পশ্চিমবঙ্গের বিভিন্ন দপ্তরে একাধিক কর্মী নিয়োগ, আজই আবেদন করুন | WB Job Recruitment


বিগত বেশ কয়েকবছর ধরে কোন বিভাগ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ার জন্য সমস্ত বিভাগ গুলো যেমন হয়েছে কর্মীশূন্য তেমনি আমাদের পশ্চিমবঙ্গের তথা ভারতবর্ষের বেকারত্বের সংখ্যা বেড়ে উঠেছে পাল্লা দিয়ে। এই বেকারত্বের সংখ্যা কমানোর জন্য ইতিমধ্যেই বিভিন্ন বিভাগের পক্ষ থেকে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হচ্ছে। কিন্তু তাতেও এই সমস্ত বেকারদের মুখে ফুটে উঠছে না ক্ষণিকের জন্য এক ফোঁটা হাসি। তাদের মুখে যাতে এই হাসি ফুটে উঠে এবং তাদের হাসি বাহাল করে রাখার জন্যই আজ কলকাতার বিভিন্ন পোস্টে বিভিন্ন বিভাগের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি গুলি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি গুলো নিয়ে আলোচনা করতে চলেছি। পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য রয়েছে মারাত্মক সুখবর সাথে আপনি যদি কলকাতায় কোন চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আজ আপনার জন্য এই সুখবরটি।

যে সমস্ত বিভাগ থেকে এই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি গুলি প্রকাশিত করা হয়েছে সেই সমস্ত বিভাগ গুলো সম্পর্কে এবং তাদের নির্ধারিত শূন্যপদ সম্পর্কে এবং সেই সমস্ত শূন্যপদ গুলির ক্ষেত্রে আবেদন করার জন্য আবেদনকারীর কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন আবেদনকারীর বয়সসীমা কীরূপ থাকতে হবে এছাড়াও এখানে আবেদন পদ্ধতি কী রয়েছে এই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

1. ডব্লিউবি লোয়ার ডিভিশন ক্লার্ক:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে ডব্লিউবি লোয়ার ডিভিশন ক্লার্ক এর জন্য শূন্যপদ ঘোষিত করা হয়েছে সেই শূন্যপদ অনুসারে আবেদন করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে ন্যূনতম যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান বা যে কোনো স্বীকৃত বোর্ডের অধীনে থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। এবং আপনাকে মাধ্যমিক পাস করে থাকার পাশাপাশি কম্পিউটার বিষয়ক দক্ষ হতে হবে। আপনার কম্পিউটার বিষয়ে দক্ষতা প্রদর্শন এর ক্ষেত্রে আপনাকে কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়স সীমা:-

আপনি যদি পশ্চিমবঙ্গের যে নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে ডব্লিউবি লোয়ার ডিভিশন ক্লার্ক এর জন্য শূন্যপদ ঘোষিত করা হয়েছে সেই শূন্য পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আপনার বয়স সীমা 18 বছর বয়সের ঊর্ধ্বে হতে হবে। বিশদে জানতে অফিশিয়াল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে দেখে নিন।

2. ক্যালকাটা পুলিশ:-

শূন্য পদ:-

ওয়েস্টবেঙ্গল ক্যালকাটা পুলিশের তরফ থেকে যে সমস্ত পদগুলির জন্য শূন্যপদ প্রকাশিত করেছে ডব্লিউবি ক্যালকাটা পুলিশের তরফ থেকে সেই সমস্ত পদ গুলি হল-

1. প্যাথলজিস্ট,
2. কেমিস্ট,
3. ল্যাব অ্যাটেনডেন্ট,
4. ল্যাব টেক এবং
5. এক্স রে টেকনিশিয়ান।

শিক্ষাগত যোগ্যতা:-

1.ল্যাব অ্যাটেনডেন্ট:-

  আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কলকাতার যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে চান তাহলে  সেক্ষেত্রে আপনাকে যেকোন স্বীকৃত বোর্ড এর তরফ থেকে বিজ্ঞান বিভাগে এইচএস বা উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।
এবং এর পাশাপাশি মেডিকেল ল্যাবরেটরি প্রযুক্তি সার্টিফিকেট থাকতে হবে।

2.ল্যাব টেকনিশিয়ান :-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কলকাতার যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে চান তাহলে  সেক্ষেত্রে আপনাকে যেকোন স্বীকৃত বোর্ড এর তরফ থেকে বিজ্ঞান বিভাগে এইচএস বা উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং এর পাশাপাশি DMLT সার্টিফিকেট থাকতে হবে।

3.এক্স-রে টেকনিশিয়ান : –

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কলকাতার যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে চান তাহলে  সেক্ষেত্রে আপনাকে যেকোন স্বীকৃত বোর্ড এর তরফ থেকে বিজ্ঞান বিভাগে এইচএস বা উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং এর পাশাপাশি রেডিওলজি প্রযুক্তিতে ডিপ্লোমা থাকতে হবে।

4.রসায়নবিদ :-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কলকাতার যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে চান তাহলে  সেক্ষেত্রে আপনাকে যেকোন স্বীকৃত বোর্ড এর তরফ থেকে M.Sc (রসায়ন/পদার্থবিদ্যা/বায়ো-কেমিস্ট্রি) সঙ্গে M.Phil/Ph.D in কেমিস্ট্রি/ফিজিওলজি/বায়ো-কেমিস্ট্রি করে থাকতে হবে।

5.প্যাথলজিস্ট :-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কলকাতার যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে চান তাহলে  সেক্ষেত্রে আপনাকে যেকোন স্বীকৃত বোর্ড এর তরফ থেকে প্যাথলজিতে করে থাকতে হবে এমডি। এবং এর পাশাপাশি 3 বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়েস সীমা:-

আপনি যদি উপরোক্ত যে পদ গুলি রয়েছে কলকাতা পুলিশের অধীনে সেই পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 45 বছর বয়সের মধ্যে। অর্থাৎ আপনি যদি নুন্যতম 18 বছর এবং সর্বাধিক 45 বছর বয়সের মধ্যে থেকে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:-

আপনি যদি কলকাতা পুলিশের অধীনে উপরোক্ত যে পড়েছে সেই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে এবং আপনাকে অনলাইনে আবেদন করার জন্য শেষ তারিখ হিসেবে জানানো হয়েছে আগামী 04 নভেম্বর 2022 তারিখ পর্যন্ত।

বেতন সীমা:-

কলকাতা পুলিশের অধীনে উপরোক্ত যে শুন্য পদ গুলি রয়েছে সেই শূন্যপদ গুলির ভিত্তিতে সাহায্য করা হয়েছে সেই বেতনটি হল নিম্নরূপ-

1. প্যাথলজিস্ট: 50,000/-
2. রসায়নবিদ: 40,000/-
3. এক্স-রে টেকনিশিয়ান: 20,000/-
4. ল্যাব টেকনিশিয়ান: 20,000/-
5. ল্যাব অ্যাটেনডেন্ট: 15,000/- 

*** আপনি যদি এই পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে এই সমস্ত শূন্যপদ গুলির ভিত্তিতে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশ এর লিংক নিচে দেওয়া থাকবে সেই লিংকে ক্লিক করে আপনি অফিশিয়াল নোটিশ বিজ্ঞপ্তি গুলো ডাউনলোড করে সেগুলি ভালোভাবে পড়ে এই বিষয়ে বিস্তারিত জেনে নিন তারপর আবেদন করবেন।***


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment