পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের 5 লক্ষ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার, জানুন কিভাবে পাবেন | WB Govt Prakalpa

 আপনি কি একজন পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং দীর্ঘদিন ধরে বেকার রয়েছেন? তাহলে আপনার চিন্তার কোন কারণ নেই। রাজ্য সরকার নতুন একটি প্রকল্প লঞ্চ করেছে যেখানে ৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে আপনাকে। এই টাকা পাওয়ার জন্য আপনারা সরাসরি দুয়ারে সরকার প্রকল্প থেকে আবেদন করতে পারবেন। হলে আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং একজন বেকার যুবক অথবা যুবতী হয়ে থাকেন তাহলে দেরি কেন আপনার নিকটবর্তী সরকার প্রকল্পে গিয়ে যোগাযোগ করুন এই প্রকল্প সম্বন্ধে। যারা এই প্রকল্পে আবেদন করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে নিচে এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

রাজ্য সরকার রাজ্যের জনসাধারণের জন্য 2022-23 অর্থবর্ষে আরও নতুন বেশ কয়েকটি জনকল্যাণমূলক এবং রাজ্যবাসীকে কর্মমুখী করে তোলার উদ্দেশ্যে প্রচুর উদ্যোগ শুরু করেছেন এবং তার মধ্যেই নতুন এই প্রকল্পটি যেখানে রাজ্যবাসীরা 5 লক্ষ টাকা পর্যন্ত পেয়ে যাবেন। মূলত রাজ্য সরকারের প্রচেষ্টা রাজ্যের প্রত্যেকেই বেকার না থেকে কর্মমুখী হোক এবং নতুন নতুন ভাবে অর্থ উপার্জন করে জীবন যাপন করুক। এই পরিস্থিতিতে রাজ্য সরকার রাজ্যের জনসাধারণের উদ্দেশ্যে প্রত্যেককে 5 লক্ষ টাকা করে দেওয়ার পরিকল্পনা শুরু করেছেন। এই প্রকল্পে আবেদন করতে আপনাকে কোনরকম কোন ঝামেলা পোহাতে হবে না সরাসরি দুয়ারে সরকার গিয়ে আবেদন করলেই আপনার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি এই টাকা পৌঁছে যাবে।

প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের মাধ্যমে প্রত্যেককে ৫ লক্ষ টাকা করে দেওয়ার পরিকল্পনা শুরু করেছেন রাজ্য সরকার সে প্রকল্প টির নাম হল “ভবিষ্যৎ ক্রেডিট কার্ড” প্রকল্প।

এখানে আবেদন করার যোগ্যতা: এখানে আবেদন করতে হলে তেমন কোনো যোগ্যতার প্রয়োজন নেই। খুব সাধারণ কিছু যোগ্যতা দরকার যেগুলো হল-

1. প্রথমত যারা আবেদন করবেন তাদের বয়স হতে হবে অবশ্যই 18 থেকে 45 বছরের মধ্যে।

2. আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে

3. যারা আগে কখনো এই ধরনের কোন প্রকল্পের টাকা পেয়েছেন তারা এখানে আবেদন করতে পারবেন না অর্থাৎ যারা কোনোদিন এই প্রকল্পে কোন টাকা পাননি তারাই এখানে আবেদন করতে পারবেন।

4. কেউ যদি কোন ঋণ নিয়ে থাকেন তাহলে তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না

আবেদন পদ্ধতি: এখানে আবেদন করতে হলে প্রথমেই আপনার এলাকার দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন পত্রের জন্য ফর্মটি সংগ্রহ করতে হবে। এরপর আবেদন পত্রটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে এবং সমস্ত তথ্য দিতে হবে। সবশেষে আবেদন পত্রের সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস ও নথিপত্র গুলো সংযুক্ত করে সেটি আবার দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে জমা দিতে হবে।

এছাড়াও যদি কেউ দুয়ার সরকার ক্যাম্পে জমা না দেন তাহলে তারা শহর অঞ্চলের বাসিন্দা হলে প্রভুর এলাকায় এবং গ্রাম অঞ্চলের বাসিন্দা হলে গ্রাম পঞ্চায়েতের বা ভিডিও অফিসে অফিসে গিয়ে জমা দিতে পারেন।

আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত ডকুমেন্টস জমা দেবেন:

  • বয়সের প্রমাণপত্র 
  • আধার কার্ড ভোটের কার্ড এবং প্যান কার্ডের জেরক্স
  •  গ্রাম অঞ্চলের বাসিন্দা হলে প্রধানের সার্টিফিকেট এবং পৌর অঞ্চলের বাসিন্দা হলে পৌর অধিকারীর সার্টিফিকেট 
  • ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স

নিত্যনতুন এই ধরনের প্রকল্প সম্বন্ধীয় আপডেট পেতে অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment