পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীনের যুবশ্রী প্রকল্প প্রতিমাস 1500 টাকা করে দেওয়া হবে | WB Employment Bank

দীর্ঘদিন যাবৎ ভারতবর্ষের প্রতিটি ক্ষেত্র, তথা সরকারি এবং বেসরকারি ক্ষেত্র থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না করার জন্য। এবং উপযুক্ত শূন্য পদে কর্মী নিয়োগ না হওয়ার জন্য আজ আমাদের দেশ তথা সম্পূর্ণ ভারত বর্ষ আজ বেকারের ছড়াছড়ি। সেই বেকাররা যেন হাঁফিয়ে উঠেছে তাদের বেকারত্বের বেদনা সইতে সইতে। তারা আর পারছেন না তাদের বেকারত্বের বেদনার বোঝা ঘাড়ে করে বয়ে নিয়ে বেড়াতে। এই সমস্ত বেকারদের কথা চিন্তা ভাবনা করে আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী যেমন অনেকগুলি প্রকল্প তৈরি করেছেন  সেই রকমই আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় ও অনেক জনমুখি প্রকল্প চালু করেছেন। এই সমস্ত বেকারদের মাথার হাত দূরীকরণের জন্য। এবং তাদের চিন্তা ভাবনার সাথে তাল মিলিয়ে জীবনটাকে অতিবাহিত করার লক্ষ্যে।

সমস্ত বেকাররা যেন স্বস্তির নিঃশ্বাস ফেলে দীর্ঘশ্বাসে ঘুমিয়ে তাদের ভবিষ্যৎ জায়গাটা যেন একটা উজ্জ্বল জায়গায় নিয়ে গিয়ে দাঁড় করাতে পারে তার জন্যই মূলত এই ধরনের প্রকল্প গুলি চালু করেছেন আমাদের রাজ্য সরকার। আমাদের রাজ্য সরকার স্বীকৃত সেই ধরনের একটি প্রকল্প হল যুবশ্রী প্রকল্প। এই প্রকল্পের অধীনে যে সকল বেকার যুবক-যুবতীদের নাম রয়েছে তারা প্রতিমাসে 1500 টাকা করে স্টাইপেন্ড তথা বৃত্তি বা ভাতা পেয়ে থাকেন। এই স্টাইপেন্ড বা বৃত্তি বা ভাতা যেন আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিটি বেকার যুবক-যুবতী পেতে পারে তার জন্যই এই যুবশ্রী প্রকল্প আরম্ভ করা হয়েছে।

এই প্রকল্পের অধীনে আপনি কিভাবে 1500 টাকা পাবেন? এবং কিভাবে আপনি এই প্রকল্পের জন্য আবেদন করবেন? এবং এই আবেদন করার জন্য শেষ দিন কবে রয়েছে? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রকল্পের নাম :- যুবশ্রী প্রকল্প প্রকল্প

প্রদানকারী সংস্থা :- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস

আবেদন যোগ্যতা :-
এই যুবশ্রী প্রকল্পের অধীনে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। আপনি যদি পশ্চিমবঙ্গের বাইরে কোন রাজ্য থেকে বসবাস করে থাকেন সেক্ষেত্রে আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এখানে আবেদন করার জন্য কোন বিশিষ্ট ব্যক্তি উল্লেখ নেই। এখানে আবেদন করতে হলে আপনাকে 18 থেকে 35 বছর বয়সের মধ্যে বয়স হতে হবে। এবং আপনাকে অবশ্যই বেকার যুবক-যুবতী হতে হবে। এবং এখানে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের যে কোন জেলার থেকে যে কোন যুবক যুবতী এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি :-
এই যুবশ্রী প্রকল্পের অধীনে যদি আপনি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইন এর মাধ্যমে। আপনাকে অনলাইনে আবেদন করার জন্য প্রথমেই যুবশ্রী প্রকল্পের জন্য যে অফিসিয়াল ওয়েবসাইটটি রয়েছে সেই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এবং সেখানে গিয়ে আপনাকে আপনার নাম রেজিস্ট্রেশন করতে হবে। নাম রেজিস্ট্রেশন করার পর নিউ এনরোলমেন্ট জব সিকার যে অপশন রয়েছে সেই অপশনটি বেছে নিতে হবে। সেটিতে অপশনটি বেছে নেওয়ার পর আপনাকে একসেপ্ট এন্ড কন্টিনিউ বাটনটিতে ক্লিক করতে হবে। সেটিতে ক্লিক করার পর আপনার সামনে একটি অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম খুলে যাবে। সেই অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম টি আপনার সমস্ত যাবতীয় নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। সেই ফরমটি পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং আপনার সিগনেচার টিকেও এখানে স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে।

আবেদনটি সম্পূর্ণ হয়ে যাওয়ার পর আপনাকে আপনার আবেদনপত্রটির একটি হার্ড কপি দেওয়া হবে। সেটিকে আপনি প্রিন্ট আউট করে 60 দিনের মধ্যে আপনার নিকটবর্তী কোন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে জমা করতে হবে। এটি জমা করার পর তারা রিভিউ করে দেখবেন যে আপনার এই সমস্ত আবেদন প্রক্রিয়া টি সম্পূর্ণভাবে সম্পন্ন করেছেন কিনা। আপনাকে যদি তারা বিবেচ্য বলে মনে করেন তাহলে আপনার মোবাইল ফোনের মাধ্যমে যেটি দিয়ে আপনি রেজিস্ট্রেশন করেছিলেন সেই নাম্বারে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেবেন। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড টি আপনাকে সংরক্ষিত করে রাখতে হবে। ভবিষ্যতে ব্যবহারের জন্য।

এরপর একটি শর্ট লিস্ট বের করা হবে তাদের পক্ষ থেকে সেই শর্টলিস্টে যদি আপনার নাম থেকে থাকে তাহলে আপনি অবশ্যই প্রতিমাসে 1500 টাকা করে ভাতা বা স্টাইপেন্ড বা বৃত্তি পেতে পারবেন।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment