পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের প্রতি মাসে 2500 টাকা করে দেওয়া হচ্ছে, আবেদন করলেই টাকা | WB Govt New Scheme 2023

 রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য দারুন সুখবর। বেকার যুবক-যুবতীদের জন্য রাজ্য সরকারের নতুন এক প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে দেওয়া হবে ২,৫০০ টাকা। তাই আপনার নূন্যতম যোগ্যতা যদি উচ্চমাধ্যমিক পাশ হয়ে থাকে তাহলে আপনিও প্রতিমাসে ২,৫০০ টাকা পেয়ে যাবেন। সরকারের এই নতুন প্রকল্পে নারী-পুরুষ নির্বিশেষে সকল বেকার যুবক-যুবতীরাই আবেদন করতে পারবে। এই প্রকল্পে আবেদনের পদ্ধতি এবং কারা কারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন বিস্তারিত তথ্য আজকে আমাদের এই প্রতিবেদন এর মাধ্যমে তুলে ধরা হলো।

    বর্তমানে দেশ তথা রাজ্যে চরম বেকারত্বের সীমা ছাপিয়ে গেছে। ছাত্র-ছাত্রীরা তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছে না। বিভিন্ন সরকারি থেকে বেসরকারি পদে নিয়োগ প্রক্রিয়া থমকে গিয়েছে। এই মত অবস্থায় আগুনে ঘি ঢালার কাজ করেছে করোণা মহামারী। এই করোনা মহামারীর কারণে বহু যুবক-যুবতী তাদের কর্ম হারিয়েছে। বহু শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। যার ফলে নতুন করে নিয়োগ প্রক্রিয়া আর সম্পূর্ণ করা যায়নি। অর্থব্যবস্থার টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে দেশ তথা রাজ্যে। এমন পরিস্থিতিতে চারিদিকে বেকারের হাহাকার। এই মত বস্তায় বিভিন্ন রাজ্য সরকার বিভিন্ন নিত্য নতুন প্রকল্পের মাধ্যমে বেকার যুবক যুবতীদের আত্মনির্ভর হওয়ার উৎসাহ যুগিয়েছেন। আজকের আমাদের এই প্রতিবেদনে এমনই এক আত্মনির্ভর মূলক প্রকল্পের কথা আলোচনা করছি। যা রাজ্য সরকার চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের উৎসাহ যোগানোর উদ্দেশ্যে প্রতি মাসে ২৫০০ টাকা করে দেয়া হবে। আপনিও যদি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলেও নিতে পারেন। তবে এর জন্য আপনার কিছু যোগ্যতা মাপকাঠি তুলে ধরা হয়েছে সেগুলি পূরণ হলেই আপনারা এর যোগ্য।

আবেদনকালীন যোগ্যতা:

রাজ্য সরকারের এই নব প্রকল্পে আবেদন করতে হলে আপনার কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে সেগুলি হল-

১. এখানে আবেদনকারীর বয়স ১ লা এপ্রিল ২০২৩ অনুযায়ী ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

২. কোন স্বীকৃত বিদ্যালয় থেকে আবেদন প্রার্থীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে।

৩. আবেদনকারীর পারিবারিক আয় বার্ষিক 2.5 লক্ষ টাকা হতে হবে।

৪. যে রাজ্যে প্রার্থী আবেদন করবেন তাকে সেই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

৫. আবেদনকারী কোনরকম সরকারি চাকরি করে থাকলে এখানে আবেদন করতে পারবেন না।

৬.আবেদনকারীর নাম সেই রাজ্যের যে কোনো জেলার কর্মসংস্থান ও স্ব-কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রে রেজিস্টার্ড থাকতে হবে।

    এতক্ষণ ধরে আমরা বিস্তারিত যে প্রকল্প সম্বন্ধে আলোচনা করলাম এই প্রকল্পটির সুবিধা বর্তমানে উড়িষ্যা রাজ্যে রয়েছে। আপনি যদি উড়িষ্যার স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তার পাশাপাশি উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে, তাহলে এখানে সরাসরি আবেদন করতে পারবে। আমাদের রাজ্যে তথা পশ্চিমবঙ্গে এই প্রকল্প কবে নাগাদ আসতে চলেছে তার নিশ্চয়তা এখনো পাওয়া যায়নি। তবে আমাদের রাজ্যে এ প্রকল্প চালু হলে আমরা আপনাদের সেটি সর্ব প্রথমে জানিয়ে দেব।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment