়েছে। এবং তা হতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সকল পদের ক্ষেত্রে OBC রা তিন বছর এবং SC/ST রা পাঁচ বছরের ছাড় পাবেন।

কিভাবে আবেদন করতে হবে?

এয়ার ফোর্স স্কুলের এ সকল পদ গুলিতে আবেদনের জন্য প্রার্থীদের কে শুধুমাত্র অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এখানে কোনরকম অনলাইনের আবেদন গৃহীত হবে না। আবেদন করার জন্য প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ওয়েবসাইট www.afsbkp.in এ দেওয়া আবেদন পত্রটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। তারপর নিজেদের প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে এন্ট্রি করে সেটিকে পূরণ করতে হবে এবং তারপর সেটির সঙ্গে নিজের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণাদি একত্রিত করে সেটিকে পোস্টের মাধ্যমে নিম্নলিখিত ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। তাহলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। ঠিকানাটি হলো-

“The

Executive Director, Air Force School Barrackpore, P.O. Bengal Enamel, North 24 Parganas, Pin – 743122”. 

       এখানে আবেদনের জন্য প্রার্থীদেরকে কোনরকম আবেদন ফ্রি জমা দিতে হবে না।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এখানে আবেদনের সময় যে সমস্ত নথিপত্রগুলি প্রার্থীদের কে তৈরি রাখতে হবে সেগুলি হল

১. এক কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ

২. আধার কার্ড

৩. ভোটার কার্ড

৪. প্যান কার্ড

৫. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ

৬. এক কপি বায়োডাটা ইত্যাদি।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে আবেদনের জন্য প্রার্থীদের কে কোন রকম লিখিত অথবা অনলাইন পরীক্ষায় বসতে হবে না।  প্রার্থীদেরকে সরাসরি ভাবে ডেকে নেওয়া হবে একটি ইন্টারভিউ এর জন্য। এরপর একাডেমীক কোয়ালিফিকেশন এবং ইন্টারভিউ এর রেজাল্ট এই দুইয়ের উপর ভিত্তি করে প্রার্থীদের নিয়োগ করা হবে। যে সকল প্রার্থীরা দুই পর্যায়ে উত্তীর্ণ হতে পারবেন তারা সরাসরি পেয়ে যাবেন চাকরিতে নিয়োগের সংসাপত্র। তাই অযথা সময় আর নষ্ট না করে শীঘ্রই আবেদন করে ফেলুন। আর আরো বিস্তারিত জানতে সংশ্লিষ্ট অফিসিয়াল নোটিফিকেশনটিতে একবার চোখ বুলিয়ে নিন।

আবেদনের সময়সীমা: ইতিমধ্যেই এখানে সরাসরি অনলাইনে আবেদন প্রক্রিয়ার শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে ৭ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLICATION FORM: CLICK HERE
QUALIFICATION: CLICK HERE

Leave a comment