পশ্চিমবঙ্গের বাংলা সহায়তা কেন্দ্রে 3000 কর্মী নিয়োগ | WB BSK Recruitment 2023

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে বিশাল বড় একটি সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা তারা সকলেই বাংলা সহায়তা কেন্দ্রের নাম অবশ্যই শুনেছেন। অবশেষে নতুন একটি আপডেট বেরিয়ে এসেছে যেখানে বলা হয়েছে সমগ্র পশ্চিমবঙ্গ থেকে বাংলা সহায়তা কেন্দ্রে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ৩ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার যে কোন স্থানের স্থায়ী বাসিন্দা হলেই আবেদন করতে পারবেন এমনকি নারী-পুরুষ নির্বিশেষে সকলেই এখানে আবেদন করার সুযোগ পাবেন। ন্যূনতম যোগ্যতায় এখানে কর্মী নিয়োগ করা হয়। যারা যারা পশ্চিমবঙ্গের বাংলা সহায়তা কেন্দ্রে কর্মী হতে চান তারা অবশ্যই বিস্তারিতভাবে এই সুখবরটি জেনে নেবেন নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য ভালোভাবে আলোচনা করা হয়েছে।

বর্তমান সমগ্র পশ্চিমবঙ্গে মোট ৩৫৪১ টি বাংলা সহায়তা কেন্দ্র(BSK) রয়েছে। যার মধ্যে এখানে কর্মরত অবস্থায় রয়েছেন ৭১২০ জন। কিন্তু বর্তমানে এই বাংলা সহায়তা কেন্দ্রে কাজের চাপ প্রচুর পরিমাণে বৃদ্ধি করা হয়েছে এবং এখানে আধার কার্ড সহ আরো অন্যান্য নতুন নতুন পরিষেবা যুক্ত করা হয়েছে। যে জন্য এই সমস্ত বাংলা সহায়তা কেন্দ্রের তুলনায় আরো প্রচুর পরিমাণে বাংলা সহায়তা কেন্দ্রের প্রয়োজন এবং সেই অনুযায়ী রাজ্য সরকার আরো ১৪৪৬ টি বাংলা সহায়তা কেন্দ্র নির্মাণের প্রস্তুতি শুরু করেছেন।

এখানে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা থেকেই কর্মী নিয়োগ করা হবে এবং পশ্চিমবঙ্গের ২৩ টি জেলাতেই নতুন নতুন এই বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলা হবে। সব মিলিয়ে এখানে মোট 3 হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার কোথায় কটি করে বাংলা সহায়তা কেন্দ্র নির্মাণ করা হবে তার তালিকা নিচে দেওয়া হল-

১) বাঁকুড়ায় ৭৮ টি।

২) আলিপুরদুয়ারে ৩৪ টি।

৩) বীরভূমে ৬৪ টি।

৪) কোচবিহারে ৪৮ টি।

৫) দার্জিলিঙে ৩৬ টি।

৬) হুগলীতে ৭৯ টি।

৭) হাওড়াতে ৬০ টি।

৮) জলপাইগুড়িতে ৩৫ টি।

৯) ঝাড়গ্ৰামে ৩৪ টি।

১০) মুর্শিদাবাদে ১০৭ টি।

১১) পশ্চিম মেদিনীপুরে ১০৩ টি।

১২)পূর্ব মেদিনীপুরে ১০১০ টি।

১৩) দক্ষিণ ২৪ পরগনায় ১৫৯ টি।

১৪) উত্তর দিনাজপুরে ৪৫ টি।

১৫) কলকাতায় ৩০ টি‌।

১৬) কালিম্পঙে ২৯ টি।

১৭) মালদহে ৭২ টি।

১৮) উত্তর ২৪ পরগনায় ৮২ টি।

১৯) পশ্চিম বর্ধমানে ২৮ টি।

২০) পুরুলিয়ায় ৬৪ টি।

২১) নদিয়ায় ৭৭ টি।

২২) দক্ষিণ দিনাজপুরে ২৩ টি।

২৩) পূর্ব বর্ধমানে ৭৩ টি।

শিক্ষাগত যোগ্যতা: এখানে শিক্ষাগত যোগ্যতার কথা সেভাবে উল্লেখ করা হয়নি তবে বাংলা সহায়তা কেন্দ্রে চাকরি করতে হলে অবশ্যই চাকরিপ্রার্থীকে উচ্চমাধ্যমিক পাস হতে হয়।

বয়স: ১৮ বছরের উর্ধ্বে হলেই চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার সুযোগ পাবেন।

পদের নাম: এখানে যে পদে কর্মী নিয়োগের কথা উল্লেখ করা হয়েছে অথবা যে পদে কর্মী নিয়োগ করা হবে সেই পথটির নাম হল ডাটা এন্ট্রি অপারেটর।

বেতন: এখানে চাকরি পেলে চাকরিপ্রার্থীদের প্রতি মাসে ১০ হাজার টাকার বেশি বেতন দেওয়া হবে।


সাধারণ জনসাধারণের কথা মাথায় রেখে এবং তাদের কাজ ও পরিশ্রম লাঘব করতে যাবতীয় কাজকর্ম করা হচ্ছে বাংলা সহায়তা কেন্দ্রে এবং এই সমস্ত বাংলা সহায়তা কেন্দ্র থেকে সম্পূর্ণ বিনামূল্যে জনসাধারণকে পরিষেবা দেওয়া হচ্ছে সরকারের তরফ থেকে। এরফলে জনসাধারণ উপকৃত হচ্ছে তাই সাধারণ জনসাধারণের কথা মাথায় রেখে নিত্যনতুন এই বাংলা সহায়তা কেন্দ্র নির্মাণ করে এখানে প্রচুর কর্মী নিয়োগ করতে যাচ্ছে রাজ্য সরকার।

এই খবরটি একটি জনপ্রিয় সংবাদপত্রের প্রকাশিত হয়েছে । অফিশিয়ালি ভাবে এই আপডেটটি এখনো বেরোয়নি তবে যতদূর জানা গিয়েছে খুব শীঘ্রই অফিশিয়ালি নোটিফিকেশন দিয়ে এই চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।


Main Article Link:  CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment